গিজার রক্ষণাবেক্ষণ করবে যেভাবে

করেছে Sabiha Zaman

শীতকাল তো চলেই এল। ইতিমধ্যে বেশির ভাগ বাড়ির আলমারি থেকে বেরিয়ে পড়েছে লেপ-কাঁথা-কম্বল। চলছে ব্যবহারের আগে সেগুলো রোদে দেওয়ার পালা। রাতের দিকের হালকা ঠান্ডা হাওয়া জানান দিচ্ছে শীত আসছে। এই ঋতু অনেকের কাছেই প্রিয়। তবে গোসলের সময় ঠান্ডা পানির কথা ভাবলেই সবার গায়ে জ্বর আসে। শুরু হয় গোসলের আগে পানি গরম করার ঝক্কি। আর গ্যাসে পানি গরম করা যথেষ্ট সময়সাপেক্ষ। তাড়াহুড়ো থাকলে যা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

এই সময়েই মুশকিল আসান হলো গিজার অথবা ইলেকট্রিক ওয়াটার হিটার। এর সাহায্যে খুব সহজে এবং কম সময়ে পানি গরম করে নেওয়া যায়।

 

বাজারে এখন নানান আকারের এবং দামের গিজার পাওয়া যায়। সাধারণত লিটারভেদেই এর মূল্য নির্ধারিত হয়। গ্যাস অথবা ইলেকট্রিক, বেছে নিতে পারো যে কোনো ধরনের ওয়াটার হিটার। যদিও বাড়ি বা ফ্ল্যাটে ইলেকট্রিক গিজারের ব্যবহারই বেশি দেখা যায়। গিজার যেহেতু একটি ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্স, তাই কেনার সময় অবশ্যই এর সুরক্ষাসংক্রান্ত বৈশিষ্ট্যগুলো দেখে নাও।

শীতকালেই যে শুধু গরম পানির প্রয়োজন হয় তা নয়। প্রায় সারা বছরই পরিবারের শিশু ও প্রবীণ সদস্যদের গোসলের জন্য গরম পানি ব্যবহার হয়। আর চটজলদি গরম পানি করে নিতে গিজারের জুড়ি মেলা ভার। তবে শীতকালেই এর ব্যবহার সবচেয়ে বেশি হয়। তবে নিরাপদে গিজার ব্যবহার করার জন্য প্রয়োজন তার সঠিক রক্ষণাবেক্ষণ। কীভাবে করবে গিজারের রক্ষণাবেক্ষণ, রইল তারই হদিস।

  • নতুন গিজার লাগানোর সময় সঠিকভাবে বৈদ্যুতিক সংযোগ হয়েছে কি না অথবা গিজারের পাইপের সংযোগ ঠিক হয়েছে কি না, সেদিকে নজর রাখো। পাইপগুলো আয়রনের হলে বেশি ভালো হয়।
  • গিজার স্বয়ংক্রিয়ভাবে কাজ করে। অর্থাৎ, বিদ্যুৎসংযোগ পাওয়ার পর পানি গরম হয়ে গেলে নিজে থেকেই তা বন্ধ হয়ে যায়। বাড়ির গিজারটি স্বয়ংক্রিয়ভাবে কাজ করছে কি না, সেদিকে খেয়াল রাখো।
  • গিজারে একটা নির্দিষ্ট সময়ের মধ্যে পানি গরম হয়ে যায়। খেয়াল রাখো তা হচ্ছে কি না। না হলে বুঝবে গিজারে কোনো গোলযোগ হয়েছে।

গিজারের রক্ষণাবেক্ষণ

  • পানি গরম হয়ে গেলে গিজারটি বন্ধ রাখো। এতে যেমন বিদ্যুতের সাশ্রয় হবে, তেমনই গিজারটিও দীর্ঘদিন ভালো থাকবে।
  • পানি গরম হয়ে গেলে সম্পূর্ণ পানি গিজার থেকে বের করে নাও। পানি মজুত হতে থাকলে গিজারে আয়রন জমে গিয়ে তা দ্রুত বিকল হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।
  • ত্রুটিযুক্ত গিজার থাকলে তা দ্রুত ঠিক করার ব্যবহার করো। না হলে এটি ব্যবহারের ফলে বিপদ ঘটতে পারে।

লেখা-  রোদসী ডেস্ক

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

11 − seven =