ত্বকের উজ্জ্বলতায় চকলেট

করেছে Rubayea Binte Masud Bashory

ত্বকের যত্নে চকলেটের বেশ কার্যকরী। এটি সহজেই ত্বককে উজ্জ্বল করে তোলে। ত্বক রাখে বলিরেখা মুক্ত।

ত্বকে চকলেটের উপকারিতা

চকোলেটে ফাইটোকেমিক্যালের মতো পলিফেনল রয়েছে। আর এটি অ্যান্টি অক্সিডেন্টের বৈশিষ্ট্য হওয়ায় ত্বকের কোমলভাব বজায় রাখতে সহায়তা করে।

ডার্ক চকলেট তৈরি করা হয় কোকো বীজ থেকে। এটিতে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ একটি ফল হওয়ায় সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। এতে থাকা ফ্লেভ্যানলস ত্বকের রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে।

Walter Matter

চকলেট স্ট্রেস হরমোনের মাত্রা কমায়। আর স্ট্রেস হরমোনের কারণেই ত্বকের শুষ্কতা এবং রিংকেলের জন্য দায়ী। তাই নিয়মিত চকলেটের ফেসপ্যাক ব্যবহাওে বয়সের বলিরেখা কমে গিয়ে বয়স আটকিয়ে রাখে।

এছাড়াও চকলেটে থাকা পলিফেনলস ত্বকের যে কোন প্রদাহ এমনকি এলার্জি নিরাময় করতেও সক্ষম।

ঘরোয়া উপায়ে চকলেট ফেসপ্যাক

5 DIY Dark Chocolate Face Masks For Radiant Skin! | India.com

ঘরেই চকলেটের ফেসপ্যাক তৈরি করা যায়। চকলেট ক্লিনজার ব্যবহারে ত্বকের ভেতর থেকে ময়লা পরিষ্কার হয় পাশাপাশি ত্বক আরও বেশি কোমল ও সতেজ হয়ে উঠে। এটি তৈরিতে ডার্ক কোকো পাউডার ও দুধের সঙ্গে ভালো কোন একটি ক্লিনজার মিশিয়ে তৈরি করে নিতে হবে।

চকলেটের সাথে মুলতানি মাটি মিশিয়েও ত্বকে ব্যবহার করলেও তাৎক্ষণিক উজ্জ্বলতা পাওয়া যায়। এক্ষেত্রে চকলেট গুঁড়ো করে নিতে হবে। এরপর মুলতানি মাটির এক টুকরো কেটে কিছুক্ষণ ভিজিয়ে রেখে গলে যাওয়ার পর চকোলেটের গুঁড়ো মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করতে হবে। এ ফেসপ্যাকটি নিয়মিত ব্যবহারে ত্বকের কালো দাগ দূর করায় উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

সর্তকতা

ত্বকের যত্নে চকোলেট ব্যবহারে সতর্ক হতে হবে।

মেয়াদহীন চকলেট ত্বকে ব্যবহার করা যাবে না। এতে ত্বকে র‌্যাশ দেখা দিতে পারে।

চকলেট তৈরি ফেসপ্যাক খুব বেশিদিন ফ্রিজে রাখা ঠিক না। কারণ চকলেট বেশিদিন ফ্রিজে রাখলে এর উপর একটি সাদা আবরণ পড়ে যা ব্যবহারে ত্বকের লোমকূপগুলো বন্ধ হয়ে গিয়ে ব্রণসহ আরও সমস্যা দেখা দিতে পারে।

লেখা : রোদসী ডেস্ক

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

5 × four =