উৎসবের খাবার-৩

করেছে Rodoshee

ভোজন রসিকদের জন্য থাকলো খাসির মাংসের কয়েকপদ। রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা।

চিজি মাটন কারিঃ 
উপকরণঃ
মাটন পাঁচ- ছয় টুকরা, পেঁয়াজ পেস্ট এক কাপ, এক টেবিল চামচ আদাবাটা, এক টেবিল চামচ রসুনবাটা, ব্ল্যাক পিপার ও হোয়াইট পিপার এক চা চামচ, লবণ এক টেবিল চামচ, অলিভ অয়েল এক কাপ, গুঁড়াদুধ আধা কাপ, ফ্রেশ ক্রিম আধা কাপ, দেশি পনির এক কাপ, পানি এক কাপ, রাঁধুনী গরম মসলা দুই চা চামচ, লেবু।

প্রণালিঃ
মাটন সেদ্ধ করে নিতে হবে। এবার পনির বাদে সব উপকরণ দিয়ে মাটন মেখে আধা ঘণ্টা ফ্রিজে রেখে দেবে। এরপর প্যানে অলিভ অয়েল দিয়ে মাটনের মিশ্রণ দেবে, রান্না করো মাখো মাখো করে। দেশি পনিরকুচি দিয়ে আরও দু-তিন মিনিট রেখে নামিয়ে পরিবেশন করো।

মাটন চিজি এগ লোফঃ
উপকরণঃ
খাসির মাংসের কিমা ৫০০ গ্রাম, ডিম সেদ্ধ ৪টা, পেঁয়াজকুচি ১/২ কাপ, রসুনবাটা ১ চা চামচ, আদা ১ টেবিল চামচ, শুকনা মরিচ ভেজে গুঁড়া ১/২ চা চামচ, গোলমরিচগুঁড়া ১ চা চামচ, গাজরকুচি ২ টেবিল চামচ, ময়দা ৩ টেবিল চামচ, বেকিং পাউডার ২ চা চামচ, ডিম ৩টা, চিনি ২ চা চামচ, পাউরুটি স্লাইস ২ পিস, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, সয়াবিন তেল ৫ টেবিল চামচ, পনিরকুচি ২ কাপ, লবণ পরিমাণমতো।

প্রণালিঃ
মাংসের কিমাকে চপারে পেস্টের মতো করতে হবে। একেবারে মিহিন না করলেও চলবে। পাউরুটি স্লাইস পানিতে ভিজিয়ে চিপে নিতে হবে। ময়দার সঙ্গে বেকিং পাউডার মিশিয়ে রাখতে হবে। ২ টেবিল চামচ তেলে রসুন, পেঁয়াজ, আদা, গোলমরিচ, শুকনা মরিচ, লবণ দিয়ে নেড়ে মাংসের কিমা দিয়ে নাড়তে হবে। কিছুটা সেদ্ধ হলে পানি শুকিয়ে এলে নামিয়ে ফেলতে হবে। অন্য একটি পাত্রে ডিম ও চিনি বিট করে তাতে ময়দা, সব সস, পাউরুটি স্লাইস ৩ টেবিল চামচ তেল একসঙ্গে ভালো করে মিশিয়ে তাতে মাংসের মিশ্রণ ঢেলে ভালো করে মেশাতে হবে। এবার মিশ্রণটা দুই ভাগ করে প্রথমে এক ভাগ মোল্ডে বিছিয়ে তার মাঝে পাশাপাশি করে দুটি ডিম সেদ্ধ বিছিয়ে দিতে হবে। এভাবে চারটা ডিমই দিতে হবে। এর ওপর বাকি মাংসের কিমাটা দিতে হবে। বেকিং পাত্রে বাটার লাগিয়ে কাগজ বিছিয়ে নিতে হবে। কাগজের ওপরে এবার অল্প বাটার দিয়ে ময়দা ছিটিয়ে দিতে হবে। নিচের দিকটা খোলা যায় এমন পাত্র হলে ভালো হয়। এবার পাত্রে ঢেলে ওপরে টমেটো সস আর পনিরকুচি লাগিয়ে প্রিহিট করা ওভেনে এক ঘণ্টা বা বেক না হওয়া পর্যন্ত রাখতে হবে। ঠান্ডা হলে ডিশে রেখে স্লাইস করে সাজিয়ে পরিবেশন করো।

স্পাইসি মাটনঃ 
উপকরণঃ
হাড় ছাড়া সলিড মাটন ১ কেজি, পেঁয়াজবাটা ২ চা চামচ, আদাবাটা ১ চা চামচ, রসুন ১ চা চামচ, জিরা ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, গোলমরিচ ১ চা চামচ, মরিচগুঁড়া ১ চা চামচ, হলুদগুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, টমেটো সস ১/২ কাপ, সয়া সস ২ চা চামচ, শুকনা মরিচ ৩/৪টা, চিলি সস ২ চা চামচ, কাঁচামরিচ ২টা, তেল ১/২ কাপ, টক দই ২ চা চামচ।

প্রণালিঃ
মাটন পাতলা স্লাইস করে কেটে নেবে। এবার পেঁয়াজ, আদা, রসুন, জিরা, লবণ, গোলমরিচ, গরম মসলা, মরিচগুঁড়া, গরম মসলা, হলুদগুঁড়া দিয়ে মেরিনেড করো ১ থেকে ২ ঘণ্টা। প্যানে তেল গরম করে সব একসঙ্গে মিডিয়াম আঁচে ভেজে নেবে ১৫ মিনিট। ব্যস রেডি এই মজাদার খাবার।

লেমন মাটনঃ
উপকরণঃ
খাসির মাংস ১ কেজি, পেঁয়াজকুচি ২ কাপ, আদাবাটা ৩ টেবিল চামচ, রসুনবাটা ২ টেবিল চামচ, লাল মরিচবাটা ৩ টেবিল চামচ, জিরাবাটা ১/২ টেবিল চামচ, ধনেবাটা ১ টেবিল চামচ, হলুদগুঁড়া ২ টেবিল চামচ, পেঁয়াজবাটা ১/২ কাপ, তেল ২ কাপ, তেজপাতা ৫/৬টা, লবণ স্বাদমতো, লেবুর রস ১ কাপ।

প্রণালিঃ 
মাংস হাড়-কলিজাসহ নিতে হবে। পেঁয়াজকুচি ছাড়া সব কিছু একসঙ্গে ৫-৬ ঘণ্টা ম্যারিনেট করতে হবে। হাঁড়িতে তেল দিয়ে পেঁয়াজ কুচি লাল করে ভেজে ম্যারিনেট মাংস দিয়ে খুব ভালোভাবে কষাতে হবে। কষানো হলে মিডিয়াম পানি দিয়ে হালকা আঁচে রান্না করতে হবে। মাংস সেদ্ধ হয়ে তেল ওপরে উঠে এলে লেবুর রস দিয়ে বাটিতে বেড়ে পরিবেশন করতে হবে।

রেলওয়ে মাটন কারিঃ
উপকরণঃ
খাসির মাংস ১ কেজি, পেঁয়াজকুচি ১ কাপ, রসুনবাটা ২ টেবিল চামচ, আদাবাটা ৩ টেবিল চামচ, হলুদের গুঁড়া ১ চা চামচ, মরিচগুঁড়া ২ চা চামচ, জিরাগুঁড়া ১ চা চামচ, জায়ফল জয়ত্রী গুঁড়া ১ চিমটি করে, গরম মসলা পাউডার ১ চা চামচ, তেজপাতা ১টি, এলাচি ও লবঙ্গ ৩/৪টি করে, মৌরি ১ চা চামচ, তেল হাফ কাপ, ঘি ২ টেবিল চামচ, টমেটো পিউরি হাফ কাপ, তেঁতুলের ক্বাথ ৩ টেবিল চামচ, নারকেলের দুধ আধা কাপ, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ।

প্রণালিঃ
খাসির মাংস দেড় লিটার পানিতে ৪০ মিনিট সেদ্ধ করে স্টক ও মাংস আলাদা করে রাখো। তেল ও ঘি গরম করে তেজপাতা, মৌরি এলাচি, লবঙ্গ ফোড়ন দিয়ে পেঁয়াজ দিয়ে ভাজবে। পেঁয়াজ সোনালি হলে হাফ কাপ পানি দাও এবং আদা, রসুনবাটা, মরিচ, হলুদ, জিরা, লবণ দিয়ে ভালো করে কষিয়ে নেবে। মসলার ওপরে তেল ভেসে উঠলে সেদ্ধ মাংস দিয়ে নেড়েচেড়ে ঢেকে দাও। ১০ মিনিট পর মাংসের স্টক দিয়ে ঢেকে আরও ২০ মিনিট রান্না করবে। তরকারিতে মাঝারি পরিমাণে ঝোল থাকবে। তাই ঝোল কমে গেলে প্রয়োজনে গরম পানি দেবে। এবার নারকেলের দুধ ও কাজুবাদামবাটা দিয়ে আরও ১০ মিনিট রান্না করো। মাংস নরম হয়ে গেলে টমেটো পিউরি দিয়ে নেড়েচেড়ে ৩০ মিনিট দমে রাখো। এবার তেঁতুলের ক্বাথসহ বাকি মসলা দিয়ে আর পাঁচ মিনিট রেখে নামিয়ে ফেলো। নামানোর আগে লবণ চেখে দেখো ও প্রয়োজনে লবণ দাও।

সিসমি মাটনঃ 
উপকরণঃ 
মাটন ১ কেজি, তিলবাটা ২ টেবিল চামচ, পেঁয়াজবাটা ২ চা চামচ, আদাবাটা ১ চা চামচ, রসুন ১ চা চামচ, জিরা ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, গোলমরিচ ১ চা চামচ, মরিচগুঁড়া ১ চা চামচ, হলুদগুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, টমেটো সস ১/২ কাপ, সয়া সস ২ চা চামচ, শুকনা মরিচ ৩/৪টা, চিলি সস ২ চা চামচ, কাঁচা মরিচ ২টা, তেল ১/২ কাপ, টক দই ২ চা চামচ, গোটা তিল ১ টেবিল চামচ।

প্রণালিঃ
মাটন বড় টুকরা করে কেটে নাও। এবার পেঁয়াজ, টক দই, আদা, রসুন, তিলবাটা, জিরা, লবণ, গোলমরিচ, গরম মসলা, মরিচগুঁড়া, গরম মসলা, হলুদগুঁড়া দিয়ে মেরিনেড করো ১ থেকে ২ ঘণ্টা। এবার প্যানে তেল গরম করে তাতে ম্যারিনেড করা মাংসগুলো দিয়ে কষাবে। কষানো হলে চুলার জ্বাল কমিয়ে একটু ঢেকে দিতে হবে। এবার ১০ মিনিট পর বাকি সব মসলা দিয়ে আরও একটু কষিয়ে সামান্য পানি দিয়ে ঢেকে দিতে হবে। সেদ্ধ হয়ে গেলে চুলা বন্ধ করে দিতে হবে। বাটিতে বেড়ে ওপরে তিল ছড়িয়ে পরিবেশন করতে হবে।

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

eleven − 6 =