প্যারেন্টিংয়ের কিছু ভুল ধারণা

করেছে Sabiha Zaman

শিশুকে বড় করার ক্ষেত্রে মা-বাবা ও অভিভাবকেরা কিছু পুরোনো ধারণাকে সত্যি বলে মনে করেন। এমনি কিছু প্রচলিত ভুল ধারণা নিয়ে আজকের আয়োজন। লিখেছেন সাবিহা জামান

আত্মবিশ্বাস বাড়াতে প্রশংসা

তুমি হয়তো ভাবছ বাচ্চাকে প্রশংসা করি, এতে করে তার আত্মবিশ্বাস বাড়বে। এমন ধারণা অনেক মা-বাবা করে থাকেন। কিন্তু এটি একটি প্রচলিত ভুল ধারণা। অনেক সময় দেখা যায় বাচ্চা কোন খেলায় প্রথম হলো আর তাকে অনেক বেশি প্রশংসা করলে এতে করে সে আত্মবিশ্বাসী হলেও অনেক সময় আমি তো পারি বলে হয়তো নতুন কিছু শিখতে চাইবে না। নিজেকে সেরা প্রমাণ করতে আর অভিভাবকদের কাছ থেকে প্রশংসা শোনার জন্য শিশু যা পাওে, তাই করবে নতুন বা কোনো জটিল কিছু সমাধানে সে যাবে না। শুধু প্রশংসা না করে তাকে পরিশ্রমী হতে শেখাও। চেষ্টাকে উৎসাহিত করো শুধু সফলতাকেই নয়।

সত্য আদায়ে শাস্তি বা ভয় দেখানো

অনেক সময় শিশুরা মিথ্যা বলে মা-বাবাকে খুশি করতে। অনেক অভিভাবক মনে করেন, শিশুদের শাস্তি দিলে বা ভয় দেখালে সে সত্যি কথা বলা শিখবে। কিন্তু এটা ঠিক নয়। বাচ্চারা মিথ্যা বললে তাকে বোঝাতে হবে। হয়তো সে একদিনে শিখবে না, কিন্তু সময় নিয়ে তাকে ভালোভাবে বুঝিয়ে বললে শিশু মিথ্যা বলে ছেড়ে দেবে একটা সময়ে।

ছোট থেকেই ইংরেজি

ইংরেজি একটি ভাষা। ছোট থেকে ইংরেজি না জানলে কিংবা ইংলিশ মিডিয়াম স্কুলে না পড়লে সব শেষ হয়ে যাবে, এটা সম্পূর্ণ ভুল ধারণা। বাংলা মিডিয়ামে পড়েও ইংরেজিতে ভালো হওয়া সম্ভব। ঠিক একইভাবে ছোটবেলা থেকে ইংরেজি না জানলেও চেষ্টা থাকলে বড় হয়ে শিশু ইংরেজিতে ভালো হতে পারে। আমাদের জীবনের সফলতার মানদণ্ড ইংরেজি নয়, আমাদের কাজ আর আমাদের পরিশ্রম আমাদের সফলতা এনে দেয়। তাই ইংরেজি তোমাকে পারতেই হবে, নয়তো সফল হবে না, এ ধরনের ধারণা থেকে বের হয়ে আসতে হবে।

প্রয়োজনাতিরিক্ত নিরাপত্তা

শিশুদের জন্য পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা করা খুব জরুরি। নিরাপত্তাহীনতার অভাবে শিশুরা অনেক সময় আত্মবিশ্বাস হারিয়ে ফেলে। তবে অতিরিক্ত নিরাপত্তা কিন্তু শিশুদের পরনির্ভরশীল করে দেয়। প্রয়োজনের তুলনায় বেশি নিরাপত্তা প্রদান করলে শিশুরা আত্মবিশ্বাস হারিয়ে ফেলে এবং তাদের মধ্যে হীনম্মন্যতার ভাব জন্মায়। তাই নিরাপত্তা গুরুত্বপূর্ণ হলেও এর মাত্রা নিয়ন্ত্রণে রাখো।

তুলনা করে শেখানো

মা-বাবারা মনে করেন, অন্য বাচ্চার ভালো দিক নিজেদের বাচ্চাদের সামনে তুলে ধরলে বাচ্চারা শিখতে আগ্রহী হবে। কিন্তু তুলনা করে শেখানো একটি ভুল ধারণা। তুলনা করার ফলে শিশুরা শিখতে আগ্রহী হয় না, উল্টো শিশুদের মনের মধ্যে প্রতিযোগিতার মনোভব ও ঈর্ষা জন্ম নেয়। শুধু তা-ই নয়, আত্মবিশ্বাসও কমতে থাকে শিশুদের।

সুস্থ থাকতে বেশি খাবার

বেশি খাবার খেলেই পুষ্টি আসবে আর সুস্থ থাকা যাবে। এটি খুব বড় একটি ভুল ধারণা। বেশি খেলে বাচ্চা সুস্থ থাকে না কিংবা পুষ্টি পায় না। সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন পুষ্টিকর খাবার আর একটি আদর্শ সুষম খাদ্যতালিকার। বারবার খেলেই শিশু সুস্থ থাকে না।
খাবার হজম হতে সময় লাগে। তুমি যদি এক ঘণ্টায় দুবার খাবার খাওয়াও বাচ্চাকে, তাহলে সে খেতেও চাইবে না। আর পাশাপাশি তার হজমে সমস্যা হবে।

বাচ্চাকে অতিরিক্ত নিয়ন্ত্রণ করলে কথা শুনবে না

শিশুকে অনুশাসনের মধ্যে রাখতে অনেক অভিভাবক তাদের ওপর প্রয়োজনাতিরিক্ত বিধিনিষেধ আরোপ করেন। তারা মনে করেন, অতিরিক্ত নিয়ন্ত্রণ করলে সন্তান তাদের কথা শুনবে, আর সে একটা সময়ে একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে উঠবে। এটি সম্পূর্ণ একটি ভুল বিশ্বাস। কারণ অতিরিক্ত নিয়ন্ত্রণ করে সন্তানকে কিছু শেখানো যায় না, উল্টো মা-বাবার সঙ্গে শিশুর দূরত্ব তৈরি হয়। মনের মধ্যে ক্ষোভ দানা বাঁধতে থাকে। পাশাপাশি আত্মবিশ্বাসও কমে যায় শিশুর।

ছবি : ইন্টারনেট

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

6 + eighteen =