কেক স্ম্যাশ- কেন বিশ্বব্যাপী ঐতিহ্য হয়ে উঠেছে?

করেছে Shaila Hasan

শায়লা জাহানঃ

 

বাচ্চার প্রথম জন্মদিনে তার জন্য আয়োজন করা অনুষ্ঠানে কেকের স্ম্যাশ করা ছবি দেখেছো কি? অথবা নবদম্পতি একে অপরের হাতে হাত রেখে কেক কেটে তা পরে স্ম্যাশ করার চিত্র তো অবশ্যই দেখেছো। আমাদের দেশে যদিও এই ট্রেন্ড তেমন চালু নেই কিন্তু ইন্টারনেটের এই যুগে বাইরের দেশে চালু হওয়া এই ট্রেন্ড তো অহরহ দেখা যাচ্ছে। কিন্তু ভেবে দেখেছো কি গত কয়েক বছরে বিশ্বব্যাপী জনপ্রিয় হওয়া এই ঐতিহ্য কোথা থেকে এসেছে এবং এর উৎপত্তিই বা কোথায়? আসো এই ব্যাপারে জেনে নিই।

সাধারণত স্ম্যাশ করা কেকটি হল একটি ছোট কেক, যা মূল কেকের একটি অনুলিপি মাত্র। এর ব্যাপ্তি প্রায় ৪ থেকে ৬ ইঞ্চি পরিসীমা পর্যন্ত হয়ে থাকে। এটি সাধারণত এক স্তরের কেক এবং প্রধান কেকের চেয়ে কম সজ্জিত হয়ে থাকে কারণ এটি শুধুমাত্র স্ম্যাশ করার খাতিরেই ব্যবহার করা হয়ে থাকে। বিগত ছয় থেকে আট বছরে, কেক স্ম্যাশ জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে এবং এটি জন্মদিন উদযাপনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। এখন স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে, এই ঐতিহ্যের উৎপত্তি কোথায়? এই ব্যাপারে দুই ধরনের তত্ত্ব আছেঃ

প্রথম তত্ত্বটি হল যে এটি মেক্সিকান ঐতিহ্য থেকে উদ্ভূত। তারা এটি উদযাপন করে যাকে বলা হয় মর্ডিডা। মর্ডিডা হল একটি ঐতিহ্য যখন প্রথম জন্মদিনের ছেলে বা মেয়ের মুখ কেকের দিকে ঢেলে দেয়া হয় কেক কাটার জন্য। চারপাশে সবাই গান গায়, মর্ডিডা! মর্ডিডা! মর্ডিডা! স্প্যানিশ ভাষায় এর অর্থ কামড়। কেকের মধ্যে উদযাপনকারীর মুখ ঢেলে দেওয়ার কাজটি মূলত বাচ্চার মা বা বাবাই করে থাকেন। সাধারণত মোমবাতি নিভিয়ে ফেলার পরে বাচ্চার পিছনে থেকে এসে এই কাজটি করে সবাই তখন চিয়ার্স করে এবং প্রচুর ছবি তোলা হয়।

দ্বিতীয় তত্ত্বটি বিয়ের দিনে বর এবং কনের ঐতিহ্য থেকে উদ্ভূত। এই ঐতিহ্য একে অপরের মুখে কেক ভাঙার বা একে অপ্রকে ভদ্রভাবে খাওয়ানোর বিকল্প সরবরাহ করে। যদি বিয়েতে দম্পতি সুন্দর ভাবে কেক কাটে এবং কোন ধরনের কেক ছুঁড়াছুঁড়ি না হয়, এটিকে একটি পরিবারকে একসাথে ভাগ করে নেওয়ার পারস্পরিক ইচ্ছা হিসেবে ব্যাখ্যা করা হয়। যদি তারা একে অপরের মুখে ছুঁড়ে ফেলে, তবে এর অর্থ নেওয়া হয় যে সম্পর্কের ক্ষেত্রে পুরুষটি প্রভবশালী এবং মহিলাটি তার বশীভূত। এমনও গুজব রয়েছে যে যদি বিয়েতে কেক ছুঁড়ে দেওয়া হয় তবে এই দম্পতির শেষ পর্যন্ত বিবাহবিচ্ছেদ হয়ে যাবে। যাইহোক, কেক ভাংগা এখনও একটি খুব জনপ্রিয় বিনোদন, অনেকেই এটিকে মজাদার মনে করে।

এই কেক স্ম্যাশ করার এই ধরণ, বেশ কিছুদিন ধরেই চলছে। প্রথম জন্মদিনের কেক স্ম্যাশ এখন ফটোগ্রাফারদের কাছে একটি জনপ্রিয় ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। এতে নেতিবাচক কিছুনা দেখে শুধুমাত্র কিছুটা সময় মজার করার জন্যই বিশ্বব্যাপী এই রীতি পালন করে আসছে।

-ছবি সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

5 + twenty =