ইউনেস্কোর আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি হলেন সায়মা ওয়াজেদ পুতুল

করেছে Rodoshee Magazine

ইউনেস্কোর আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল । শনিবার(১০ নভেম্বর) প্যারিসের বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত হবার পর তিনি ইউনেস্কোর ডেপুটি ডিরেক্টর জেনারেল গেটাচু ইংগিডা-এর সাথে সাক্ষাৎ করেন। বাংলাদেশে শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের জীবনমান উন্নয়নে সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়।

উল্লেখ্য, প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করেছেন এমন ব্যক্তিরা এই জুরি বোর্ডের দায়িত্বে থাকেন। সায়মা ওয়াজেদ পুতুল অটিজম আক্রান্ত ব্যক্তিদের কল্যাণে দীর্ঘদিন যাবৎ কাজ করছেন।

মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ পুতুল আগামী দুই বছর জুরি বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করবেন।

শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের আধুনিক পদ্ধতিতে স্বনির্ভর হওয়ার উপায় উদ্ভাবনের স্বীকৃতি স্বরুপ এই বোর্ডটি ‘ইউনেস্কো-আমির জাবের আল আহমেদ আল-জাবের আল-সাবাহ’ পুরস্কার দিয়ে থাকে। শারীরিক প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে ডিজিটাল পদ্ধতি উদ্ভাবনের মাধ্যমে কাজ করছে এমন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে  ইউনেস্কোর পক্ষ থেকে ২০ হাজার ডলার করে মোট দুটি পুরস্কার দেওয়া হয়  ।  এই পুরস্কার দুটির পৃষ্ঠপোষক কুয়েত সরকার ।

 

রোদসী/আরএস

 

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

three + 16 =