ঘরে আলোর ব্যবস্থা

করেছে Sabiha Zaman

সারাদিনের ক্লান্তি শেষে শান্তির নীড় নিজের ঘর। তাই আমাদের সবার কাছেই নিজের ঘর খুব প্রিয়। নিজের ঘ্রেই শুধুমাত্র নিজের মত করে নিজের মনের মত করে গুছিয়ে রাখা যায়। কোথাও বেড়াতে গেলে আমাদের ভালো লাগে  কিন্তু একটা সময় পরে ঠিক নিজের ঘরকে আমরা মিস করি। তাইতো নিজের ঘর সবচাইতে সুন্দর ভাবে আমরা সাজাতে চাই।

একটা ঘরের সৌন্দর্য্য তুলে ধরার জন্য সবচাইততে বেশি দরকার  আলোর। যদি ঘরে পর্যাপ্ত আলো না থাকে তবে আপনি যেভাবেই ঘর সাজান আসল সৌন্দর্য্য ফুটে উঠবে না। তোমাকে এমন কিছু আইডিয়া দিবো যাতে তোমার ঘ্রকে আরো আলোকিত করতে পারবে।

আয়না দিয়ে সাজুক ঘর

আয়না দিয়ে যেমন নিজেকে দেখতে পারো আয়না ব্যবহার করে কিন্তু তোমার ঘরের আলো ম্যানেজ করতে পারো। যদি তোমার ঘরে আলোর সল্পতা থাকে তবে কিছু আয়না দিয়ে সাজিয়ে নেও তোমার রুমগুলো। এতে করে যেমন দেখতে আলাদা লাগবে তার সাথে আলোর সল্পতা দূর হবে। বাজারে বিভিন্ন ধরণের আয়না পাওয়া যায় যেগুলো অনেক গুলোই কারুকাজ করা আবার কিছু বাহারি হাতের কাজ করা আয়নাও পাবে। যেমনটা দরকার আর সাথে মানানসই আয়নায় নিজের ঘর সাজাতে পারো। চেষ্টা করবে বাইরের আলো আসে এমন বারান্দা অথবা জানালার উল্টো দিকে আয়না রাখতে। এতে করে আলো রিফ্লেকশন হবে আর ঘরে আলো বেড়ে যাবে। পুরো একটি দেওয়াল আয়না বসাতে পারেন এতে ঘর দেখতে বড় লাগবে।

উজ্জ্বল জিনিসপত্রের ব্যবহার

তোমার কি উজ্জ্বল জিনিসপত্র ভালো লাগে? যদি তোমার ভালো লাগে তবে এই ভালো লাগা কাজে লাগিয়ে তোমার ঘর আরো আলোকিত করে তুলতে পারো। উজ্জ্বল জিনিসপত্র ঘরের আলো বাড়ানোর পাশাপাশি সৌন্দর্য্য বাড়ায়। ফুলদানি, শোপিস, সিলফার ফটো ফ্রেম, আয়না দেওয়া আসবাব ব্যবহার করতে পারো।

আসবাবপত্রের রং বুঝে নির্বাচন

আপনার ঘরের আসবাব পত্র কিন্তু ঘরের লুকটাই পাল্টে দিতে পারে। যখন ঘর সাজাবে আসবাবপত্রের রংনির্বাচনে সচেতন থাকবে এতে ঘর দেখতে অনেক ভালো লাগবে। হালকা রং দেখলে ঘর বড় লাগে আর আলো অনেক বেশি লাগে। ঘর রং করার জন্য হালকা রং দেওয়াই ভালো। বেশি গাঢ় রং এমন আসবাব ব্যবহার এড়িয়ে যাওয়াই ভালো।

বড় জানালা

ভাড়াবাড়িতে নিজের মত করে ঘরের ইন্টেরিয়র করার সুযোগ থাকে না। কিন্তু যদি নিজের বাড়ি হয় তাহলে তোমার ঘর তোমার ক্যানভাস। নিজের পছন্দ আর সুবিধা মত সাজাতে পারবে তুমি। যদি ঘরের আয়তন কম থাকে আর আলো বাতাস বেশি দরকার হয় তবে বড় জানালা কিন্তু একটি সমাধান। তোমার ঘরের জানালাগুলোর আয়তন বাড়িয়ে নেও এতে ঘরে যথেষ্ট পরিমাণ আলো আসবে।

জানালার গ্লাস কি রং দিবো

একটা সময় ছিলো যখন বাসা-বাড়ির দরজা জানালাই কাঠ ব্যবহার করা হতো। কিন্তু এখন সময়ের পরিবর্তন এসেছে। এখন মানুস জানালার পাশাপাশি অনেক সময় ঘরের ভেতরের দরজায় গ্লাস ব্যবহার করে। যখন জানালার গ্লাস নির্বাচন করবে গাঢ় রং না দিয়ে হালকা রং গ্লাস নির্বাচন করো। কালো অথবা মারকারি গ্লাস নির্বাচন করা থেকে বিরত থাকো কারণ এগুলোয় বাইরের আলো ঘরে ভালো ভাবে প্রবেশ করতে পারে না।লাইট আর ঝাড়বাতি দিয়ে আলোর যোগাযোগ

এখন ঘর সাজাতে একটা ট্রেন্ড হচ্ছে লাইট। বিভিন্ন ঘরের বিভিন্ন বাহারের লাইট পাওয়া যায়। বিভিন্ন অনলাইন পেজেও এসব লাইট পাওয়া যায়। ঘর সাজাতে এগুলোর ব্যবহার করো। এতে যেমন ঘর আলোকিত হবে ঠিক তেমনি ঘর দেখতেও ভালো লাগবে। ঝাড়বাতি ব্যবহার করে কিন্তু  ঘর আরো বেশি ক্লাসি লাগে। বিভিন্ন আঁকারের ঝাড়বাতি দিয়ে সাজাও ঘর সৌন্দর্য্য আর আভিজাত্যের সাথে আলোকিত কর ঘর ঝাড়বাতি দিয়ে।

লেখা : সাবিহা জামান শশি

ছবি :  সংগৃহীত

 

 

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

3 × 3 =