ফ্রিজের র্দুগন্ধ হবে দূর

করেছে Tania Akter

রোদসী ডেস্ক
ফ্রিজ খুলতেই বোটকা গন্ধে আসে। নাক চেপে খাবার খুঁজে দ্রুতই ফ্রিজের দরজা বন্ধ করে দিতে হয়। এমন পরিস্থিতে যত্ন নিতে হবে ফ্রিজের। র্দুগন্ধ দূর হবার পাশাপাশি ফ্রিজ ভালো থাকবে।

দুর্গন্ধ যেভাবে হয়
ফ্রিজে রাখা কাঁচা মাছ ও মাংস, শাক-সবজি, আদা-রসুন আর বিভিন্ন ধরণের বাটা মসলা, ডিমসহ বাসি হওয়ায় ভয়ে টুকটাক খাবার জমা হয়ে অবাঞ্চিত ময়লা তৈরি হয়। এর সাথে ফ্রিজে জমে থাকা বরফ মিশে যায়। ফলে তৈরি হয় কটু গন্ধ।

দূর হবে দুর্গন্ধ
নিয়মিত যত্নে আর কিছু অভ্যাস পরিবর্তনে ফ্রিজ থাকবে ভালো। দূর হবে দূর্গন্ধও।

নিয়মিত পরিষ্কার
ফ্রিজ নিয়মিত পরিষ্কার করতে হবে। শাক-সবজির শুকিয়ে যাওয়া লতা-পাতা বরফে লেগে থাকা পানিতে ভিজে পচে দুর্গন্ধ তৈরি হতে পারে। তাই নিয়মিত পরিষ্কার করতে হবে। এছাড়া মাছ মাংসের পলিথিন বা পাত্র পরিষ্কার রাখতে হবে।

তাপমাত্রা ঠিক রাখতে হবে
ফ্রিজের তাপমাত্রা ঠিক না রাখলে জীবাণু জন্মায়। ফলে কটু গন্ধ তৈরি হয়। আর ফ্রিজের ভেতর আদর্শ তাপমাত্রা হলো ৪ থেকে ৫ ডিগ্রি। সঠিক তাপমাত্রা বজায় রাখলে দুর্গন্ধ তৈরি হবে না।

এক সপ্তাহের বেশি খাবার নয়
ফ্রিজের ভেতর এক সপ্তাহের বেশি খাবার রাখা ঠিক না। এতে খাবারের মান খারাপ হয়ে যায়। তৈরি হয় দুগন্ধ। তাই খাবারের মান ভালো রাতে এবং দুর্গন্ধ সৃষ্টির সমস্যা দূর করতে সপ্তাহখানেকের বেশি কোনভাবেই খাবার রাখা উচিত না।

খাবার রাখুন বায়ুরোধী পাত্রে
ফ্রিজে রান্না করা খাবার ফ্রিজে রাখলে অবশ্যই বায়ুরোধী পাত্রে রাখুন। তা না হলে অন্যন্য খাবারের সঙ্গে ফ্রিজে দুর্গন্ধ তৈরি হয়।

বেকিং সোডায় মুছে নিন
ফ্রিজে দুর্গন্ধ এড়াতে গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে নরম কাপড় ভিজিয়ে মুছে নিন। পাশাপাশি এক বাটি বেকিং সোডা মেশানো পানি ফ্রিজের ভেতরে রাখলেও দূর হবে দুর্গন্ধ ।

কফি গুঁড়ো রাখুন
একটি প্লেটে করে অল্প কফি গুঁড়ো ২৪ ঘণ্টা ফ্রিজে রেখে দিলে কিংবা ভ্যানিলা অ্যাসেন্স এক টুকরো তুলোয় ভিজিয়ে ফ্রিজের এক কোনায় রেখে দিলে গন্ধ এড়ানো যাবে।

 

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

five × three =