পোড়া খাবারের স্বাদ ফেরানোর উপায়

করেছে Rubayea Binte Masud Bashory

রান্না করার সময় প্রায়ই চুলার আঁচ কমানোর কথা বেমালুম ভুলে যায় অনেকেই। ফলে কড়াইয়ের তলানিতে তেলযুক্ত মসলা লেগে থাকে। আর আগুনে ঝলসানো খাবারে পোড়া গন্ধ তো থাকেই, পাশাপাশি বিস্বাদ হয়ে যায়। তাই রান্না করা খাবারের পোড়া গন্ধ দূর করে স্বাদ ফেরানোরও উপায় আছে।

স্বাদ ফেরানোর উপায়

পোড়া খাবারের স্বাদ ফেরাতে হলে সর্বপ্রথমেই পাত্র বদলে নিতে হবে। কারণ কড়াইয়ের নিচে মসলা পুড়ে গিয়ে সেটা থেকে পোড়া গন্ধ আসে। তাই পাত্র বদলে নিয়ে সামান্য ভিনেগার মেশালেই পোড়া গন্ধ দূর হয়।

Is White Vinegar Or Apple Cider Vinegar Better For Cleaning?

যদি মাংসে পোড়া লাগে তাহলে মাংসের টুকরোগুলো প্রথমে তুলে নিতে হবে। সেখানে মসলার মধ্যে ফালি ফালি করে কাটা মিষ্টি কুমড়ো দিয়ে দিতে হবে। এরপর যতক্ষণ কুমড়ো সেদ্ধ না হবে ততক্ষণ চুলায় বসিয়ে রাখতে হবে। তারপর আঁচ বন্ধ করে নিয়ে দশ মিনিট রেখে কুমড়োর টুকরো বের করে নিলেই পোড়া গন্ধ তো দূর হবেই স্বাদও ফেরানো যাবে।

All About Pumpkins: Nutrition, Benefits, Recipes, Side Effects, and More |  Everyday Health

মিষ্টি কুমড়ার পাশাপাশি আলুও খাবারের পোড়া গন্ধ দূর করে। তাই কিছু তরকারিতে আগে থেকেই আলু দেয়া থাকে তাহলে সেই খাবার পুড়লেও খুব একটা গন্ধ থাকে না। তবে যদি আলু না থাকে তাহলে ফালি ফালি করে গোটা কয়েক আলু সেই পোড়া তরকারিতে দিয়ে আধঘন্টার মতো হালকা আঁচে বসিয়ে রাখতে হবে। তারপর আলুটা উঠিয়ে নিতে হবে।

2,081 Cubed Potatoes Stock Photos, Pictures & Royalty-Free Images - iStock

 

এছাড়াও তরকারিতে পোড়া লাগলে কড়াই বা প্যানে অল্প তেল নিয়ে তাতে পোড়া গন্ধের খাবার কিছুক্ষণ নেড়ে নিলেও দূর হবে গন্ধ আর খাবার হবে সুস্বাদু।

লেখা : রোদসী ডেস্ক

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

3 × three =