প্রথম নারী গভর্নর পাচ্ছে নিউইয়র্ক

করেছে Sabiha Zaman

সাবিহা জামান:  তাদের যোগ্যতা দিয়ে বিশ্ব জয় করছেন হাজারো বাধা পেরিয়ে। তাদের এ উৎসবের সাক্ষ্য হয়ে থাকছে গোটা বিশ্ব। এবার নতুন করে নাড়ীর  ইতিহাসে নাম লেখাচ্ছে নিউইয়র্ক। ইতিহাসে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের প্রথম কোন নারী গভর্নর  হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। আগামী ২৪ আগস্ট লে. গভর্নর ক্যাথি হোচুল নিউইয়র্কের ৫৭তম গভর্নর হিসেবে দায়িত্ব নিবেন। 

তিনি ১৯৫৮ সালে নিউইয়র্ক অঙ্গরাজ্যের প্রান্তিক নগরী বাফেলোতে জম্ম নেন ক্যাথি।  তার পরিবারের সদস্যরা রাজনীতির আথে যুক্ত ছিলো না। নিজের কাজের জায়গা আর মানুষের পাশে দারানো ক্যাথি নিজেকে স্বাধীন ডেমোক্র্যাট হিসেবে পরিচয় দিতেই বেশি সাচ্ছন্দ্য  বোধ করেন। তিনি মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক পার্টির সাবেক সদস্য।  ২০১৪ সালে ক্যাথিকে লেফটেন্যান্ট গভর্নর হিসেবে রানিং মেট করে গভর্নর নির্বাচনে জয় লাভ করেন অ্যান্ড্রু কুমো। কুমো-ক্যাথি জুটি ২০১৮ সালের নির্বাচনেও জয়ী হন। সে হিসাবে ২০১৫ সাল থেকে অঙ্গরাজ্যের লেফটেন্যান্ট গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন ক্যাথি।  

কুমোর পদত্যাগের ঘোষণার পর ক্যাথি ১০ আগস্ট টুইটারে জানান, নিউইয়র্কের স্বার্থে গভর্নর কুমো পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে সঠিক কাজটিই করেছেন। তিনি আরো বলেন তিনি নিউইয়র্কের ৫৭তম গভর্নরের দায়িত্ব পালনের জন্য সম্পূর্ণ প্রস্তুত।

এভাবেই এগিয়ে যাক নারী তার নিজের যোগ্যতায়। রোদসী বিশ্বাস করে সুযোগ পেলে নারী থেমে থাকবে না বিশ্ব জয়ে এগিয়ে যাবে সমান তালে।

ছবি: সংগৃহীত।

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

4 × 2 =