জেড স্টোন রোলারঃআসলেই কি কাজে দেয়?

করেছে Shaila Hasan

শায়লা জাহান

 

স্কিনকে স্মুথ এবং হেলদি রাখতে কত কিছু করা হয়। আর এইজন্য স্কিনকেয়ারে যোগ হয় নিত্যনতুন সব প্রোডাক্ট। পাশাপাশি এক্সট্রা কেয়ারের পারপাসে ব্যবহৃত হয় বিভিন্ন বিউটি টুলসেরও। ইন্টারনেটের সহজলভ্যতার দরুন বিউটি ট্রেন্ড হিসেবে সর্বত্র জেড স্টোন রোলার দেখতে পাওয়া যাচ্ছে। কিন্তু এই জেড রোলার গুলো কি? বাস্তবিকে আসলেই কি এগুলো কাজে দেয়? তা নিয়েই আমাদের আয়োজন।

ত্বকের পাফিনেস কমাতে এবং রক্ত সঞ্চালন বাড়াতে ফেস ম্যাসেজের জুড়ি নেই। আর এই ম্যাসেজের সহায়ক হিসেবে জেড স্টোন রোলার ব্যবহার করা হয়। জেড রোলার তৈরি হয় জেড অথবা কোয়ার্টজ নামক পাথর থেকে। এই রোলারগুলো কিন্তু স্কিনকেয়ারের জন্য সাম্প্রতিক উদ্ভাবন নয়। ৭ম শতাব্দী থেকে চাইনিজ স্কিনকেয়ার রুটিনে এটি প্রধান হয়ে উঠেছে এবং সেখানে বিশ্বাস করা হয় যে এর নিরাময় ও প্রতিরক্ষামূলক বৈশিষ্ট্য রয়েছে। হ্যান্ডহেল্ড ম্যাসেজারগুলো সাধারনত দুটি জেড পাথরের মাথা দিয়ে উভয় পাশে যুক্ত থাকে। এখন প্রশ্ন হচ্ছে এগুলো স্কিনে কি কি সুবিধা দেয়? এর ব্যবহারে যেসব বেনেফিট পাওয়া যায়-

-রক্ত সঞ্চালন বাড়ায়, পাফিনেস কমায় এবং স্কিনকেয়ারের প্রোডাক্টগুলোকে ত্বকের গভীরে প্রবেশ করতে সাহায্য করে।

-চোখের নিচের ডার্ক সার্কেল এবং ফোলা ভাবের মতো দৈনন্দিন ত্বকের যত্নের লড়াইয়ের জন্য একটি দ্রুত ও সহজ নিরাময় হিসেবে কাজ করে।

-ফাইন লাইনস ও বলিরেখা মসৃণ করতেও সাহায্য করে।

-রোলার ফ্রিজে রেখে ঠান্ডা করে ব্যবহার করা যেতে পারে।এর চাপ এবং ঠান্ডা লিম্ফ্যাটিক বাড়াতে সাহায্য করে।

-অনেকের বিশ্বাস, এটি এমন একটি ঐতিহ্যবাহী পাথর যা মনকে প্রশান্ত করে এবং নেতিবাচক চিন্তা থেকে মুক্ত করে।

ব্যবহারের নিয়ম

ভালোভাবে স্কিন পরিষ্কার করে যেসব প্রোডাক্ট ব্যবহার করা হয় সেগুলো এপ্লাই করার পর এই রোলার ব্যবহার করতে হয়। এটি মুখে নিচের থেকে শুরু করে উপরের দিকে টেনে রোল করতে হবে। এই হাল্কা থেকে মাঝারি চাপ রক্ত সঞ্চালন এবং কোলাজেন উৎপাদন বাড়াতে সাহায্য করে। এই ম্যাসেজের ক্ষেত্রে যেকোন সিরাম বা ফেসিয়াল অয়েল এবং রোলার হলো একটি পারফেক্ট কম্বো। সিরাম বা অয়েল এই রোলারকে সুন্দরভাবে ত্বকে রোল করতে সাহায্য করবে। সকাল বা রাতের স্কিনকেয়ার রুটিনে এটিকে সংযোজন করা যেতে পারে। সকালে, একটি ঠান্ডা জেড রোলার নিদ্রাহীন,ফোলা চোখকে সতেজ দেখাতে পারে, আর রাতে মুখের ম্যাসেজিং টুলটি ত্বকের প্রদাহকে শান্ত করার জন্য দূর্দান্ত।

সাইড এফেক্ট আছে কি?

জেড রোলারগুলো প্রতিদিন এবং প্রতিটি স্কিন টাইপের জন্য ব্যবহার করা নিরাপদ। তবে ব্যবহারের পর সঠিকভাবে পরিষ্কার না করলে এগুলো ব্যাকটেরিয়া এবং সংক্রমণ ছড়াতে পারে। মনে রাখতে হবে যে রোলারগুলো একজিমা বা রোসেসিয়ার মতো প্রদাহজনক ত্বকের অবস্থাতে সাহায্য করবেনা। বাজারে অনেক কোয়ালিটির রোলার কিনতে পাওয়া যায়। একটু দাম দিয়ে ভালো কোয়ালিটির কিনলেই ভালো হয় এতে ভালো মানের পাথরের তৈরি রোলার পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে।

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

eighteen + six =