তাৎক্ষণিক ত্বকের উজ্জ্বলতা

করেছে Rubayea Binte Masud Bashory

মুখের ত্বক খুবই নমনীয়। কম ঘুম, দুষিত বাতাস, তেল-মসলাযুক্ত খাবারের প্রভাবে হারিয়ে যায় ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা। সেই উজ্জ্বলতা তাৎক্ষণিক ফিরেও পাওয়া যায়।

ঘরোয়া পদ্ধতিতেই মিলবে উজ্জ্বল ত্বক

ঘরেই তৈরি করা যাবে উজ্জ্বল ত্বকের জন্য প্রয়োজনীয় উপাদান। তাৎক্ষনিক উজ্জ্বলতা পেতে অনুউজ্জ্বল ত্বকের জন্য কয়েকটি ফেসপ্যাক বানিয়ে নিতে হবে।

লেবুর রসকে প্রাকৃতিক ব্লিচ বলা হয়ে থাকে। লেবু ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বককে পরিষ্কার রাখে এবং ট্যানও দূর করে। ফলে ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পায়। তবে লেবুর রস সরাসরি ত্বকের উপর লাগালে ক্ষতি হতে পারে। কারণ মুখের ত্বক বেশ নমনীয়। ফলে ত্বক আরো নমনীয় হয়ে যায়। তীব্র জ্বালাপোড়াও হতে পারে। তাই সরাসরি লেবুর রস না লাগিয়ে দুধ, বেসন বা আটার সাথে লেবুর রসের প্যাক লাগিয়ে নিতে হবে। সব ধরনের ত্বকেই মানিয়ে যায় এই ফেসপ্যাক। তবে লেবুর রস ব্যবহার করার পর ভালোমানের ময়েশ্চরাইজার লাগিয়ে নিতে হবে। তাহলে শুষ্কতা থেকে বাঁচবে ত্বক।

তাৎক্ষণিক উজ্জ্বলতা পেতে বরফ, দই এবং চিনির মিশ্রণ বানিয়ে মুখের ত্বকে লাগিয়ে নিতে হবে। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে ঘষে নিয়ে এক ফালি কাটা কমলা নিয়ে আলতো করে ঘষতে হবে। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

 

দুধ আর দইয়ে এনজাইম ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দারুণ কার্যকর। এর সাথে মধু মিশিয়ে নিয়ে ফেসপ্যাক বানিয়ে নিতে হবে। কারণ মধু করে প্রাকৃতিক ময়েশ্চরাইজার হিসেবে কাজ করে। ত্বকে লাগানো ২০ মিনিট পর ধুয়ে নিতে হবে। মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। তাহলে ত্বক নরম ও তুলতুলে থাকবে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এই ফেসপ্যাক লাগিয়ে নিলে সকালে পাওয়া যাবে উজ্জ্বল ত্বক।

টমেটোতে থাকা অ্যান্টিঅক্সিডান্ট ত্বকে বাড়াবে উজ্জ্বলতা। এছাড়াও লাইকোপিন বুড়িয়ে যাওয়া থেকে মুক্তি দেবে। ফেস প্যাক বানাতে টমোটোর সাথে ওটমিল মিশিয়ে আধ ঘণ্টা পর প্যাকটা ধুয়ে নিয়েই ত্বক হবে ঝকঝকে। এর পর ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চন্দনের বিকল্প নেই। কারণ চন্দনে থাকা টাইরোসিনেস মেলানিনের উৎপাদন উল্লেখযোগ্যভাবে কমিয়ে দিতে পারে। চন্দনের সঙ্গে দুধ মিশিয়ে প্যাক বানিয়ে ত্বকের ব্যবহাওে উজ্জ্বল হয়ে উঠে ত্বক। তবে যাদের এলার্জি আছে তাদের ব্যবহার না করাই ভালো।

কাঁচা হলুদে ত্বকের উপকারী অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এই প্যাক ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। এক চা-চামচ বাটা কাঁচা হলুদের সাথে চার চামচ বেসন আর পরিমাণমতো দুধ মিলিয়ে মিশ্রণ তৈরি করে মুখে এবং গলায় লাগিয়ে আধ ঘন্টা রেখে শুকানোর পর পানি দিয়ে ধুয়ে নিলেই দ্রুত ত্বকের উজ্জ্বলতা মিলবে।

 

লেখা : রোদসী ডেস্ক

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

10 + 11 =