ঘরজুড়ে পর্দা

করেছে Shaila Hasan

শায়লা জাহান

 

পর্দার আইডিয়া পরিবর্তন করা মানে সেই স্থানটির ভাইব পরিবর্তন হয়ে যাওয়া। বিভিন্ন পর্দার ফেব্রিকস, স্টাইলস এবং ঝুলানোর ধরন সেই রুমের সম্পূর্ন লুকটাই চেঞ্জ করে দেয়। ঘরের এক এক রুমের জন্য এক এক প্যাটার্নের পর্দা ডিমান্ড করে। এক্ষেত্রে কিছু বিবেচ্য বিষয় মাথায় থাকলে পর্দা নির্বচন সহজ হয়ে যায়।   

ঘর সজানোর চিন্তা যখন মাথায় আসে তখন এই রিলেটেড আমরা কত কিছুই না করি। পর্দাই এককভাবে ঘরের সৌন্দর্য ফুটিয়ে তোলে বা বাড়িয়ে দেয়। শুধুমাত্র প্রাইভেসি রক্ষা বা প্রয়োজনে আলো থেকে দূরে রাখা পর্দার কাজ নয়, এটি গৃহসজ্জার একটি প্রভাবশালী উপাদান। ঘরের পর্দাও আসবাবের মতো অনেক কথা বলে। অনেক ইন্টেরিয়র ডিজাইনারের মতে, জানালা এবং পর্দা যেকোন স্পেসের মুডকে সংজ্ঞায়িত করে। তাই সেগুলো বেছে নেওয়া একটি বড় সিদ্ধান্ত। ওপেন স্পেস বলতে ঘরের সেই একক বড় রুমকে বোঝায় যা প্রায়শই বসার ঘর, খাবার ঘর এবং কিচেনের জায়গাগুলিকে একত্রিত করে। প্রতিটি এই ধরনের ওপেন স্পেসের লেআউট একই নয় তবে এই ডিজাইনের সর্বাধিক ব্যবহার করার জন্য সঠিক ধরনের উইন্ডো পর্দা নির্বাচন করা কঠিন। তোমার জীবনধারা, আসবাবপত্র, নান্দনিক পছন্দ এবং কার্যকরী প্রয়োজনের মতো এই ধরনের বিন্যাসের জন্য পর্দা কেনার আগে বেশ কয়েকটি বিষয় মনে রাখা উচিৎ।

কৌশলগতভাবে আলোর ব্যবহার

উন্মুক্ত এই ধরনের স্থানগুলোতে, স্থানটিকে উজ্জ্বল, এয়ারি এবং আরও প্রশস্ত রাখার নিমিত্তে আগত আলো ব্যবহার করার দিকে মনোনিবেশ করা উচিৎ। হালকা ওজনের কাপড়ে মানানসই পর্দা বেছে নাও যা অবাধ আলো বাতাস চলাচলে সহায়ক হবে। যদি পর্দা টানা থাকা অবস্থায় ঘরকে উজ্জ্বল এবং বায়বীয় রাখতে ইনকামিং লাইট ফিল্টার করতে চাও, তাহলে লিনেন এবং লেসের মতো নিছক বা ট্রান্সলুসেন্ট কাপড় বেছে নাও।

ফোকাস করা

এই ধরনের স্পেস ডিজাইনে পৃথক এলাকাগুলোর মধ্যে একটি ঐক্যবদ্ধ চেহারা তৈরি করা গুরুত্বপূর্ন। প্রথমে জায়গাটির লেআউটটি একটি বড় আয়তক্ষেত্র বা বর্গক্ষেত্র বা এটি অনিয়মিত কিনা তা পরীক্ষা করো। পর্দার রঙ, প্যাটার্ন, টেক্সচার, ফেব্রিক নির্বাচন করার সময় স্থানের রঙের স্কিম এবং সাজসজ্জার শৈলীটি নোট করো। যদি আয়তক্ষেত্র, বর্গক্ষেত্র বা একটি অনিয়মিত বিন্যাসের জন্য সমন্বিত পৃথক অঞ্চল তৈরি করতে চাও, তাহলে এমন পর্দা বেছে নাও যা আশেপাশের আসবাবপত্র ও গৃহসজ্জার সামগ্রীর সাথে পরিপূরক বা মেলে।

আরামের নিশ্চয়তা

যেহেতু এই ধরনের খোলা মেঝে লেআউটে একটি একক বড় এলাকা আছে, খুব বেশি সরাসরি সূর্যালোক বা খারাপভাবে উত্তাপযুক্ত জানালা স্থানের তাপমাত্রাকে অস্বস্তিকর করে তুলতে পারে। ঠান্ডা শীতের মাসগুলোতে বাড়ির ভেতর আরামদায়ক ও উত্তাপ রাখতে, তাপীয় রেখাযুক্ত পর্দা ব্যবহার করলে ভালো হয়। রেখাযুক্ত পর্দাগুলো গ্রীষ্মের মাসগুলিতেও উপযুক্ত যখন তোমাকে সূর্যকে অবরুদ্ধ করতে হবে এবং অন্দর উপাদান যেমন মেঝে, গৃহসজ্জার সামগ্রী, আসবাবপত্র ইত্যাদিকে ইউভি ক্ষতি এবং বিবর্ণতা থেকে রক্ষা করতে হবে।

ফোকাল পয়েন্ট সুন্দরকরণ

বড় বা ছোট জানালা, একটি খোলা মেঝে পরিকল্পনার কেন্দ্রবিন্দু। স্টাইল স্টেটমেন্ট তৈরি করার জন্য পর্দাগুলো সাবধানে বেছে নিতে হবে। টেক্সচার এনং প্যাটার্ণ এমনভাবে চুজ করতে হবে যা ঘরের সাজসজ্জার নান্দনিক আবেদন বাড়ায়।

অভ্যন্তরীণ লেআউট বিবেচনা

ঘরের এই ওপেন স্পেসটি কি অনিয়মিত আকারের? এক্ষেত্রে বিভিন্ন কক্ষে বিভিন্ন ধরনের পর্দা বেছে নিতে পারো। তবে যে ধরনের পর্দা হোক না কেন সেগুলোর মধ্যে যেন একটি সু-সমন্বিত ও সুবিন্যস্ততা থাকে। ওপেন কিচেন থাকলে তাতে কিছু পুঁতি বা শেলের ঝুলন্ত পর্দা এড করা যেতে পারে তাতে এক অন্য লুক সৃষ্টি করবে।

নিজস্ব লাইফস্টাইল বিবেচনা

খোলা মেঝে পরিকল্পনার জন্য পর্দা নির্বাচন করার সময় সর্বদা কার্যকারিতা বিবেচনা করা উচিৎ। উদাহরণস্বরূপ, কম সিলিং সহ একটি রান্নাঘরের জন্য পর্দা বাছাই করার সময় রঙ্গীন কালার এড়িয়ে যাওয়া উচিৎ। কারন এটি এলাকাটিকে ছোট এবং আরও ঘনবসিপূর্ন দেখাতে পারে। রোলার ব্লাইন্ডের মতো শক্ত উপাদান দিয়ে তৈরি ব্লাইন্ডগুলো একটি ভালো চয়েস হবে কারন এগুলো পরিষ্কার করা সহজ এবং ফ্যাব্রিকের তুলনায় আগুনের ঝুঁকি কম।

লেন্থ এবং লাইনিং বিবেচনা

পর্দার রেল বা ঝুলন্ত প্যানেলটি যখন জানালার একটু উপরে ঝুলিয়ে রাখা হয়, তখন এটি স্থান এবং উচ্চতার অনুভূতি দেয়। অতএব, পর্দা পরিমাপ করার সময়, সর্বদা পর্দাটি যেখানে ঝুলাতে চাও সেটার পরিমাপ নাও। ট্র্যাডিশনাল লুকের জন্য জানালা থেকে ২-৩ ইঞ্চি নিচে মাপ নাও আর আধুনিক, ড্রামাটিক লুক চাইলে প্রায় ৬ ইঞ্চি পরিমাপ করো। প্রস্থ অনুযায়ী, সূর্যালোক আটকাতে উভয় পাশে কয়েক ইঞ্চি অতিরিক্ত রাখতে হবে। বড় দরজা বা জানালার জন্য ভারী কাপড় নিতে হবে যাতে বাতাসে বেশি ওঠানামা না করে।

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

2 × 3 =