ছবিতে করোনার লকডাউনে বিশ্বব্যাপী ঈদুল ফিতর

করেছে Wazedur Rahman

করোনার কারণে লকডাউনে বিশ্ব স্থবির হয়ে আছে, তাও মাস তিনেকের বেশী তো হবেই। মুসলিম বিশ্বের তীর্থস্থান পবিত্র মক্কা শরীফও বন্ধ করতে বাধ্য হয়েছে সৌদি কর্তৃপক্ষ। প্রতিটি মুসলিম দেশে মসজিদগুলোতে কড়াকড়ি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে মাত্র গুটিকয়েক মুসল্লিকে নিয়েই নামাজ আদায় করার অনুরোধ করা হয় সরকার প্রধানের তরফ থেকে। এর মধ্যেই চলে আসে মুসলমানদের কাছে বছরের সেরা আর পবিত্রতম মাস রমজান। তাই রমজানের আগেই জানিয়ে দেয়া হয় তারাবীহসহ সকল নামাজে লোক সমাগম না করতে। 

এমনকি একমাসের সিয়াম সাধনা শেষে ঈদের নামাজেও দেয়া হয় নিষেধাজ্ঞা। ঈদগাহ মাঠ বাদ দিয়ে ধর্মপ্রাণ মুসল্লিরা মসজিদেই স্বাস্থ্যবিধি আর সামাজিক দূরত্ব মেনে ঈদের জামাত আদায় করেন। যেহেতু লকডাউনে কড়াকড়ি ব্যবস্থা গ্রহণ করেছিল প্রশাসন সেহেতু এবারের ঈদটা বিশ্বব্যাপী খানিকটা ভিন্নরকম হয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না। আর রোদসীর পাঠকদের জন্য আজকের আয়োজনে থাকছে করোনার লকডাউনে বিশ্ববাসীর ঈদুল ফিতর উদযাপনের সচিত্র প্রতিবেদন।  

Mohammad Ponir Hossain/Reuters 

ঢাকা, বাংলাদেশ। জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদে সামাজিক দূরত্ব মেনে ঈদের নামাজ জামাতে আদায়ের একটি দৃশ্য।

Ajit Solanki/AP

আহমেদাবাদ, ভারত। ঈদের দিন গৃহহীন আর দুস্থ মানুষদের মধ্যে ঈদের খুশি বাটতে ক্ষীর বিলাচ্ছে এক ধর্মপ্রাণ মুসল্লি।

GETTY IMAGES

চেচনিয়া, রাশিয়া। ঈদের জামাত শুরুর আগে একজন স্বেচ্ছাসেবীকে দেখা যাচ্ছে মুসল্লিদের মধ্যে হাত গ্লাভস বিতরণ করতে।  

GETTY IMAGES 

তিরানা, আলবেনিয়া। তিরানার একটি মসজিদে ঈদের নামাজ জামাতে আদায় করার দৃশ্য।

Bakr ALKASEM/AFP

ইদলিব, সিরিয়া। সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশের মারেত মিসরিন শহরের কাছে একটি ক্যাম্পে বাস্তুহারা শিশুরা, রমজানের শেষে ঈদের ছুটিটা নিজেদের মতো করে খেলাধুলা করে উদযাপন করছে।  

VASSIL DONEV/EPA 

সোফিয়া, বুলগেরিয়া। লকডাউন থাকা সত্ত্বেও স্বাস্থ্যবিধি আর সামাজিক দূরত্ব মেনে সোফিয়ার লোকোমোটিভ স্টেডিয়ামে ঈদের নামাজের জন্য অপেক্ষায়রত মুসল্লিদের একাংশ।

VAHID SALEMI/AP PHOTO 

তেহরান, ইরান। তেহরানের এক মসজিদে নামাজ শেষে দোয়ায়রত সকল মুসল্লিদের মুখেই ফেসমাস্ক আর সামাজিক দূরত্ব মানার রীতি দেখা যায়।

 VISAR KRYEZIU/AP PHOTO

প্রিস্টিনা, কসোভো। প্রিস্টিনা জাতীয় জামে মসজিদে ঈদের দিনে ইমামের কাছ থেকে সামাজিক দূরত্ব আর স্বাস্থ্যবিধি মেনে তেলাওয়াত শোনার একটি দৃশ্য।

MUHAMMAD SAJJAD/AP PHOTO 

পেশোয়ার, পাকিস্তান। লকডাউনের নিষেধাজ্ঞা অমান্য করে খোলা ময়দানেই আদায় করা হয় ঈদের জামাত, তারই একটি দৃশ্য।

MOHAMMAD ISMAIL/REUTERS

কাবুল, আফগানিস্তান। কাবুলের এক মসজিদের বাইরে বাচ্চাদের খেলাধুলা আর আনন্দ উদযাপনের একাংশ। 

SAEED KHAN/AFP

সিডনি, অস্ট্রেলিয়া। সিডনির লাকেম্বা মসজিদ থেকে লোক সমাগম করে ঈদের জামাতে নিষেধাজ্ঞা করা হলেও, অনলাইনের মাধ্যমে লাইভ স্ট্রিমিংয়ে ঈদের জামাত এবং খুতবার আয়োজন করা হয়; যাতে করে মুসল্লিরা নিজেদের ঘরে বসেই নামাজ আদায় করতে পারে এই লকডাউনে।  

MADAREE TOHLALA/AFP

নারাথিওয়াট, থাইল্যান্ড। ফেসমাস্ক পড়ে স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে ইয়াকানিয়াহ মসজিদের মাঠে নামাজের জন্য অপেক্ষায়রত মুসল্লিদের একাংশ।  

MOHAMMAD PONIR HOSSAIN/REUTERS

মুন্সীগঞ্জ, বাংলাদেশ। ঈদের ছুটিতে অভিবাসী শ্রমিকরা বাড়ি ফিরছে; যার জন্য এই করোনার সময়ে নিষেধাজ্ঞা সত্ত্বেও ফেরীতে উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়।

THIERRY GOUEGNON/REUTERS

আবিদজান, আইভরি কোস্ট। আবিদজানের অন্তর্গত আদজামির মুসল্লিরা এভাবেই মসজিদের বাইরে রাস্তায় জায়নামাজ বিছিয়ে সামাজিক দূরত্ব মেনে ঈদের জামাতে অংশগ্রহণ করে। 

MOHAMED ABD EL GHANY/REUTERS

কায়রো, মিশর। লকডাউনে মসজিদগুলোতে জামাতে নিষেধাজ্ঞা দেয়ার ফলে কায়রোর বেশীরভাগ বাসার ছাদেই উক্ত ভবনের বাসিন্দারা নামাজের ব্যবস্থা করে। তেমনি একটি বাসার ছাদে ঈদুল ফিতর আদায় করার দৃশ্য।  

DANISH ISMAIL/REUTERS

কাশ্মির, ভারত। শ্রীনগরের এক মসজিদের বাগানে সামাজিক দূরত্ব মেনে এভাবেই ঈদের জামাত আদায় করা হয়।

ZIK MAULANA/AP PHOTO 

আচেহ, ইন্দোনেশিয়া। লোকসুমাওয়াত মসজিদে ঈদের জামাতের একাংশ।

KHALIL HAMRA/AP PHOTO 

গাজা, ফিলিস্তিন। গাজার এক মসজিদের বাইরের উঠানে ঈদের নামাজের জন্য অপেক্ষায়রত মুসল্লিদের একাংশ।

লেখা: ওয়াজেদুর রহমান ওয়াজেদ
ফিচার ইমেজ: GETTY IMAGES 
সূত্র: আল জাজিরা এবং বিবিসি।

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

nineteen + two =