ওজন কমাতে যে রঙের চাল বেশি উপকারী

করেছে Suraiya Naznin

রোদসী ডেস্ক: বাড়তি ওজন সব মানুষের জন্যই ক্ষতিকর। অনেকে ওজন কমানোর কথা শুনলে ভাবে, বয়স হয়েছে এখন ওজন কমিয়ে কী বা হবে? না, এটা একেবারেই সত্য নয়। শরীরের বাড়তি মেদ অনেক ভয়াবহ রোগের উৎপত্তিস্থল। কিন্তু ওজন কমাতে হবে কি উপায়ে? ভাত কি বাদ দেয়া যাবে? অনেকে মনে চালের রং নিয়ে অনেক প্রশ্ন থাকে, তা নিয়েই লেখা-

 


অনেকের ধারণা কার্বোহাইড্রেট খেলেই বুঝি বেড়ে যাবে ওজন। বিকল্প হিসাবে বেছে নেন ব্রাউন রাইস। কিংবা লাল রঙের ঢেঁকি ছাটা চাল।

পুষ্টিবিদদের মতে, বাদামি চালের পুষ্টিগুণ লাল চালের থেকে বেশি। বাদামি চালে থাকে প্রচুর পরিমাণে অ্যান্থোসায়ানিন। এটি অ্যান্টিঅক্সিড্যান্টের অন্যতম উৎস। অ্যান্থোসায়ানিনের পরিমাণের উপর নির্ভর করে চালের গুণমান নির্ধারিত হয়।

 


অন্য দিকে লাল চালে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ। হাড়ের গঠন দৃঢ় ও মজবুত করতে সাহায্য করে ম্যাঙ্গানিজ। রক্ত জমাট বাঁধতে দেয় না। রক্ত চলাচল স্বাভাবিক রাখে। শরীরে ফ্যাট, কার্বোহাইড্রেট, শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে লাল চাল বেশ উপকারী।

তাই লাল হোক বা বাদামি, ওজন কমাতে দুই-ই সমান উপকারী। লাল চালে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, কার্বোহাইড্রেট, প্রোটিন। এই উপাদানগুলি বিপাক ক্রিয়ার উন্নতি ঘটাতে সাহায্য করে। ফলে ওজনও থাকে নিয়ন্ত্রণে।

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

two × 4 =