দূর করো পরিবর্তনের ভীতি

করেছে Rodoshee

বিশ্বের বয়স আরও এক বছর বাড়ল। নববর্ষের বার্তা ছড়িয়ে ফুরিয়েছে একটি বছরের সব লেনদেন। যে বছরটি হারিয়ে গেল, খসে পড়ল ক্যালেন্ডারের পাতা থেকে, তার সবই কি হারিয়ে যাবে? মুছে যাবে পলাতক স্মৃতির মতো? না, সবকিছু মুছে যায় না। আলোড়ন আর তোলপাড় করা ঘটনাবহুল ২০১৭-এর অনেক ঘটনার রেশ নিয়েই মানুষ এগিয়ে যাবে। অনেক ঘটনা মুছে যাবে বিস্মৃতির ধুলোয়। যে প্রত্যাশার বিশালতা নিয়ে ২০১৭-এর প্রথম দিনটিকে বরণ করা হয়েছিল, সেই প্রত্যাশার সব কি পূরণ হয়েছে? এই প্রশ্নকে সমুখে নিয়ে সূচনা হলো আরও একটি বর্ষযাত্রা। তমসা থেকে জ্যোতিতে উত্তীর্ণ হওয়ার আকাক্সক্ষা সমুখে নিয়ে সূচনা হলো এই যাত্রা।

প্রতিটি প্রাণ চেয়েছিল, সৌভাগ্যের পসরা নিয়ে আসুক ২০১৭। কায়মনে প্রার্থনা করেছে, ‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা,/ অগ্নিস্নানে শুচি হোক ধরা।’ সবই কি ধরা দিয়েছে? সর্বক্ষেত্রে আশা-নিরাশার, আনন্দ-বেদনার দোলাচলের মাঝে নতুন বছরের কাছে অনেক প্রত্যাশার বীজ বুনে গেছে বিদায়ী ২০১৭।
তবে প্রতিটি নতুন বছরের আগমনের সময় সামাজিক মানুষ যে কিছুটা অদৃষ্টবাদী তারও প্রকাশ ঘটে। নতুন বছরে তার জীবনে কী ঘটতে যাচ্ছে ব্যক্তিমানুষ যেমন সেটা জানতে চায়, তেমনি রাষ্ট্রীয় জীবনেও নতুন বছরটা কেমন যাবে তারও একটা অনুমাননির্ভর বিচার-বিশ্লেষণ চলতে থাকে। তাই নতুন বছর শুরুর আগে আগে পত্রপত্রিকার দোকান ভরে ওঠে বিভিন্ন বিনোদনমূলক ম্যাগাজিন ও সাময়িকীর সরবরাহে; যাদের প্রকাশিত বিষয়গুলোর মধ্যে একটি পাঠকপ্রিয় ফিচার হলো, ‘নতুন বছর কেমন যাবে!’ একটা আগত বছরে কী কী ঘটতে পারে ব্যক্তিগত, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে সেটা জানার কৌতূহল থাকার অর্থ হলো মানুষ পূর্বে প্রাপ্ত জ্ঞান অনুসারে ভবিষ্যৎকে নিয়ন্ত্রণ করতে চায়, কিংবা ভবিষ্যৎকে নিজের ইচ্ছাধীনভাবে পরিচালিত করতে চায়। অর্থাৎ এটা শুধু নিয়ন্ত্রণ নয়, সজ্ঞানে ছাড় দেওয়াও বটে। কিন্তু এ চাওয়াটার পুরোটাই হলো বালুচরে লেখা প্রিয়তমার নামের মতো, ঢেউ এসে এ নামটি মুছে দেবে কি দেবে না তার অনিশ্চয়তা থাকবেই, যেমনটি থাকবে নতুন বছরের সম্ভাবনার স্বপ্নগুলো কতটা টিকবে, কতটা টিকবে না সে সম্পর্কে দুশ্চিন্তা।
নতুন বছরে পা দেওয়ার সময়টায় নতুন এক সুযোগ সৃষ্টি হয়। নতুনভাবে জীবনকে সাজাতে, নতুন লক্ষ্যস্থির করতে কিংবা নতুন গন্তব্যের দিকে এগিয়ে যেতে উৎসাহ-উদ্দীপনা মেলে নতুন বছরে। মোট কথা, এ উপলক্ষে নিজেকে নতুনভাবে ফিরে পাওয়ার সুযোগ রয়েছে।
আসলে পরিবর্তনের ভীতি এমন এক বাধা যাকে জয় করাই আমাদের উদ্দেশ্য হওয়া উচিত। তাই ২০১৮ সালের ‘টু-ডু-লিস্ট’-এ নতুন কিছু আনাই সফলতার মূল চাবিকাঠি হতে পারে।
সবার জন্য শুভকামনা।

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

3 + 7 =