অফিস স্ন্যাকস

করেছে Rodoshee Magazine

সকাল হোক কিংবা বিকেল ছোট খিদেগুলো ফেলে দেয় বড় সমস্যায়। কি খাবো, কি খাবো না- এই দোটানায় না খেয়েও থাকতে হয়। অফিসের ছোট খিদের সহজ সমাধান দিয়েছেন আফরোজা নাজনীন সুমি।

এগ রোল
উপকরণ
ডিম ২টা, ময়দা ১ কাপ, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো, তেল পরিমাণমতো, রান্না করা কিমা ১ কাপ, টেস্টিং সল্ট আধা কাপ।

প্রণালি
প্রথমেই ডিম, ময়দা, লবণ, টেস্টিং সল্ট ও পানি দিয়ে গোলা বানিয়ে নাও। এবার ননস্টিক প্যানে বানিয়ে রাখা গোলা ছেড়ে দিয়ে পাতলা প্যান কেকের মতো ভাজো। ভাজা প্যানকেকে কিমার পুর ভরে রোল বানিয়ে লবণ দিয়ে ফেটে রাখা ডিমে রোলগুলোকে মাখিয়ে গরম তেলে ভেজে তুলে ফেলো। এবার পরিবেশন করো টমেটো সস দিয়ে মজাদার এগ রোল।

ডিম কিমা চপ

উপকরণ
চিকেন কিমা ১ কাপ, সেদ্ধ ডিমকুচি আধা কাপ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ-কুচি ১ চা-চামচ, সাদা গোলমরিচ ১/৪ চা-চামচ, গরম মসলাগুঁড়া ১/৪ চা-চামচ, মাস্টার্ড পেস্ট আধা চা চামচ, সয়াসস ১/৪ চা-চামচ, চিলি ফ্লেক্স ১/৪ চা-চামচ, চিনি ১/৪ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, ডিম ১ টেবিল চামচ, ব্রেডক্রাম্ব ২ টেবিল চামচ, টেম্পুরা পাউডার ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
প্রণালি
প্রথমে চিকেন কিমা, ডিমকুচি, পেঁয়াজ, কাঁচামরিচ, সাদা গোলমরিচ, গরম মসলা, মাস্টার্ড পেস্ট, সয়াসস, চিলি ফ্লেক্স, চিনি, লেবুর রস, লবণ, টেম্পুরা, ব্রেডক্রাম্ব দিয়ে মেখে গোলাকার বানিয়ে নাও। এবার ফ্রাইপ্যানে তেল গরম করে বানিয়ে রাখা গোলাকার চপগুলো ভেজে উঠিয়ে পরিবেশন করো চিলি সস দিয়ে।

পালং-চিকেন কাবাব

উপকরণ
আদাবাটা
১ চা-চামচ, পালংশাক ৫ আউন্স, ক্রিম চিজ ১ টেবিল চামচ, রসুনকুচি আধা চা-চামচ, গোলমরিচগুঁড়া ১ টেবিল চামচ, মোজেরেলা চিজ ১ কাপ, বোনলেস চিকেন ৪টা, ময়দা ১ কাপ, ডিম ৩টা, ব্রেড ক্রাম্ব ১ কাপ, তেল পরিমাণমতো, কাঁচামরিচ-কুচি ১ চা-চামচ।

প্রণালি
প্রথমেই একটি কড়াইয়ে গরম তেলে রসনকুচি ভেজে পালংশাক, লবণ, গোলমরিচগুঁড়া, কাঁচামরিচকুচি দিয়ে নেড়ে পানি শুকিয়ে মোজেরেলা চিজ ও ক্রিম চিজ দিয়ে নামিয়ে নাও। মুরগির টুকরা হাফ করে কেটে পকেটের মতো বানিয়ে নাও। এরপর চিকেন পকেটের মধ্যে পালংশাকের পুর মাংসের পকেটে ঢুকিয়ে ময়দায় ভালো করে গড়িয়ে নাও। এখন ডিমে চুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে গরম তেলে ভেজে উঠিয়ে পরিবেশন করো টমেটো সস দিয়ে।

 

 

 

 

বিফ টেরিয়াকি সালাদ

উপকরণ
জুলিয়ান কাট গরুর মাংস ১ কাপ, ডিমের সাদা অংশ ১ টেবিল চামচ, আদাবাটা ১/২ চা-চামচ, রসুনবাটা ১/৪ চা-চামচ, সাদা গোলমরিচগুঁড়া ১/৪ চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মাস্টার্ড পেস্ট ১ চা-চামচ, আধা ভাঙা গোলমরিচ ১/৪ চা-চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, সিসেমি অয়েল ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, পাপরিকা ১ চা-চামচ, তেল প্রয়োজনমতো, কাঁচামরিচ ১ টেবিল চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ, মধু ১ চা-চামচ, তিল ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো, সবজি (শসা, গাজর, টমেটো) ১ কাপ।

প্রণালি
প্রথমেই গরুর মাংসে ডিমের সাদা অংশ, আদাবাটা, রসুন, সাদা গোলমরিচগুঁড়া, লেবুর রস, মাস্টার্ড পেস্ট, কর্নফ্লাওয়ার, সিসেমি অয়েল ও পাপরিকা দিয়ে ভালো করে মেখে মেরিনেট করে নাও। এবার একটি কড়াইয়ে তেল গরম করে মেখে রাখা মাংস ভাজতে থাকো। ভাজা হয়ে এলে ওপরে মধু আর তিল দিয়ে উঠিয়ে রাখো। এখন অন্য একটি পাত্রে কেটে রাখা সবজিগুলো দিয়ে তার মধ্যে কাঁচামরিচ, চিলি সস, ধনেপাতা, গোলমরিচগুঁড়া ও লবণ দিয়ে ভালো করে টস করে নাও। ব্যস, হয়ে গেল বিফ টেরিয়াকি সালাদ।

স্টাফড জুকিনি

উপকরণ
স্পাইস জুকিনি ১০ পিস, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, পাপরিকা গুঁড়া আধা চা-চামচ, আদাগুঁড়া ১/৪ চা-চামচ, রসুনগুঁড়া ১/৪ চা-চামচ, ময়দা প্রয়োজনমতো, সেদ্ধ ডিম ১টা, টুথপিক প্রয়োজনমতো, মোজেরেলা চিজ ১০ পিস, মরিচগুঁড়া ১/৪ চা-চামচ, ব্রেডক্রাম্ব ১ কাপ, সস পরিবেশনের জন্য, লবণ স্বাদমতো।

প্রণালি
প্রথমে ময়দার মধ্যে সাদা গোলমরিচগুঁড়া, পাপরিকা পাউডার, লবণ, আদাগুঁড়া, রসুনগুঁড়া দিয়ে ভালো করে ময়দার সঙ্গে মিশিয়ে আলাদা করে রাখো। এবার সেদ্ধ ডিমে লবণ, গোলমরিচগুঁড়া দিয়ে মিশিয়ে নাও। এখন জুকিনি স্পাইসে মোজেরেলা চিজ দিয়ে জুকিনি স্পাইস মুরিয়ে টুথ পিক দিয়ে আটকিয়ে প্রথমে ময়দায় মাখিয়ে তারপর ডিমে চুবিয়ে ও ব্রেডক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে নাও। ভাজা হয়ে নামিয়ে ফেলতে হবে।

স্পাইসি চিকেন সালাদ

উপকরণ
মুরগির মাংস জুলিয়ান কাট ১ কাপ, গোলমরিচ ১/৪ চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, কর্নফ্লাওয়ার ১ চা-চামচ, ধনেপাতাকুচি পরিমাণমতো, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, মাস্টার্ড পেস্ট ১ চা-চামচ, সয়াসস ১ টেবিল চামচ, চিলি সস ১ চা-চামচ, লবণ স্বাদমতো, চিলি ফ্লেক্স ১ চা-চামচ, তেল পরিমাণমতো, সবজি (শসা, গাজর, টমেটো) ১ কাপ।
যেভাবে করবে প্রথমে মুরগির মাংসে লবণ, গোলমরিচ, লেবুর রস, কর্নফ্লাওয়ার, ডিমের সাদা অংশ, ধনেপাতাকুচি, আদাবাটা, রসুনবাটা, মাস্টার্ড পেস্ট, সয়াসস, চিলি সস দিয়ে ভালো করে মেখে মেরিনেট করে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করে মেরিনেট করা মাংস দিয়ে ভেজে উঠিয়ে নিতে হবে। এবার আলাদা একটা বাটিতে ভাজা মাংস ঢেলে টমেটো, গাজর, শসা, বাঁধাকপি, কাঁচামরিচ, চিলি ফ্লেক্স, লবণ, গোলমরিচগুঁড়া, লেবুর রস ও চিলি সস দিয়ে টস করে নিতে হবে। ব্যস, হয়ে গেল স্পাইসি চিকেন সালাদ।

রোদসী/আরএস

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

twenty + ten =