ডিজিটাল সময়ে অনলাইন কোর্স

করেছে Sabiha Zaman

সাবিহা জামান: করোনার জন্য দীর্ঘদিন বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। তাই ঘরে বসেই দিন পার করছে শিক্ষার্থীরা। এ সময়টা নষ্ট না করে অনেক শিক্ষার্থী স্কিল ডেভেলপমেন্টে ব্যস্ত। ডিজিটাল উন্নয়ন আর প্রযুক্তির ব্যবহারের ঘরে বসে বিশ্ব সেরা বিশ্ববিদ্যালয়ের কোর্স করা অসম্ভব কিছু না। বিভিন্ন দেশিয় প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠানগুলোও বিভিন্ন কোর্স করাচ্ছে। শুধু তাই নয় সরকারের উদ্যোগে এলইডিপি প্রজেক্টের মাধ্যমেও করানো হচ্ছে বিভিন্ন কোর্স। নিজের দক্ষতা বাড়িয়ে জব মার্কেটের জন্য নিজেকে প্রস্তুত করছে শিক্ষার্থীরা।

পড়াশুনা শেষ এমন শিক্ষার্থীরা বসে নেই। লকডাউনে হোম অফিস যাদের তারাও নিজের দক্ষতা বাড়াতে ব্যস্ত। অনলাইন কোর্সগুলো স্কিল ডেভেলপমেন্ট করতে অনেক সাহায্য করছে আমাদের। গ্রাফিকস, এসইও, ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডেভেলপমেন্ট কিংবা অন্যান্য দরকারি কোর্স এখন অনলাইনেই করা সম্ভব। তাই করোনা ভাইরাসের সময়ে বসে না থেকে সময়ের সঠিক ব্যবহার করছে তরুণ থেকে মধ্য বয়সীরা। দেশের বাইরের কোর্সগুলো করে দক্ষতা বৃদ্ধির পাশাপাশি অন্যান্য দেশের শিক্ষার ধরণ সম্পর্কেও ধারণা পাওয়া যাচ্ছে সহজেই।

এলইডিপি প্রোজেক্ট
ফ্রিল্যান্সিং এখন খুব জনপ্রিয় পেশা হয়ে উঠেছে। শুধু চাকরীর আশায় আর বসে থাকছে না এখনকার তরুণ-তরুণীরা। ঘরে বসেই তারা পেশা হিসেবে বেঁছে নিচ্ছেন ফ্রিল্যান্সিংকে। বাংলাদেশ সরকারের অর্থায়নে লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্প (এলইডিপি) এর মাধ্যমে বহু শিক্ষার্থী বিভিন্ন কোর্স করছেন বিনামূল্যে। এলইডিপি প্রকল্পের মাধ্যমে ৫০ দিনব্যাপী গ্রাফিকস ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট কোর্সে প্রশিক্ষণ দেওয়া হয়। এইচএসসি বা সমমানের শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন যেকোন শিক্ষার্থী এই প্রশিক্ষণ অংশ নিতে পারে। এই করোনাকালিন সময়ে কয়েক হাজার শিক্ষার্থী কোর্সগুলো করেছেন। কোর্স শেষে শিক্ষা সনদসহ নগদ অর্থ প্রদান করেছে বাংলাদেশ সরকার যাতে করে শিক্ষার্থীরা আরো বেশি আগ্রহী হয়। অনেকেই বর্তমানে দেশ ও দেশের বাইরের প্রতিষ্ঠানগুলোতে কাজ করছেন ঘরে বসেই।

গুগল ডিজিটাল গ্যারেজ
যুক্তরাষ্ট্রে ২০১৫ সালে ‘গ্রো উইথ গুগলপ্রকল্পের মধ্য দিয়ে যাত্রা শুরু করে গুগল গ্যারেজ। নতুন উদ্যোক্তাদের বিনামূল্যে ডিজিটাল প্ল্যাটফর্মের সাথে পরিচিত করতেই মূলত তাদের এই উদ্যোগ। কয়েক কোটি মানুষ বিভিন্ন কোর্স করছেন গুগল ডিজিটাল গ্যারেজের মাধ্যমে। ডেটা অ্যান্ড টেকনোলজি, ডিজিটাল মার্কেটিং এবং ক্যারিয়ার ডেভেলপমেন্ট বিষয়ে আছে ১৫২টি কোর্স। বিভিন্ন কোর্সের ভিডিও রয়েছে যা থেকে আগ্রহীরা জানতে শিখতে পারেন বিভিন্ন বিষয়। সাইন ইন করার পর তোমার ইচ্ছা মত যেকোন কোর্স করতে পারবে গুগল গ্যারেজ থেকে। কোর্স শেষে মিলবে সার্টিফিকেট। কয়েক কোটি মানুষ গুগল ডিজিটাল গ্যারেজে কোর্স করেছেন আর শিখছেন ঘরে বসেই।

কোর্সেরা
বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় থেকে কোর্স করার একটি জনপ্রিয় মাধ্যম হচ্ছে কোর্সেরা। এখান থেকে সহজেই বিভিন্ন কোর্স করতে পারবে। অনেক কোর্স করতে পারবে বিনামূল্যে সাথে থাকবে সার্টিফিকেট। ইংরেজি দক্ষতা, ডেভলেপমেন্ট স্টাডিজ, কন্টেন্ট রাইটিং, সাইকোলজি মতো কয়েকশ কোর্স রয়েছে কোর্সারাতে। সেরা বিশ্ববিদ্যালয়ের সেরা শিক্ষকদের করা রেকর্ডেড ভিডিও দেখে শিখতে পারে শিক্ষার্থীরা। যাতে শিক্ষার্থীদের সুবিধা হয় তাই রয়েছে ইংরেজি সাবটাইটেল। কিছু কোর্সের জন্য অর্থ ব্যয় করতে হলেও কোর্সেরা কোর্স করার জন্য সেরা।
এডেক্সে
অনলাইনে কোর্সের জন্য এডেক্স জনপ্রিয় সাইট। এটা অনেকটা কোর্সেরার মতো। কয়েক কোটি মানুষ এখান থেকে বিভিন্ন কোর্স করছে। ৪ থেকে ১২ সাপ্তেহের মত সময়ে বিভিন্ন কোর্স করতে পারে শিক্ষার্থীরা। বিনামূল্যে কোর্স করতে পারলেও মিলবে সার্টিফিকেট। বিশ্বের জনপ্রিয় বিশ্ববিদ্যালয়ের কোর্স করতে পারবে একদম বিনামূল্যে তাও আবার ঘরে বসে থেকেই। বিজ্ঞান, প্রযুক্তি, সমাজ, রাষ্ট্র যেকোন বিষয়ের কোর্স করার জন্য খুব জনপ্রিয় এডেক্স। বর্তমানে কয়েক কোটি মানুষ কোর্স করছেন এডেক্স থেকে।


ইউডেমি
ইউডেমি একটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম। এটা মূলত পেশাদার প্রাপ্তবয়স্কদের জন্য সেরা। হাজারো কোর্স পাবেন এখানে স্কিল ডেভেলপ করার জন্য তবে বিনামূল্যে কোন কোর্স করতে পারবে না এখান থেকে। অল্প পরিমাণ অর্থ ব্যয় করলেই দুর্দান্ত কোর্স করতে পারবে ইউডেমি থেকে, মিলবে সার্টিফিকেট।
ইউডেমি খুব জনপ্রিয়। খুব সহজেই বিভিন্ন কোর্স করে শিখতে পারবে এর মাধ্যমে। প্রশিক্ষকেরা অনেক দক্ষ এখানকার। কোর্স ভালো লাগলে শিক্ষার্থীরা রেটিং দিয়ে থাকে। তাই সহজেই সেরা কোর্স খুজে পাবে। তোমার পছন্দের কোন কোর্স শুরু করতে পারো আজই।
শেখার কোন বিকল্প নেই। আর অনলাইনের যুগে তুমি কোথায় আছো সেটা বিষয় না তুমি কোন স্কিল শিখতে চাও এটাই আসল। কারণ অনলাইন মাধ্যমগুলো আমাদের সুযোগ করে দিচ্ছে ঘরে বসে সেরা বিশ্ববিদ্যালয়গুলোর কোর্স করার।

ছবি: সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

9 + 12 =