আমেরিকায় উদ্ভাবিত জনপ্রিয় যত খাবার

করেছে Shaila Hasan

শায়লা জাহানঃ

সারাবিশ্বে যত ধরনের রন্ধনপ্রণালী প্রচলিত রয়েছে তাতে বেশিরভাগই বিভিন্ন সংস্কৃতির খাবার এবং কৌশলের মিশেল জড়িয়ে রয়েছে। আমেরিকান খাবার বলতেই আমাদের চোখে ভাসে অত্যধিক চিজি, চর্বিযুক্ত, চিনিযুক্ত খাবারের নাম। বার্গার, লবস্টার রোল, চিজস্টেক, বারবিকিউ এমন আরও অনেক কিছুই আছে লিস্টে যার অরিজিন আমেরিকা। ফ্রাইড চিকেন বা ডিপ-ডিশ পিজ্জাকে পাশে সরিয়ে এমন কিছু খাবার আছে যা মনে হয় যে সেগুলো অন্য দেশের হতে পারে বা তাতে বহিরাগত শিকড় থাকতে পারে। আজ আমরা এমন কিছুর আইটেমের ব্যাপারে জানবো যা আদতে খোদ আমেরিকায় উদ্ভাবিত হয়েছিল।

ক্যালিফোর্নিয়া রোল

জাপানিজ খাবারের নাম বলতে বললে বেশিরভাগ মানুষই নরি সামুদ্রিক শৈবালে মোড়ানো সুশি’র কথা বলবে। এটি জাপানের ঐতিহ্যবাহী খাবার। তবে সব সুশি রোল কিন্তু জাপান থেকে আসেনা। ক্যালিফোর্নিয়া রোল তেমনই এক আইটেম। তবে এর সুনির্দিষ্ট ইতিহাস অনিশ্চিত। লস অ্যাঞ্জেলেস এবং ভ্যাঙ্কুভার, ব্রিটিশ কলম্বিয়ার শেফরা উভয়ই খাবারটি আবিষ্কার করেছেন বলে দাবি করেন। এলএ ভিত্তিক শেফ কেন সিউসা ক্যালফোর্নিয়া রোলের মালিকানা দাবি করেছেন এবং ১৯৭৯ সালে প্রকাশিত অ্যাসোসিয়েটেড প্রেসের নিবন্ধ থেকে এই খাবারের প্রথম নথিভুক্ত সংস্করণ তাঁর কাছে রয়েছে। অ্যাভোকাডো, শসা এবং নকল কাঁকড়া দিয়ে তৈরি সেই রোলটির অভ্যন্তরে সামুদ্রিক শৈবাল রয়েছে। মার্কিন আবিষ্কৃত সুশি রোলগুলো জাপানি সুশির চেয়ে স্বাদে আরও স্ট্রং এবং এতে আরও বেশি উপাদানের মিশ্রণ থাকে। অন্যান্য অল-আমেরিকান সুশি রোলের মধ্যে রয়েছে মশলাদার টুনা রোল, ফিলাডেলফিয়া রোল এবং রেইনবো রোল।

চিমিচাঙ্গা

যদিও এই খাবারের আইটেমটি দেখতে এবং স্বাদে মেক্সিকো খাবারের মতো হতে পারে, চিমিচাঙ্গা আসলে অ্যারিজোনার টাকসনের এল চারোতে উদ্ভাবিত হয়েছিল বলে জানা গেছে। কথিত আছে যে, রেস্তোরাঁটির প্রতিষ্ঠাতা মনিকা ফ্লিন ঘটনাক্রমে একটি গভীর ফ্রায়ারের মধ্যে একটি বুরিটো ফেলেছিলেন। তিনি একটি স্প্যানিশ অভিশাপ শব্দ উচ্চারণ করলেন কিন্তু তারপর নিজেকে থামিয়ে চিৎকার করলেন চিমিচাঙ্গা বলে। এছাড়াও ফিনিক্সের ম্যাকায়োর মেক্সিকান টেবিলটিও দাবি করে যে এর প্রতিষ্ঠাতা উডি জনসন। যাই হোক, সকল বিতর্কের নির্বিশেষে এই আইটেমটি নিঃসন্দেহে অবশ্যই অ্যারিজোনান এবং আমেরিকার অন্যতম আইকনিক খাবার।

ফজিটাস

স্প্যানিশ শব্দ ফাজা, যার অর্থ স্ট্রিপ থেকে উদ্ভূত; এবং ফাজিটা হলো মাংসের ছোট স্ট্রিপের একটি খাবার যা বেল পেপার এবং পেয়াজ দিয়ে উচ্চ তাপে রান্না করা হয় এবং ময়দার টর্টিলাতে পরিবেশন করা হয়। ফাজিটাস মূলত টেক্সাসের চকওয়াগন শেফদের দ্বারা গবাদি পশুর চালনায় রান্না করা ট্রেইল খাবার ছিল। আধুনিক সংস্করণগুলো, যা শুধুমাত্র ২০ শতকের শেষের দিকে জনপ্রিয়তা অর্জন করেছিলো, তা শুধুমাত্র গরুর মাংস দিয়ে নয় মুরগির মাংস, চিংড়ি এবং অন্যান্য প্রোটিন দিয়ে তৈরি করা হয় এবং সধারণত গরম ধাতব থালায় সিজলিং করা হয়।

কিউবান স্যান্ডউইচ

শুধুমাত্র একটি দেশের নামের সাথে মিল রেখে নামকরণের অর্থ এই নয় যে তা সেই দেশী। রেসিপিটিতে রোস্ট করা পোর্ক, হ্যাম, সুইস পনির এবং সরিষা মিশ্রিত আচারের ব্যবহার করা হয় এবং তা একটি পাতলা, মুচমুচে ক্রাস্ট সহ একটি ব্যাগুয়েটের মতো রুটি সহকারে পরিবেশন করা হয়। কিউবান স্যান্ডউইচ ১৯ শতকের শেষের দিকে ফ্লোরিডায় কী ওয়েস্টে অভিবাসী সিগার প্রস্তুতকারকদের দ্বারা তৈরি করা হয়েছিলো এবং পরে তাম্পায় তা পরিমার্জিত হয়েছিলো।

ফরচুন কুকি

তিল বীজের স্বাদযুক্ত ফরচুন কুকিজের মতো একটি মিষ্টান্ন প্রথম ১৯ শতকে জাপানের দক্ষিণাঞ্চলীয় রাজধানী কিয়োটোতে তৈরি করা হয়েছিলো। এগুলো ও- মিকুজি নামক কাগজের স্লিপের চারপাশে ভাঁজ করা হয়েছিলো যাতে ছোট ছোট রে ব্লেস ওয়ার্ড এবং আর্থিক বা ব্যক্তিগত ভবিষ্যৎ বানী থাকতো। ২য় বিশ্বযুদ্ধের সময় যখন জাপানি আমেরিকানদের দ্বারা আটক করা হয়েছিলো এবং তাদের ব্যবসা হারিয়েছিলো, তখন চীনা বেকাররা রেসিপিটি পরিবর্তন করে। ১৯৭৩ সালে শাক ই নামে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের চীনা আমেরিকান স্নাতক তাদের স্বয়ংক্রিয়ভাবে ভাঁজ করার জন্য একটি মেশিন আবিষ্কার করে কুকিগুলোর ভাগ্য পরিবর্তন করে দেয়।

ফ্রেঞ্চ ড্রেসিং

ফরাসিরা প্রায় সময়ই ভিনাইগ্রেট দিয়ে তাদের সালাদ ড্রেসিং করে থাকে। এতে অলিভ অয়েল এবং ওয়াইন ভিনেগারের ইমালসন, সরিষা, লবণ, রসুন, বিভিন্ন ভেষজ মিশান হয়। মিষ্টি, ক্রিমি এটি মার্কিন যুক্তরাষ্ট্রে ফ্রেঞ্চ ড্রেসিং হিসেবে বিক্রি হয়।

-ছবি সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

two × 4 =