ঘরের কোনে এক টুকরো সবুজ

করেছে Shaila Hasan

শায়লা জাহান

ঘর সাজাতে কে না ভালোবাসে? ক্যানভাস, আর্টিফিসিয়াল ফুল, ওয়ালপেপার, লাইট ইত্যাদির ভিড়ে উপকরন যদি হয় সবুজ, সতেজ গাছ তাহলে তো আর কথাই নেই। ঘরের কোনে এক টুকরো সবুজ ঘরকে করে তুলবে স্নিগ্ধ ও প্রানবন্ত।

ইট পাথরের এই ব্যস্তনগরীতে কারোরই দুদন্ড সময় নেই। একটু প্রান ভরে নিশ্বাস নেয়ার জন্য, প্রকৃতির কাছাকাছি যাওয়ার কোন উপায় নেই। কিন্তু এমন অনেক গাছ যার জন্য ছাদ বা বড় ব্যালকনির প্রয়োজন পড়েনা। ইনডোর প্ল্যান্টস ঘরের কোন এক কোণে, টেবিলের উপরে সুন্দরভাবে সাজানো যায়। এগুলো ব্যক্তির মুড বুস্ট করতে সাহায্য করে, সৃজনশীলতা বাড়াতে পারে, স্ট্রেস লেভেল কমাতে সাহায্য করে সর্বোপরি প্রাকৃতিকভাবে বায়ু দূষণকারী ফিল্টার হিসেবে কাজ করে। অন্দর সজ্জায় কিছুটা সবুজ যোগ করতে এই গাছগুলো হল আদর্শ-

স্নেক প্ল্যান্ট

এর আরেকটি মজার নাম আছে, মাদার-ইন-লস টাং। এই লো ম্যান্টেনেন্স এর গাছটি নাসা কর্তৃক প্রদত্ত বায়ু বিশুদ্ধকরণ উদ্ভিদের তালিকায় রয়েছে। দিনে এবং রাতে উওভয় সময়েই এটি ঘরের ভেতরের বায়ু ফিল্টার করে।

হার্ট লিফ ফিলোডেনড্রন

নাসার শীর্ষ ১০ তালিকার মধ্যে রয়েছে ফিলোডেনড্রন যা একটি জনপ্রিয় হাউসপ্ল্যান্ট। এর হার্ট শেপের পাতাগুলো একটি বৈচিত্র্যময় লুক দেয় এবং এটি ফর্মালডিহাইড শোষনে বিশেষভাবে কার্যকর। তবে এই গাছটি পোষা প্রানী এবং শিশুদের নাগালের বাইরে রাখতে হবে কারন এর পাতা খাওয়া বিষাক্ত।

ইংলিশ আইভি

আরেকটি সুন্দর উদ্ভিদ যা নাসার তালিকায় শীর্ষে রয়েছে, ইংলিশ আইভি ফর্মালডিহাইড, বেনজিন, জাইলিন এবং টলুইন শোষনে অত্যন্ত কার্যকর। এটি শুধুমাত্র বায়ুকে বিষমুক্ত করতে সাহায্য করেনা, গবেষনায় দেখা গেছে এটি অ্যালার্জির লক্ষণগুলো উন্নত করতেও সক্ষম।

পথোস

হার্ট লিফ ফিলোডেনড্রনের মতই নান্দনিক এই পথোস ঘর সাজাতে সবচেয়ে সহজলভ্য। ফর্মালডিহাইড, কার্বন মনোক্সাইড এবং বেনজিন ফিল্টার করতে কার্যকর। এটি অনেক সহনশীল উদ্ভিদ তাই একে ‘দ্য কিউবিকল প্ল্যান্ট’ ডাকনাম দেয়া হয়েছে। বাতাস বিশুদ্ধ করা ছাড়াও এটি ঘরের ভেতর দুর্গন্ধ দূর করতে সাহায্য করে।

স্পাইডার প্ল্যান্ট

হ্যাংগিং প্ল্যান্টার হিসেবে স্পাইডার প্ল্যান্ট আদর্শ। এই উদ্ভিদটি বেনজিন, ফর্মালডিহাইড, কার্বন মনোক্সাইড এবং জাইলিনের মত দূষণকারীর বিরুদ্ধে লড়াই করতে কার্যকর। প্রাথমিক বৃদ্ধির সময় এই গাছগুলোকে উজ্জ্বল থেকে মাঝারি পরোক্ষ সূর্যালোক থেকে দূরে রাখতে হবে এবং পরিমিত পানি দিতে হবে।

রাবার প্ল্যান্ট

আকর্ষনীয় সবুজ পাতা সমৃদ্ধ এবং কম রক্ষণাবেক্ষণকারী এই গাছটি একটি শক্তিশালী টক্সিন নির্মূলকারী এবং বায়ু পরিশোধক। এই গাছের প্রচুর পাতা প্রচুর পরিমানে দূষিত পদার্থগুলো আটকাতে সক্ষম। সীমিত পরিমানে পানি এবং মাঝারি থেকে কম আলোতে এরা সুন্দর বেড়ে উঠে।

এরিকা পাম

সুপারি গাছ সদৃশ এরিকা পাম হল একটি গ্রীষ্মমন্ডলীয় উদ্ভিদ, যা যেকোন অভ্যন্তরীণ পরিবেশে এস্থেটিক লুক দেয়। এটি ক্ষতিকারক টক্সিন যেমন, বেনজিন, ফর্মালডিহাইড এবং ট্রাইক্লোরোইথিলিন অপসারণ করে। গবেষনায় দেখা গেছে বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড অপসারনে এটি অন্যতম। উজ্জ্বল পরোক্ষ আলো এবং মাটির আর্দ্র ভাব এর উপযোগি।

টিপস

গাছপালা দিয়ে ঘর সাজানোর সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে-

-সব গাছের প্রকৃতি একইধরনের হয়না। কিছু কম আলো পছন্দ করে তো আবার কিছু উজ্জ্বল আলোতে সুন্দর বেড়ে উঠে। তাই গাছের ধরন বুঝে সেভাবেই সেট করতে হবে।

-একই উচ্চতার গাছ সব একসাথে না রেখে ভিন্ন ভিন্ন প্রস্থ এবং উচ্চতার গাছ একসাথে সজানো যেতে পারে

-গাছের পাশাপাশি পট নির্বাচন করা যেতে পারে। সেটের মত সাজানোর জন্য একই রকম ফিনিশ এবং কালারের টব ব্যবহার করা যেতে পারে অথবা কালারফুল পট বাছাই করা যেতে পারে

-যেখানেই গাছ লাগানো হোক না কেন এর ড্রেনেজ সিস্টেম যাতে ভালো থাকে। ইনডোর প্ল্যান্টসের গোড়ায় পানি জমে পচে যাওয়া একটি কমন সমস্যা।

-ইনডোরস প্ল্যান্ট হলেও মাঝে মাঝে এদের রুমের বাইরে বারান্দায় এনে রাখতে হবে যাতে খোলা আলো-বাতাস পায়।

-ছবি সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

7 + 2 =