কিচেন এগজস্ট ফ্যান পরিষ্কার করো নিমিষে

করেছে Shaila Hasan

শায়লা জাহান

রান্নাঘরের একটি অতি প্রয়োজনীয় জিনিস হল এগজস্ট ফ্যান। ভেতরের গরম হাওয়া, রান্নার ধোঁয়া নিষ্কাশনে এর বিকল্প নেই। আর সব কিছুতে নজর থাকলেও এর পরিষ্কারের চিন্তা বাদ পড়ে যায়। কিভাবে সহজেই এই কাজ করা যায় তা জেনে নিই।

দিনের পর দিন ব্যবহারের দরুন রান্নাঘরের এগজস্ট ফ্যান তেল চিটচিটে দেখাচ্ছে? যদি তাই হয়, তবে তা পরিষ্কারের সময় হয়ে এসেছে। এই ব্যাপারে এক্সপার্ট কাউকে ফোন দেয়ার আগে নিজেই একবার চেষ্টা করো। এগজস্ট ফ্যান পরিষ্কার করা যতটা কঠিন মনে হয় আসলেই কিন্তু তা নয়। এর জন্য প্রয়োজন একটু ধৈর্য এবং কয়েকটি সহজ পদক্ষেপঃ

-প্রথমেই এগজস্ট ফ্যানটি আনপ্লাগ করা নিশ্চিত করতে হবে। এরপর সাবধানে চিটচিটে ফিল্টারটি সরিয়ে ফেলতে হবে। তবে তার আগে অবশ্যই হাতে গ্লাভস পরতে হবে। ফিল্টারটি ফ্যানের নিচে আয়তাক্ষেত্রাকার, ধাতব জালের অংশ। ফিল্টারটি অপসারন করতে যে কোন লিভার বা ট্যাব যা এটিকে ধরে রেখেছে তা খুলে আলতো করে বের করতে হবে। যদি এটি সহজেই বেরিয়ে না আসে তবে জালের চারপাশ স্লাইড করার জন্য বাটার নাইফ বা এই জাতীয় কিছু দিয়ে চেষ্টা করা যায়।

-ফিল্টারটি সরানো হলে তা বড় প্যান বা পাত্রে রাখতে হবে। পাত্রটির গভীরতা এমনভাবে নির্বাচন করতে হবে যাতে ফিল্টারটি তরল দ্রবনে সম্পূর্নভাবে ডুবে যেতে পারে।

-এবার একটি ক্লিনিং সলিউশন তৈরি করতে হবে। এই সলিউশন তৈরি করতে একটি পাত্রে পানি নিয়ে তাতে বেকিং সোডা ও ডিশ সোপ একসাথে মিশিয়ে ফুটিয়ে নিতে হবে। এই দুটি উপাদান তেল চিটচিটে ভাব দূর করতে সবচেয়ে কার্যকর।

-দ্রবণটি ফিল্টারে ঢালতে হবে যতক্ষন পর্যন্ত না তা পুরোপুরি ডুবে যাচ্ছে। ১৫-৩০ মিনিট এভাবে রেখে দাও। এরপরে একটি স্পঞ্জ বা ব্রিসল ব্রাশ দিয়ে সাবধানে ফিল্টারটি স্ক্রাব করতে হবে। চিটচিটে ভাব অতি সহজেই উঠে আসবে। যদি না হয়ে থাকে তবে তা আবার দ্রবণটিতে কিছু সময়ের জন্য আবার রেখে দিতে হবে।

-ফিল্টারটি পরিষ্কার ও ধুয়ে ফেলার পর একে সম্পুর্নভাবে শুকিয়ে ফেলতে হবে। সেফটির জন্য ফিল্টারটি পুনরায় প্রতিস্থাপনের আগে সম্পুর্নভাবে শুকিয়েছে তা নিশ্চিত করতে হবে।

-ফিল্টার শুকাতে দিয়ে একটি স্যাঁতস্যাঁতে স্পঞ্জ বা কাপড় নিতে হবে। ফ্যানের ব্লেড সহ যতটা সম্ভব তেল ময়লা মুছে ফেলতে হবে। কাপড়টিতে সরাসরি কোন রাসায়নিক স্প্রে করা থেকে বিরত থাকতে হবে। অতিমাত্রায় আর্দ্রতা ভিতরের যন্ত্রাংশগুলোর বৈদ্যুতিক ত্রুটি সৃষ্টি করতে পারে।

-ফিল্টার এবং ফ্যানটি সম্পুর্নভাবে পরিষ্কার হয়ে গেলে ফিল্টারটি আবার আগের মত সেট করে দিতে হবে। তারপরে, আবার প্লাগ ইন করে স্বাভাবিকের মত ব্যবহার করতে পারো।

-ছবি সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

twenty − 12 =