এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ভিসি হলেন ড. রুবানা হক

করেছে Suraiya Naznin

রোদসী ডেস্ক-

‌‌‌’এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’ বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) হলেন ড. রুবানা হক। চট্টগ্রামে অবস্থিত এটি আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয়। ড. রুবানা হক এর আগে বিশ্ববিদ্যালয়টির ট্রাস্ট্রি মেম্বার ছিলেন। তিনি ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের স্ত্রী।

ডাঃ রুবানা হক বলেন, আমার প্রচেষ্টা থাকবে শিক্ষার্থীদের অদম্য চেষ্টাকে আরও সামনে নিয়ে যাওয়ার জন্য। সবার প্রতিভা এবং মূল্যবোধের মাধ্যমে যেন ভালো কিছু হয়, সেই প্রত্যাশা করছি।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেন, ডাঃ রুবানা হক এই বিশ্ববিদ্যালয়কে উন্নয়নের শিখরে নিয়ে যাবেন। আর তার বুদ্ধিবৃত্তিক গুণাবলীর মাধ্যমে বিশ্ববিদ্যালয়টিকে একটি অবস্থানে দাঁড় করাবেন।

ড. রুবানা হক বাংলাদেশের একজন স্বনামখ্যাত নারী উদ্যোক্তা। তিনি মোহাম্মদী গ্রুপের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক। এ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক। বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর নির্বাচিত প্রথম নারী সভাপতি ছিলেন তিনি। ড. রুবানা ২০১৩ ও ২০১৪ সালে পরপর দুবার ‘বিবিসি ১০০ নারী’ নিবন্ধে স্থান পেয়েছিলেন।

ড. রুবানা হকের জন্ম ১৯৬৪ সালে ৯ই ফেব্রুয়ারি। পড়াশুনা করেছেন ভিকারুননিসা নূন স্কুল, হলিক্রস কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পুরুষোত্তম লালের প্রকাশনা সংস্থা ও রাইটারস ওয়ার্কশপের ওপর ‘রাইটারস ওয়ার্কশপ: এজেন্ট অব চেঞ্জ’ বিষয়ে পিএইচডি করেছেন। ২০০৮ সালে তিনি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে প্রেসিডেন্ট গোল্ড মেডেল নিয়ে এমএ করেন। মেধাবী এই নারী এসএসসি, এইচএসসিতে বোর্ড সেরা হয়েছিলেন। ব্যবসার পাশাপাশি তিনি সাহিত্য চর্চার সঙ্গেও জড়িত।

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

5 + 1 =