বইমেলার বই – স্পাই স্টোরিজ: এসপিওনাজ জগতের অবিশ্বাস্য কিছু সত্য কাহিনি

করেছে Wazedur Rahman

চলছে অমর একুশে গ্রন্থমেলা ২০২০। মাসব্যাপী এই মেলা প্রায় শেষের দিকে। প্রতিদিন হাজারো সাহিত্যপ্রেমীদের পদচারণায় জমজমাট হয়ে উঠছে মেলা প্রাঙ্গণ। লেখকরা ব্যস্ত সময় কাটাচ্ছে অটোগ্রাফ কিংবা ফটোগ্রাফ দিতে। পাঠকরা খুঁজে নিচ্ছে তাদের কাঙ্ক্ষিত গ্রন্থ। আর আবালবৃদ্ধবনিতা সকলের জন্য বই প্রকাশের কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে প্রকাশকরা।

এবারের মেলায় ফিকশন-ননফিকশন সহ অসংখ্য বই প্রকাশ করেছে সকল প্রকাশকরা। তবে প্রবীণ লেখকদের উপর নির্ভর না হয়ে পাশাপাশি তরুণ লেখকদের প্রতিও বেশ ভালো সুনজর দিয়েছে প্রকাশনী সংস্থাগুলো। তাই এবারের মেলা যেন তরুণ লেখকদের মিলনমেলা। অনেকেই ইতিমধ্যে বই কিনে ফেলেছে অনেকেই আবার এখনো অপেক্ষায় আছে। এই অপেক্ষার পালাটা খানিকটা কমিয়ে আনতে রোদসী ম্যাগাজিন পাঠকদের সুবিধার্থে বইয়ের প্রচার করবে। আজ থাকছে ননফিকশন অথচ ফিকশনের চাইতেও বেশি আকর্ষণীয় এক বইয়ের কথা।

কাল্পনিক গোয়েন্দাকাহিনি তো আমরা প্রতিনিয়তই পড়ি। কিন্তু জটিল এই পৃথিবীতে সত্যিকারের গোয়েন্দাকাহিনির সংখ্যাই এতো বেশিসেগুলো পড়তে গেলেই এক জীবন ফুরিয়ে যাবে।

তাছাড়া ফিকশনের তুলনায় নন-ফিকশন স্পাই স্টোরি পড়ার মধ্যে বাড়তি একটা লাভও আছে। গল্পের পাশাপাশি ইতিহাসের একটা অংশও জানা যায়আন্তর্জাতিক রাজনীতির জটিল সমীকরণ সম্পর্কেও কিছুটা ধারণা পাওয়া যায়।

আর সেজন্যই নিজস্ব পছন্দমোতাবেক বইয়ের বিষয়বস্তু হিসেবে ট্রু স্পাই স্টোরিজগুলো নির্বাচন করা হয়েছে। ছয় জন সত্যিকার গুপ্তচরের কাহিনি বাছাই করা হয়েছে, যাদের জীবনের গল্প কাল্পনিক গোয়েন্দা উপন্যাসকেও হার মানায় 

চারটা কাহিনি নেয়া হয়েছে চারটা বিখ্যাত নন-ফিকশন থ্রিলার বই থেকে। আর বাকি দুটো কাহিনি বিভিন্ন ডকুমেন্টারিআর্টিকেল এবং লিকড ডকুমেন্ট থেকে তথ্য নিয়ে। 

সংক্ষেপে বলতে গেলে স্পাই স্টোরিজ-এ একই বইয়ের ভেতর থাকছে এসপিওনাজ জগতের ছয়টি শ্বাসরুদ্ধকর সত্য কাহিনিযেগুলোতে মূল বইগুলোর থ্রিলিং অংশের আমেজ বেশ ভালোভাবেই উঠে এসেছেকিন্তু বইগুলোর বাহুল্য অংশগুলো থাকছে না।

কাহিনিগুলো নির্বাচনের ক্ষেত্রে চেষ্টা করেছি বিখ্যাত স্পাইদেরকে এড়িয়ে অপেক্ষাকৃত কম আলোচিত, কিন্তু একইসাথে অত্যন্ত গুরুত্বপূর্ণ স্পাইদেরকে অগ্রাধিকার দিতে। সেই সাথে চেষ্টা করেছি প্রশিক্ষণপ্রাপ্ত, পেশাদার স্পাইদের গল্প না বলে এমন স্পাইদের গল্প বলতে, যারা গুপ্তচরবৃত্তির মতো ঝুঁকিপূর্ণ জীবনের সাথে জড়িয়ে পড়েছে ঘটনাচক্রে কেউ আদর্শের খাতিরে, কেউ ব্যক্তিগত স্বার্থের জন্য, আর কেউ নিছক অ্যাডভেঞ্চারের নেশায়। আশা করছি বইটি পাঠকদের তৃপ্ত করতে পারবে। 

জন্মসূত্রে বাংলাদেশি হলেও বাবার চাকরি সুবাদে মাত্র দুবছর বয়সে পাড়ি জমান গাদ্দাফি শাসিত লিবিয়ায়। বেড়ে ওঠা আর একজন সিভিল ইঞ্জিনিয়ার হয়ে ওঠা সেখানে থেকেই। পেশাগত জীবনে একজন সিভিল ইঞ্জিনিয়ার হলেও সবসময়ই পছন্দ করেছেন নিজে নতুন কিছু জেনে অন্যদের তা জানাতে। তাই নিজেকে একাডেমিক বিষয়াদির মাঝে সীমাবদ্ধ না রেখে, বরং তা ছড়িয়ে দিয়েছেন ইতিহাস, আন্তর্জাতিক রাজনীতিতথ্যপ্রযুক্তির মতো নানাবিধ ক্ষেত্র জুড়ে। ২০১১ সাল থেকে শুরু হওয়া লিবিয়ার গৃহযুদ্ধ দেখেছেন খুব কাছ থেকে,  হয়েছেন এর ভয়াবহতার শিকারও। এসব বিষয় তার মনে গভীরভাবে প্রভাব ফেলেছে। ফলশ্রুতিতে তার লেখালেখিতে প্রায় সময়ই উঠে এসেছে মধ্যপ্রাচ্যের রাজনীতি ও ইতিহাসের কথা। 

নিয়মিত লেখালেখি করছেন সোশ্যাল মিডিয়ায় নিজের একাউন্টেঅনলাইন মিডিয়া রোর বাংলায়এবং দেশের শীর্ষস্থানীয় পত্রপত্রিকাগুলোতে। প্রেসিডেন্ট মুরসি’ শিরোনামের এক সংকলন বইয়ে স্থান পেয়েছে তার দুটি লেখা। সামনের দিনগুলোতে ইতিহাস ও রাজনীতির চমকপ্রদ সব বিষয় নিয়েই লেখালেখির ইচ্ছে গুণী এই তরুণ লেখকেরইচ্ছে নিজের অর্জিত জ্ঞান সকলের মাঝে ছড়িয়ে দেয়ার। 

বই: স্পাই স্টোরিজ – এসপিওনাজ জগতের অবিশ্বাস্য কিছু সত্য কাহিনি ।। লেখক: মোজাম্মেল হোসেন ত্বোহা ।। প্রকাশক: স্বরে ‘অ’
পরিবেশক: ঐতিহ্য (১৪ নম্বর প্যাভিলিয়ন) ।। পৃষ্ঠাসংখ্যা: ১১২ ।। মলাট মূল্য: ২৭০ টাকা

লেখা ও ছবি: রোদসী ডেস্ক

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

eleven + 11 =