অফিস লাঞ্চ

করেছে Rodoshee Magazine

অফিস লাঞ্চ অ্যারেঞ্জমেন্টে টপ প্রায়োরিটি থাকে সহজ এবং স্বাদের বিষয়টি। সব মেন্যুতে এই দুটি বিষয় মেলানো কষ্টকর। এরপর থেকে অফিস লাঞ্চ অ্যারেঞ্জমেন্টে ট্রাই করতে পারো ফাহা হোসাইন- এর দেয়া রেসিপিগুলো।

 

টমেটো রাইস
উপকরণ
সেদ্ধ ভাত দুই কাপ, জিরা এক টেবিল চামচ, লবঙ্গ ৬টি, দারুচিনি দুই টুকরা, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ, আদা-রসুনবাটা এক টেবিল চামচ, এলাচি ২টি, পুদিনাপাতা ১২-১৫টি, মেথিপাতা ১/২ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া ১/৪ চা-চামচ, টমেটোকুচি ২টি, টমেটোর পেস্ট ১ টেবিল চামচ, ধনিয়া পাতা ১ চা-চামচ, ঘি ১ টেবিল চামচ, লবণ ১/২ চা-চামচ।

প্রণালি
প্রথমে একটি প্যানে তেল অথবা ঘি দিয়ে তাতে জিরা ভেজে নিতে হবে। এরপর এলাচি, দারুচিনি এবং লবঙ্গ দিয়ে ৩০ সেকেন্ডের মতো ভাজতে হবে। এখন পেঁয়াজকুচি দিয়ে পাঁচ মিনিটের জন্য ভেজে নাও। যখন পেঁয়াজ বাদামি রঙের হয়ে যাবে, তখন কাঁচা মরিচ-আদা-রসুনবাটা, পুদিনাপাতা, মেথি পাতা দিয়ে চার থেকে পাঁচ মিনিট ভেজে নিতে হবে। এরপর এতে মরিচগুঁড়া, জিরাগুঁড়া, টমেটোকুচি ও টমেটো পেস্ট দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। লবণ দিয়ে অল্প আঁচে রান্না করবে, যতক্ষণ না মিশ্রণটি ঘন হচ্ছে। মিশ্রণটি ঘন হয়ে গেলে চুলা থেকে নামিয়ে এর সঙ্গে সেদ্ধ ভাত ভালো করে মিশিয়ে নেবে। ধনিয়া পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করো মজাদার টমেটো রাইস।

এগ ফ্রাইড রাইস
উপকরণ
ডিম ৪টা, চিনিগুঁড়া চাল ২৫০ গ্রাম, সয়া সস ১ টেবিল চামচ, ক্যাপসিকাম ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, আদাবাটা ১/২ চা-চামচ, রসুনবাটা ১/২ চা-চামচ, গোলমরিচগুঁড়া ১/৩ চা-চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ ১/২ চা-চামচ, ম্যাগি মসলা ১ চা-চামচ, পেঁয়াজ কলি ১ চা-চামচ, পুদিনাপাতা ১ চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, সানফ্লাওয়ার তেল ২ টেবিল চামচ।

প্রণালি
প্রথমে চালের দ্বিগুণের চেয়ে বেশি পানি দিয়ে বলক এলে তাতে চাল দিয়ে ৮০% সেদ্ধ হয়ে এলে পানি ঝরিয়ে নাও। এবার প্যানে তেল গরম করে তাতে ৪টি ডিম ফেটে সেই তেলে দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে ঝুরি করে প্যান থেকে তুলে নাও। এবার সেই তেলে পেঁয়াজকুচি, আদাবাটা, রসুনবাটা, ক্যাপসিকাম, গোলমরিচ, সয়া সস, ম্যাগি মসলা, চিনি, লবণ, পেঁয়াজ কলি এবং পুদিনাপাতা দিয়ে হালকা নেড়েচেড়ে তাতে সেদ্ধ চাল দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে টস করো ১০ মিনিটের মতো, যাতে ১০০% চাল সেদ্ধ হয়ে যায়। এবার পরিবেশনযোগ্য হয়ে গেল।

চিকেন মোমো
উপকরণ
মুরগির বুকের মাংস ১/২ কাপ, রসুনবাটা ১/৩ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১/৪ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ চা-চামচ, ফিস সস ১/২ চা-চামচ, ময়দা ১/২ কাপ, লবণ (খামিরের জন্য) ১/৪ চা-চামচ।

প্রণালি
প্রথমে মুরগির বুকের মাংস কেটে ছোট ছোট টুকরো করে নাও। এবার রসুনবাটা, গোলমরিচের গুঁড়া, সয়া সস, ওয়েস্টার সস, ফিস সস দিয়ে ব্লেন্ডার করে নাও। এবার ময়দার সঙ্গে সামান্য লবণ মিশিয়ে যতখানি পানি লাগে, তা যোগ করে রুটর খামিরের মতো খামির করে নাও। এবার ছোট ছোট রুটি বেলে নাও। এবার এতে ব্লেন্ড করে রাখা মাংসের পেস্ট থেকে অল্প অল্প দিয়ে পছন্দের আকারে মুড়িয়ে নাও। অন্যদিকে একটি পানি ভরা পাত্র চুলায় বসিয়ে তাতে বাঁশের স্টিমার দিয়ে রাখবে। পানি গরম হয়ে এলে এতে বানিয়ে রাখা মোমোগুলো দিয়ে ১০ মিনিট স্টিম করলেই হয়ে গেল চিকেন মোমো।

চকোলেট কাপ কেক উইথ ক্রাশড এলমন্ড
উপকরণ
ময়দা ১/২ কাপ, ডিম ৪টা, বাটার ৪ টেবিল চামচ, কোকো পাউডার ২ টেবিল চামচ, আইসিং সুগার ৬ টেবিল চামচ, তরল দুধ ১/২ কাপ, এলমন্ড স্পাইস ৪ টেবিল চামচ।

প্রণালি
প্রথমে ময়দা, ডিম, বাটার, কোকো পাউডার, আইসিং সুগার এবং প্রয়োজনমতো তরল দুধ দিয়ে পাতলা ডো করে নাও। এবার কাপ কেইক মোল্ডে পছন্দের পেপার দিয়ে তাতে পাতলা খামির ঢেলে তার ওপর এলমন্ড ছড়িয়ে দাও। এবার ৩৫০ ডিগ্রিতে ১০ মিনিট বেক করে চায়ের সঙ্গে উপভোগ করো।

কোরিয়ান্ডার রাইস

উপকরণ
ভাত ১ কাপ, কাজুবাদাম ১ টেবিল চামচ, গাজর ১ চা-চামচ, গ্রিন ক্যাপসিকাম ১ টেবিল চামচ, মটরশুঁটি ১/২ কাপ, পেঁয়াজ ২ টেবিল চামচ, চেরি টমেটো ৬/৭টা, থাই গ্রিন পেস্ট ২ চা-চামচ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ,
শুকনা মরিচগুঁড়া ১ চা-চামচ (কম-বেশি করা যাবে), লেবুর রস ২ চা-চামচ, মাখন ৩ টেবিল চামচ,
লবণ স্বাদমতো।

প্রণালি
ধনেপাতা ১ মুঠো, ধনেপাতা টালা ১ চা-চামচ, রসুনকুচি ১/২ কাপ, লেবু ২ টেবিল চামচ, থাই পাতা বা লেমন গ্রাস ২ স্টিক, লবণ অল্প, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩/৪টা, লেবুর রস ৩ টেবিল চামচ, এসব কিছু ব্লেন্ডারে খুব ভালোভাবে পিষে নাও।

প্রণালি
প্রথমে প্যানে তেল দিয়ে পেঁয়াজ টুকরা দাও। সঙ্গে দাও গ্রিন কারি পেস্ট। এবার একে একে সব সবজি ও রান্না করা ভাত, স্বাদমতো লবণ দিয়ে ফ্রাইড রাইসের মতোই রান্না করো। অল্প কিছুক্ষণের মধ্যে হয়ে যায় এই মজাদার রাইস। নামিয়ে চিকেন ফ্রাই কিংবা তোমার পছন্দমতো কারির সঙ্গে পরিবেশন করতে পারো।

রোদসী/আরএস

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

4 × 5 =