গরমে আরামের পোশাকের রং

করেছে Sabiha Zaman

আসছে বৈশাখ মাস। এ সময়ে গরম যেন নিজের জানান দিতে মরিয়া হয়ে ওঠে। সূর্যের প্রখর রোদে হুড়মুড় করে বাড়তে থাকে তাপমাত্রা। ৩৩ থেকে ৪২ ডিগ্রি তাপমাত্রা নিত্যদিনের ব্যাপার। তাপমাত্রা বেড়ে গেলেও থেমে থাকে না আমাদের কাজ। তাই গরম থেকে বাঁচতে সঠিক পোশাকের রং নির্বাচনে সচেতন হতে হবে। তীব্র গরমে তোমার পোশাকের রং কিন্তু খুব প্রভাব ফেলে। গরমের সময় ভুল রঙের পোশাকে গরম বহুগুণ বেড়ে যায়। আর সঠিক রঙের পোশাক গরমেও আরাম দিতে পারে। তাই তাপমাত্রার সঙ্গে মিল রেখে পোশাকের রং নির্বাচন করা জরুরি। তাই এবারের রোদসীর আয়োজনে থাকছে গরমে পোশাকের রং নির্বাচন নিয়ে।

সাদা রং
গরমের সময়ে সবচেয়ে পারফেক্ট রং হচ্ছে সাদা রং। কারণ, সাদা রঙে তাপমাত্রা আটকে থাকে না। সবচেয়ে ভালো হবে তুমি যদি সুতি কাপড়ের পোশাক পরো, তা-ও আবার সাদা রঙের। এতে অনেক আরাম পাবে গরমের সময়ে আর এর সঙ্গে অনেক স্মার্ট লাগবে তোমাকে। সাদা রঙের পোশাক পরলে অনেক স্মার্ট আর লাবণ্যময় লাগে দেখতে। যদি অফিস করো বা ভার্সিটিতে যাও, তাহলেও কিন্তু যেকোনো অকেশনেই ভালো লাগবে।

সাদা রঙের পোশাক পরলে অনেক স্মার্ট আর লাবণ্যময় লাগে দেখতে।

আকাশি বা হালকা নীল
গরমে সূর্য মামা বারবার যেন শাসন করতে চায় তার তীব্র তেজি রোদ দিয়ে। এ সময় আকাশ পরির মতো আকাশি রঙের পোশাক পরতে পারো, বেশ ভালো মানিয়ে যাবে। আকাশি হালকা রং, তাই গরমের সময়ে সাদা না পরতে চাইলেও নির্ভয়ে আকাশি রং পরে ফেলতে পারো তুমি। যদি প্রিয় রং নীল হয়, তবেও কিন্তু গরমের জন্য পারফেক্ট। তবে চেষ্টা করো হালকা নীল রং পরতে। বেশি গাঢ় নীল অনেক সময় কালো মনে হয় আর তাপ বেশি শোষণ করে। এতে গরমে অতিরিক্ত গরম লাগবে।

গোলাপির সঙ্গে আকাশি রঙের কম্বিনেশনও রুচিশীলতা ফুটিয়ে তোলে।

গোলাপি
তুমি কি জানো গোলাপি রং তাপ শোষণ না করে প্রবাহ করে, যাতে করে গোলাপি বা হালকা গোলাপিকে সাদার মতোই আরামদায়ক রং হিসেবে দেখা হয়। খুব বেশি গরম আসার আগেই তাই কয়েকটি শেডের গোলাপি রঙের পোশাক বানিয়ে ফেলতে পারো। গোলাপির বিভিন্ন শেড রয়েছে। যার মধ্য রয়েছে মিষ্টি গোলাপি, পিচ, সাদায় গোলাপি রংগুলো। সব অকেশনেই গোলাপি রং মানানসই। গোলাপি কামিজের সঙ্গে সাদা ওড়না পরলে অনেক বেশি ভালো লাগে। কিংবা সাদা ব্লাউজের সঙ্গে গোলাপি শাড়ি। গোলাপি সাদা কম্বিনেশন মিলিয়ে পরলে দেখতে বেশ ভালো লাগে। গোলাপির সঙ্গে আকাশি রঙের কম্বিনেশনও রুচিশীলতা ফুটিয়ে তোলে।

যেসব রং এড়িয়ে যাবে
কয়েকটি আরামদায়ক রং নিয়ে তো জানলে, এখন তবে আলোচনা করি কোন রংগুলো এড়িয়ে যাবে গরমের সময়ে। তোমার পছন্দের রং যদি থাকে, তবে মন খারাপ কোরো না। গরমের সময় এড়িয়ে চলতে হবে গাঢ় রংগুলোকে। যেমন কালো, লাল, বেগুনি, কফি, সবুজ, কমলা, ম্যাজেন্টা, কাঁঠালি রংগুলো।

 

গরমের সময় এড়িয়ে চলতে হবে গাঢ় রংগুলোকে। যেমন কালো, লাল, বেগুনি, কফি, সবুজ, কমলা, ম্যাজেন্টা, কাঁঠালি রংগুলো।

টিপস ও টুকিটাকি
এ ছাড়া গরমের সময়ে বেশি ফিটিং পোশাক না পরাই ভালো। এতে গরম বেশি লাগে। সহজ উপায় হচ্ছে তোমার যে সাইজটা ভালো ফিটিংস হয়, তার থেকে এক সাইজের বড় পোশাক পরতে। যদি জিনস পরতে পছন্দ করো, তবে গরম নিয়ে ভাবো। তাহলে চাইলে জিনসের বদলে কটন ব্লেন্ড বা সফট ম্যাটেরিয়ালের প্যান্ট পরতে পারো। এতে আরাম বোধ করবে।
লেখা : সাবিহা জামান

ছবি : সংগৃহীত

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

12 + 14 =