ধরে রাখুন প্রেমের সুত্র

করেছে Sabiha Zaman

সাবিহা জামান: প্রেমের শুরুর সময়টা কিন্তু বেশ সুন্দর। কিন্তু সবকিছু চিরস্থায়ী নয়। সময়ের সঙ্গে সঙ্গে সম্পর্কের চেহারা বদলায়, ঠিক তেমনই প্রেমেও পরিবর্তন আসে। প্রেম বিয়ে অবধি গড়ালে সম্পর্কে রঙে আসে আরো পরিবর্তন। ভালবাসা জিইে রাখতে হলে এই সারসত্যটা বুঝতে হবে। রোম্যান্সের ঝুলি সম্পরকের শুরুতে পূর্ণ থাকলেওম সময়ের সঙ্গে তা যেন ধাপে ধাপে কমতে থাকে। যা মেনে নেওয়া বেশ কষ্টকর। কিন্তু তুমি বা তোমরা দুজন চাইলেই কিন্তু পুরনো প্রেম জিইয়ে রাখতে পারো আজীবন। রোদসীতে থাকসে এ নিয়েই কিছু টিপস।

রোম্যান্টিক ডিনার, লং-ড্রাইভ, ফুলের বোকে, উপহারের ঘনঘটা দিয়েই সম্পর্ক শুরু হয়। এর কারণ আমরা শুরুতে পার্টনারকে মুগ্ধ করতে চাই। কিন্তু বাস্তবে এমন চালিয়ে যাওয়া সম্ভব নয় আজীবন। সময় আর বাস্তবতার চাপে ব্যালেন্স করতে গিয়ে সম্পর্কে আমরা সময় দিতে ভুলে যাই। শুরু হয়ে যায় নিত্য অশান্তি। ঝগড়াঝাঁটি, মনোমালিন্য, মান-অভিমান। বিয়ের পর আসলে দাম্পত্য খানিকটা একঘেয়ে হয়ে যায়। তবে ছোট কিছু বিষয় মেনে চললে সম্পর্ক সুন্দর থাকে।

টিপস

  • আমরা কেউই পারফেক্ট নই। এমনকি তুমি নিজেও না। তাই পার্টনারের থেকে পারফেকশন আশা করবে না। বরং তাকে বুঝতে চেষ্টা করো।
  • সব সম্পরকেই সমস্যা হয় কিন্তু তাই বলে সম্মান করা বাদ দিলে চলবে না। যে কোন ভালো সম্পর্ক বজায় রাখার মুলে সম্মান। একে অপরকে সম্মান করো।
  • সবসময় অভিযোগ না করে পার্টনারকে বুঝিয়ে বলো তুমি কি চাইছো। তোমার কি সমস্যা হচ্ছে। চুপ থাকা সমাধান নয়। ভালো আলোচনা থেকেই দেখবে সমাধান আসবে।
  • পার্টনারের আবেগ, অনুভূতি বোঝার চেষ্টা করতে হবে। জোর করে নিজের ইচ্ছে চাপিয়ে দেবে না।
  • সম্পর্ক গড়ার জন্যে যে এফর্ট দিয়েছেন দুজনে, বিয়ের পর সেটাই যেন ভাঁটা না পড়ে সেদিকে নজর রাখবে।
  • বিয়ের পর অনেকেই ভাবে একসাথেই তো থাকছি আলাদা করে সময় কাটানোর কি আছে। কিন্তু এমনটা না ভেবে দুজন মাঝে মাঝে বের হও। ঠিক আগের মতো ঘুরো, পুরনো দিনের কথা মনে করো দেখবে আগের সেই রোমান্স জেগে উঠেছে।
  • বিশেষ দিন যেমন, জম্মদিন, অ্যানিভার্সারিতে দুজঙ্কে সময় দাও। ছোট করে হলেও দুজনের জন্য আয়োজন করো। উপহার কিংবা বাইরে যেতে পারো।

ছবি: সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

18 + four =