অতি চেনা পাতার গন্ধেই বাড়বে স্মৃতিশক্তি

করেছে Suraiya Naznin

রোদসী ডেস্ক:

গবেষকদের মতে, পুদিনার গন্ধের গুণেই মূলত কাজ হয়। পুদিনা পাতার গন্ধ নাক থেকে মস্তিষ্ক পর্যন্ত পৌঁছলেই রক্ত চলাচল বাড়ে। আর সেই গুণেই মস্তিষ্কের শক্তি বাড়ে।

পুদিনা পাতার গুণে সচল থাকে মস্তিষ্ক। সেখানে রক্ত চলাচল বাড়ে। আর তার গুণেই বাড়ে স্মৃতিশক্তি। সম্প্রতি এ নিয়ে একটি সমীক্ষা চালানো হয়। অংশগ্রহণ করেন ১৪৪ ব্যক্তি। সেখানে দেখা যায়, পুদিনা পাতার তেল পাঁচ মিনিটের জন্য ব্যবহার করলেই সুফল মিলছে। আর একটি সমীক্ষায় দেখা যায়, একই ধরনের তেল ব্যবহার করলে সার্বিক সচেতনতার মাত্রা বাড়ছে। কমছে উদ্বেগ, অবসাদের মতো সমস্যা। কাটছে ক্লান্তিও।

 

 

শুধু পুদিনার তেল নয়, অনেক সময়ে পুদিনা পাতা বেটে ব্যবহার করলেও একই ধরনের কাজ হয় বলেও দেখা গিয়েছে।

শুধু পুদিনার তেল নয়, অনেক সময়ে পুদিনা পাতা বেটে ব্যবহার করলেও একই ধরনের কাজ হয় বলেও দেখা গিয়েছে। শুধু পুদিনার তেল নয়, অনেক সময়ে পুদিনা পাতা বেটে ব্যবহার করলেও একই ধরনের কাজ হয় বলেও দেখা গিয়েছে।

 

কিন্তু কী ভাবে কাজ হয়?

গবেষকদের মতে, পুদিনার গন্ধের গুণেই মূলত কাজ হয়। পুদিনা পাতার গন্ধ নাক থেকে মস্তিষ্ক পর্যন্ত পৌঁছলেই রক্ত চলাচল বাড়ে। আর সেই গুণেই মস্তিষ্কের শক্তি বাড়ে। স্মৃতি যেমন মজবুত হয়, তেমন বিশ্লেষণ করার ক্ষমতাও বাড়ে।

তবে পুদিনার এই গুণ নিয়ে এখনও গবেষণা চলছে। ক্লান্তি কাটাতে যে এই গন্ধ সাহায্য করে, তা প্রমাণিত হয়ে থাকলেও বাকিটা এখনও বিভিন্ন সমীক্ষার উপর নির্ভরশীল।

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

five × one =