পূজার যত মজার পদ-নিরামিষ

করেছে Sabiha Zaman

বারো মাসে তেরো পার্বণ থাকলেও শারদীয় দুর্গাপূজা বছরে একবারই আসে। খাবারের বাহার আর আয়োজনের ধুম পড়ে যায় এ সময়টায়। বাহারি পদের সুস্বাদু খাবার থাকে পাতে পাতে। স্বাদ আর ঐতিহ্যের সংমিশ্রণে এবারের পূজার মজাদার খাবারের রেসিপি পাঠিয়েছেন অসিত কর্মকার সুজন।

 

 

 

কলাপাতায় নারকেল পোস্ত ভাপা

উপকরণ
নারকেল কোরা ২ কাপ, পোস্তবাটা ১/২ কাপ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, সাদা সরিষাবাটা ১/২ কাপ, লবণ স্বাদমতো, সরিষার তেল ১/২ কাপ, কলাপাতা চৌকো করে কাটা ৪টি।

প্রণালি
একটি বাটিতে কলাপাতা বাদে দুই চা-চামচ সরিষার তেলসহ বাকি সব উপকরণ ভালোভাবে মেখে নাও। এবার কলাপাতায় মাখানো মিশ্রণটি বিছিয়ে কলাপাতা চারপাশ থেকে ভাঁজ করে চারপাশ মুড়ে সুতা দিয়ে বেঁধে দাও। এবার স্টিমারে ১০ মিনিট ভাপিয়ে পরিবেশনের সময় সরিষার তেল মেখে গরম ভাতের সঙ্গে পরিবেশন করো।

ছানা-পটোলের কষা

উপকরণ
পটোল ৮টা ডুমো করে কাটা, আলু ডুমো করে কাটা ১ কাপ, ছানা ২ কাপ, মরিচগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া ১/২ চা-চামচ, জিরাবাটা ১/২ চা-চামচ, আদাবাটা ১/২ চামচ, ধনেগুঁড়া ১/২ চা-চামচ, গরম মসলাগুঁড়া ১/২ চা-চামচ, টক দই ১ কাপ, কাঁচা মরিচকুচি ১/২ কাপ, ধনেপাতাকুচি ১/৪ কাপ, সরিষা তেল ১ কাপ, ঘি ২ চা-চামচ, লবণ স্বাদমতো।

ফোড়নের জন্য : শুকনো মরিচ ২টি, তেজপাতা ২টি, এলাচি ২টি, গোটা জিরা ১/২ চা-চামচ

 

প্রণালি
একটি বাটিতে ছানা, স্বাদমতো লবণ, কাঁচা মরিচ, ধনেপাতাকুচিসহ বাকি সব মসলা সামান্য পরিমাণে মিশিয়ে ছোট ছোট বল আকারে গড়ে সরিষা তেলে ভেজে তুলে নাও। একই তেলে সামান্য হলুদ ও লবণ মেখে ডুমো করে কেটে রাখা পটোল হালকা ভেজে তুলে নাও। অন্য একটি বাটিতে টক দই ও বাকি সব গুঁড়া ও বাটা মসলা মিশিয়ে মিশ্রণ তৈরি করো। এবার সরিষা তেলে গোটা মসলাগুলো ফোড়ন দিয়ে মিশ্রণ ঢেলে কষিয়ে নাও। মসলার ওপরে তেল উঠে এলে ভেজে রাখা পটোল ও ছানার বড়া দিয়ে সামান্য পরিমাণমতো পানি দাও। পানি কমে মাখা মাখা হলে ঘি ছড়িয়ে নামিয়ে গরম ভাত অথবা লুচির সঙ্গে পরিবেশন করো।

ছোলার ডাল

উপকরণ

ছোলার ডাল ১০০ গ্রাম, হলুদগুঁড়া ১/২ চা-চামচ আদাবাটা ১ চা-চামচ, নারকেল কোরানো ১/২ কাপ, তেজপাতা ২টি, ঘি ২ চা-চামচ, আস্ত জিরা ১/২ চা-চামচ, শুকনো মরিচ ২টি, তেল ১ টেবিল চামচ, দারুচিনি ২টি, এলাচি ২টি, লবণ স্বাদমতো।

প্রণালি
ডাল ভালো করে ধুয়ে পরিমাণমতো পানির মধ্যে আদাবাটা ১/২ চা-চামচ, তেজপাতা ১টি, হলুদ ও সামান্য লবণ দিয়ে সেদ্ধ করতে হবে। খেয়াল রাখতে হবে যেন একদম গলে না যায়। প্যানে তেল দিয়ে বাকি সব মসলা ফোড়ন দিয়ে বেশ কিছু নারকেল কোরা ভেজে সেদ্ধ ডাল দিয়ে দুই মিনিট রেখে ঘি ছড়িয়ে নামিয়ে পরিবেশন করো লুচির সঙ্গে।

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

twenty − thirteen =