গতানুগতিক নারী নন উইনফ্রে

করেছে Rodoshee Magazine

যুক্তরাষ্ট্রের দক্ষিণের রাজ্য মিসিসিপির নিভৃত পল্লীতে জন্ম অপরাহ উইনফ্রের। ১৯৫৪ সালের ২৯ জানুয়ারি এক অবিবাহিত মায়ের ঘরে জন্ম নেওয়া অপরাহ সারা বিশ্বে পরিচিতি পেয়েছেন টেলিভিশন ব্যক্তিত্ব হিসেবে। ১৯৮০ এর দশকের মাঝামাঝি সময় হতে তিনি বিপুল জনপ্রিয়তা অর্জন করেন। টক শো-এর উপস্থাপিকা হিসাবে একাধিক এমি পুরস্কার অর্জন করেছেন অপরাহ।

৮ বছর বয়সী আপরাহ উইনফ্রে

অপরাহ একজন শক্তিমান সাহিত্য সমালোচক এবং ম্যাগাজিন প্রকাশক। তিনি  নিজের সম্পাদনায় ‘ও’ ম্যাগাজিন প্রকাশের পর, শক্তিমান সাহিত্য সমালোচক হিসেবে পরিচিতি পান।

মাত্র ৩২ বছর বয়সেই মিলিওনিয়র হয়ে যান অপরাহ। ৪১ বছর বয়সে তার মোট সম্পদের পরিমাণ দাঁড়ায় ৩৪০ মিলিয়ন মার্কিন ডলার।  সর্বকালের সেরা আফ্রিকান মার্কিন মানবহিতৈষী অপরাহ পরপর তিন বছর বিশ্বের অনন্য কৃষ্ণাঙ্গ কোটিপতি হিসেবে বিবেচিত হয়েছেন। ২০০৮ সালের জুনে প্রকাশিত ফর্বস ম্যাগাজিন ১০০ জনপ্রিয় প্রভাবশালী ব্যক্তির তালিকায় সর্বোচ্চ স্থান দখল করেন অপরাহ। ২০১৩ সালে মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা তাকে রাষ্ট্রপতি পদক এবং ডিউক ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করে।

পঞ্চাশতম জন্মদিনে অপরাহ উইনফ্রে

যে কারণে বিয়ে করেননি

উইনফ্রে মনে করেন, তিনি গতানুগতিক নারী নন। তার জীবনটাও গতানুগতিক নয়। সে জন্যই প্রেমিক গ্রাহামের সাথে বিয়ে বন্ধনে আবদ্ধ হননি। যদি তিনি গ্রাহামকে বিয়ে করতেন, তবে তা বেশিদিন টিকে থাকতো না বলে মনে করেন উইনফ্রে।

প্রেমিক গ্রাহামের সাথে অপরাহ উইনফ্রে

কারণ হিসেবে বলেছেন, গ্রাহাম আসলে সেকেলে চিন্তাধারার মানুষ। অপরাহ গণমাধ্যম মেট্রোকে বলেছেন, ‘একজন আদর্শ স্ত্রী হতে যে দায়-দায়ীত্ব পালন করা দরকার এবং পেশাদার ক্যারিয়ার বিসর্জন দেওয়ার প্রয়োজন হয়, আমি তার উপযুক্ত নই’।

রোদসী/স্বরলিপি/ডিআর

 

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

one × four =