তুমি প্রস্তুত তো?

করেছে Rodoshee

বিয়ে শব্দটা শুনলেই ভেতরে কেমন একটা উৎসবের আনন্দ অনুভব করি। কেমন এক ভালোলাগার আবেশে মন জুড়িয়ে যায়। বিয়ে শুনলেই মনে হয়- অনেকগুলো স্বপ্ন এবার আকাশে ডানা মেলছে!
মেয়েরা সাধারণত বেশি কিছু চায় না বলে আমার মনে হয়। সুতরাং মেয়েদের মন জয় করা খুব সহজ একটা কাজ। যদি ছেলেরা বিয়ের আগে মেয়েদের ট্রিপিক্যাল সাইকোলোজিগুলো একটু জানার চেষ্টা করে তাহলে একটা সুখী দাম্পত্য জীবনের জন্য অনেক কাজে আসে। কারণ মেয়েরা প্রায়োরিটি পেতে পছন্দ করে। বিশেষ করে বিয়ের প্রথম বছর এই চাহিদাটা আরো বেশি থাকে।
এ পর্যন্ত খুব পরিচিত মহলে বিয়ের পর পর যাদের মন মালিন্যের কথা শুনেছি, সবার একটা কমন সমস্যা খেয়াল করেছি, সেটা হলো- দু’জনই বলে কেউ কাউকে বুঝতে চায় না। আসলে এ সময়টা পুরোপুরি দুটো জগতের মানুষ একসাথে পথ চলতে আরম্ভ করে মাত্র। সব কিছু ভাগাভাগির শুরুটা হয় তখন থেকেই। তেইশ-চব্বিশ বছর বা তারো বেশি সময় সম্পূর্ণ আলাদা একটা জগতে বাস করে আসা দুটো মানুষের পছন্দ অপছন্দ, ভালোলাগা মন্দলাগা সবই ইউনিক থাকবে সেটাই স্বাভাবিক। কিছু বিষয় হয়তো মিল থাকে। কিন্তু বেশিরভাগ সময়ই এই নতুন দু’জন একটা দ্বন্দ্বের মধ্য দিয়ে যায়। মূলত দুটো স্বতন্ত্র ব্যক্তি মানুষের মধ্যে সিনক্রোনাইজেশন ঘটার প্রক্রিয়াটা বেশ জটিল। আর তাই এই সময়টা খুব গুরুত্বপূর্ণ। দু’জনকেই এই সময়ে ধীরে ধীরে কষ্ট পেয়ে হলেও অনেক কিছু মানিয়ে নিতে হয়। স্পপ্নের ডানা নিয়ে বিয়ের পর যে জীবন শুরু হয়, সেটা একটা মহা বাস্তবতা। সেখানে সব স্বপ্ন হয়তো পূরণ হয় না, আবার অনেক কিছু অপ্রত্যাশিতভাবে পাওয়া হয়ে যায়! আর সামগ্রিকভাবে সুখী হতে গেলে এই সময় পরিবার থেকে শুরু করে বন্ধু-বান্ধব এবং কাছের মানুষের সহযোগিতা সবচেয়ে বেশি প্রয়োজন। তবেই না প্রশস্ত হবে স্বপ্নের ডানা!
‘মিয়া বিবি রাজি’ থাকাটাই একটি বিয়ে সম্পন্ন হওয়ার জন্য যথেষ্ট নয়। যদিও আমাদের সমাজ ব্যবস্থা বিয়ের রীতিনীতির ব্যাপারে আগের তুলনায় অনেকটাই উদার, তারপরও প্রত্যেক ব্যক্তিরই নির্দিষ্টভাবে বিয়ের প্রস্তুতি থাকা জরুরী। তাই বিয়ে করার আগেই যাচাই করো নিজেকে; ভাবো, তুমি প্রস্তুত তো?
‘রোদসী’ এবার বিয়ে সংখ্যা নিয়ে তোমার সামনে হাজির হলো। দীর্ঘ দিন ধরেই সংখ্যাটির পরিকল্পনা চলছিলো। শুরু করে বুঝেছি, কাজটি মোটেই সহজ ছিলো না। তবুও অনেক আন্তরিকতা নিয়েই আমরা কাজটি করেছি। বিয়ের কেনাকাটা, সাজগোজ, বিয়ের আয়োজন, হানিমুন লোকেশন, হলুদ সন্ধ্যার পার্টি থেকে শুরু করে বিয়ে অনুষ্ঠানের সামগ্রিক ব্যাপারটিকে আমরা এ সংখ্যায় আনার চেষ্টা করেছি। আরো রেখেছি দাম্পত্য জীবন নিয়ে বেশ কয়েকটি দরকারী লেখা। এখন তোমাদের ভালো লাগলেই আমরা সার্থক।
এ বছর নতুন দাম্পত্য জীবন যারা শুরু করতে যাচ্ছো তাদের জন্য শুভ কামনা। সুন্দর হোক তোমাদের যৌথ জীবন!

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

5 × three =