বইমেলার বই – শ্রোডিঙ্গারের বিড়াল

করেছে Wazedur Rahman

চলছে অমর একুশে গ্রন্থমেলা ২০২০। মাসব্যাপী এই মেলা প্রায় শেষের দিকে। প্রতিদিন হাজারো সাহিত্যপ্রেমীদের পদচারণায় জমজমাট হয়ে উঠছে মেলা প্রাঙ্গণ। লেখকরা ব্যস্ত সময় কাটাচ্ছে অটোগ্রাফ কিংবা ফটোগ্রাফ দিতে। পাঠকরা খুঁজে নিচ্ছে তাদের কাঙ্ক্ষিত গ্রন্থ। আর আবালবৃদ্ধবনিতা সকলের জন্য বই প্রকাশের কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে প্রকাশকরা।

এবারের মেলায় ফিকশন-ননফিকশন সহ অসংখ্য বই প্রকাশ করেছে সকল প্রকাশকরা। তবে প্রবীণ লেখকদের উপর নির্ভর না হয়ে পাশাপাশি তরুণ লেখকদের প্রতিও বেশ ভালো সুনজর দিয়েছে প্রকাশনী সংস্থাগুলো। তাই এবারের মেলা যেন তরুণ লেখকদের মিলনমেলা। অনেকেই ইতিমধ্যে বই কিনে ফেলেছে অনেকেই আবার এখনো অপেক্ষায় আছে। এই অপেক্ষার পালাটা খানিকটা কমিয়ে আনতে রোদসী ম্যাগাজিন পাঠকদের সুবিধার্থে বইয়ের প্রচার করবে। আজ থাকছে বিজ্ঞানের বইয়ের কথা।

অভিজ্ঞতালব্ধ জ্ঞান যেখানে গুড়িয়ে যায়, কাণ্ডজ্ঞান যেখানে প্রতারিত হয়, সেখানেই সক্রিয় হয়ে ওঠে কোয়ান্টাম বলবিদ্যা। একজন হাইজেনবার্গ অনিশ্চয়তার নীতি প্রয়োগ করে যেমন টলিয়ে দিয়েছিলেন চিরচেনা পদার্থবিজ্ঞানের জগত্টাকে, শ্রোডিঙ্গার তার বিরোধিতা করতে গিয়ে ফেঁদেছিলেন এক কাল্পনিক বিড়ালের গল্প। তাতে বরং হিতে-বিপরীতই হয়েছিল।

কল্পনার সেই বিড়াল নখর বাগিয়ে আক্রমণ শানিয়েছিল শ্রোডিঙ্গারকে। আইনস্টাইনকেও ছাড়েনি। আক্রমণ-পাল্টা আক্রমণের পর এক সময় রণে ভঙ্গ দেন শ্রোডিঙ্গার ও আইনস্টাইন। কোয়ান্টাম কণাদের অদ্ভুত আচরণ বৈজ্ঞানিকভাবে স্বীকৃতি পায়। এক শ বছর পেরিয়ে এসেও বিজ্ঞানের এই বনেদি শাখা এখনো সমান রহস্যময়।

কোয়ান্টাম বলবিদ্যায় কেন সাধারণ কাণ্ডজ্ঞান ভেঙে পড়ে, যুগযুগ ধরে চলে আসা পদার্থবিদ্যার সূত্র কেন অচল হয় খুদে কণাদের জগতে, তারই বৈজ্ঞানিক ও দার্শনিক কারণ অনুসন্ধানের চেষ্টা করা হয়েছে এই বইয়ে। কোয়ান্টাম সুপারপজিশন, শূন্যতার শক্তি, প্রতিকণা আর বোস-আইনস্টাইন কন্ডেন্টসেট নিয়েও রয়েছে বিসস্তারিত আলোচনা। পড়তে শুরু করলে এই বই আপনাকে একটানে পৌঁছে দেবে কোয়ান্টামের রহস্যময়, বিচিত্র আর অবিশ্বাস্য জগতে।

আবদুল গাফফার রনি। খানিকটা ছন্নছাড়া আবার খানিকটা গোছানো স্বভাবের এই মানুষটা বিজ্ঞানের বইয়ের ভেতর থেকেও মজা খুঁজে নিতে জানেন। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, সত্যজিৎ রায়, মুহম্মদ জাফর ইকবাল আর পথিক গুহকে আইডল মেনে লিখে যাচ্ছেন বিজ্ঞান, প্রকৃতিবিষয়ক লেখা এমনকী গল্পও। পড়া, লেখা আর ভ্রমণের পাশাপাশি দেশের জনপ্রিয়তম বিজ্ঞান ম্যাগাজিন বিজ্ঞানচিন্তার সহসম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন। এ পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা ২২টি। শিশুতোষ গল্পের জন্য ২০১৫ সালে পেয়েছেন ইউনিসেফের ‘মীনা মিডিয়া অ্যাওয়ার্ড’।

বই: শ্রোডিঙ্গারের বিড়াল ।। লেখক: আবদুল গাফফার ।।
প্রকাশক: অন্বেষা ।। পৃষ্ঠা: ১৬৮ ।। দাম: ২৭০ টাকা

লেখা ও ছবি: রোদসী ডেস্ক

 

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

3 × five =