চিকেন হায়দরাবাদি

করেছে Wazedur Rahman

ঈদ উৎসবে বাড়িতে চাঁদের হাট জমবে এ তো স্বাভাবিক। এ সময় মেহমানদারিতে পোলাও না হলে ঠিক জমে না। গড়পড়তা চিন্তার বাইরে একটু বুদ্ধি খাটালেই পোলাও প্রেজেন্টেশনে ভিন্নতা আনা খুব কঠিন কিছু নয়।

উপকরণ

বাসমতী চাল ৫০০ গ্রাম, দেশি মুরগি ১ কেজি, টক দই ২৫০ গ্রাম, গোটা পেঁয়াজ ৪টা, গোটা রসুন ২টা, আদাবাটা ১/২ চা-চামচ, মরিচের গুঁড়া ২ চা-চামচ, গরম মসলা ১/২ চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ ২ চা-চামচ, সরিষার তেল ৬ টেবিল চামচ, খাবারের লাল রং ২ ফোঁটা।

প্রণালি

প্রথমে মুরগির মাংস বড় বড় টুকরো করে কেটে নিতে হবে। এরপর মুরগির টুকরোগুলো টক দই, আদাবাটা, লেবুর রস, মরিচের গুঁড়া, গরম মসলা এবং লাল রং একসঙ্গে ভালোমতো মাখিয়ে মেরিনেট করে রাখতে হবে দুই ঘণ্টার জন্য। এবার একটা প্যানে সরিষার তেল গরম করে তাতে গোটা পেঁয়াজ ২ টুকরো করে এবং রসুন ও আড়াআড়ি করে মাঝ বরাবর ২ টুকরো করে সরিষার তেলে দিয়ে একটু পোড়া পোড়া হওয়ার অপেক্ষা করো।

হয়ে এলে এতে মেরিনেট করা রাখা মুরগিগুলো দিয়ে এপিঠ-ওপিঠ ভালো করে ভেজে নিতে হবে। এবার এতে বাসমতী চাল ধুয়ে দিয়ে দাও। এর সঙ্গে মুরগি মেরিনেট করে রাখা বাকি মসলাটুকু, গোটা কাঁচামরিচ এবং ৮০০ গ্রাম পানি দিয়ে বলক ওঠার অপেক্ষা করো। পানি শুকিয়ে এলে দমে রাখো ৩০ মিনিট, গরম গরম পরিবেশন করো।

রেসিপি ও ছবি: ফাহা হোসাইন  

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

17 − 12 =