নারীত্ব নারীর জন্মগত পরিচয়

করেছে Rodoshee Magazine

নারীকে দেখা হয় পুরুষের পরিপ্রেক্ষিতে। কুমারী হলে পিতৃপরিচয়, বিবাহিত হলে স্বামীর পরিচয়ে, প্রাচীন সামন্ততান্ত্রিক মূল্যবোধের সমাজে নারীর পরিচয়ে পুরুষের পটভূমিকা অত্যন্ত জরুরি এবং আবশ্যক। অথচ জৈবিক কারণে নারী ও পুরুষের সামাজিক অবস্থান এবং ভূমিকা আলাদা হতে বাধ্য।
নারীত্ব নারীর জন্মগত পরিচয়। এই পরিচয় নারীকে আজন্ম বহন করে চলতে হয়। নারীত্ব নারীর শারীরিক ও মানসিক গুণ, যা পুরুষের সঙ্গে তার পার্থক্য গড়ে তোলে। জৈবিক যে কারণটি নারীকে পুরুষের থেকে নিকোটিতে নামিয়ে রাখে, সেটি হলো তার ধারণক্ষমতা। নারী সন্তান ধারণ করে। এই একটি মাত্র প্রাকৃতিক ঘটনাই পুরুষকে কোথাও কোথাও বাড়তি সুবিধা দেয়, যা নারী পায় না। নারীর এই শরীরকেন্দ্রিক ব্যাপারটিকে পুরুষ কাজে লাগায়। নারীর শরীরকে কাজে লাগিয়ে সে কিছুু বাড়তি সুবিধা আদায়ের বোঝা চাপিয়ে দিয়েছে নারীর ওপর।
এযাবৎকাল সবকিছুই পুরুষের স্বার্থে, সমাজ-ক্ষমতা সবকিছুই পুরুষের হাতে, পুরুষের প্রয়োজনে হয়ে এসেছে, নারীর জন্য শুধুই থেকেছে গৃহকোণ। পুরুষতন্ত্র কখনো নারীকে বুঝতে দেয়নি পরিবার এবং সমাজে নারী-পুরুষ উভয়ের ভূমিকা সমান। উনিশ শতকে সংসারে নারীর অবস্থানের চিত্রটি ছিল এ রকম। একবিংশ শতকের প্রথমার্ধে পৌঁছেও পুরুষশাসিত সমাজের কতজন পুরুষ সাফল্যের শীর্ষে ওঠা নারীকে তার প্রাপ্য সম্মান আর স্বীকৃতি দিতে পারে? নানাভাবে নারীর সাফল্যকে তুচ্ছ, খাটো করার চেষ্টা করে থাকে পুরুষ। সাফল্যের কথা যদি বাদও দিই, মেয়েদের যে একটা আলাদা আইডেন্টিটি আছে, ধারণক্ষমতা আছে তা কি কেউ মনে রেখেছে? তার যে একটা নিজস্ব আকাঙ্ক্ষার জগৎ আছে, তারা স্বপ্ন দেখতে ভালোবাসে, নারী জীবনের এই সহজ, সাধারণ সত্যকে পুরুষ অবজ্ঞা আর তাচ্ছিল্যই করে এসেছে চিরকাল।
স্বাধীন, স্বনির্ভর কোনো নারী আজও যদি তার মুক্তবুদ্ধির নির্দেশ অনুযায়ী বাঁচতে চান তবে তার বিরুদ্ধে কুৎসা, কলঙ্ক ছড়াতে পুরুষতান্ত্রিক সমাজ আজও কি পিছিয়ে থাকে? নেপালে বিমান দুর্ঘটনায় নিহত কো-পাইলট পৃথুলা রশীদের ওপর সামাজিক যোগাযোগমাধ্যমে যেভাবে পুরুষতান্ত্রিক বিষ ওগরানো হয়েছে তাতে আমার মনে হয়েছে আমরা আজও বর্বর যুগেই আছি! অথচ কদিন আগেই আমরা পালন করলাম আন্তর্জাতিক নারী দিবস। আমরা বলতে চাইলাম, ‘প্রগতিকে দাও গতি’। ব্যাপারটা কেমন হাস্যকর হয়ে গেল না?
নেপালে বিমান দুর্ঘটনায় নিহত সবার প্রতি শ্রদ্ধা।

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

sixteen − 15 =