বাসনপত্রের সঠিক যত্ন

করেছে Rubayea Binte Masud Bashory

স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য বাসনপত্রের সঠিক যতেœর প্রয়োজন। তা না হলে জীবাণুর সংক্রমণ ঠেকিয়ে রাখা দায়। পরিস্কার পরিচ্ছন্ন রাখার পাশাপাশি ভালো মানের কাচ ও স্টিলের বাসনপত্র ব্যবহার করতে হবে। নিয়মিত নিতে হবে সঠিক যতœ।

সুবিন্যস্ত রাখতে হবে

কাচ, কাঠ, স্টিল, সিরামিক কিংবা মাটি যে উপাদানের বাসনই হোক না কেন সুবিন্যস্ত ভাবে বাসন রাখার একটি সেল্ফ তৈরি করতে হবে। প্রতিটি ছোটখাটো বাসনও নির্দিষ্ট তাক বা ড্রয়ারে রাখার ব্যবস্থা থাকতে হবে। আর প্রতিদিনের ব্যবহারের যেসব বাসন যেমন, লাঞ্চ বা ডিনারের সেট এগুলো ডাইনিং টেবিলের পাশের দেয়ালে আলাদা তাক করে রাখা যেতে পাওে কিংবা টেবিলে সাজিয়ে রাখা যায়।

ভালো মানের ডিটারজেন্ট ব্যবহার

বাসনপত্র ভালোমানের ডিটারজেন্ট দিয়ে মেজে নিতে হবে। তাহলে জীবাণু ধ্বংস হবে। এরপর বাসন ভালোভাবে পানি দিয়ে ধুয়ে নিয়ে কাত করে রেখে পানি ঝরিয়ে নিতে হবে।

Do You Need Soap to Get Your Dishes Clean? | HowStuffWorks

ভালোভাবে মুছে সংরক্ষণ করা

যদি প্রতিদিনের ব্যবহৃত খাবার বাসন না হয় অর্থাৎ পরবর্তী সময়ে ব্যবহারের জন্য রেখে দিলে অবশ্যই পানি ঝরার পর নরম সুতি কাপড় বা পেপার টাওয়েলে ভালোভাবে মুছে তুলে রাখতে হবে। কারণ বাসন ভেজা থাকলে ধুলোবালি লেগে ময়লা হবার চান্স বেশি আবার জীবাণুরও সংক্রমণ ঘটে।

How to Wash Dishes

কাঠের বাসনের যত্ন

সুপ্রাচীনকাল থেকেই কাঠের তৈরি বাসনের ব্যবহার ছিল। বর্তমানে কাঠের বাসনের ব্যবহার কমেছে পরিস্কারের ঝামেলার কারণে। তবুও এখনো শৌখিন মানুষেরা কাঠের বাসনপত্রের ব্যবহার করে থাকে। তাই কাঠের বাসন ব্যবহার করতে হলে চাই সঠিক যতœ। কারণ কাঠের বাসনপত্রে রান্নার দাগ লেগে গেলে সহজেই উঠতে চায় না। এক্ষেত্রে গরম পানিতে লেবুর রস মিশিয়ে এর মধ্যে কাঠের বাসনগুলি ১৫ মিনিট ভিজিয়ে রাখার পর লেবুর পানি থেকে তুলে নিয়ে শুকনো কাপড় দিয়ে মুছে রোদে শুকোতে দিলেই বাসনের দাগ, গন্ধ সব দূর হয়ে যাবে। এরপরও যদি দাগ একদমই না উঠানো যায় তাহলে শিরিষ কাগজই শেষ ভরসা। একবার ঘষলেই দাগ উঠে যাবে। তবে বারবার শিরিষ কাগজ ব্যবহাওে বাসন পাতলা হয়ে যেতে পারে।

Wooden Dinner Plate & Side Plate | Handmade Wooden Plates | Dinnerware  Tagged "Wooden Side Plates" - woodgeekstore

সতর্কতা

বাসন সুবিন্যস্ত রাখতে সেল্ফ বানাতে হলে কাঠের সেল্ফ না বানানোই ভালো। কারণ বেশিরভাগ সেল্ফ রান্নাঘরে রাখা হয়। তাই আগুনের সংস্পর্শে আসার সম্ভাবনা বেশি। তাই ঝুঁকি এড়াতে স্টিলের সেল্ফ অনেকটা নিরাপদ।

মাটি, কাচ বা সিরামিকের বাসনের ক্ষেত্রে কোন অংশ যদি ভেঙে যায় তাহলে ব্যবহার করা অনুচিত। এতে বাসনের উপাদান খাবারের সাথে পেটে যাওয়ার আশঙ্কা বেশি। এছাড়া হাতে বা নখে আঘাত লাগারও ঝুঁকি থাকে।
কখনোই সিংকে এঁটো বাসন জমিয়ে রাখা ঠিক না। এতে জীবাণুর সংক্রমন বাড়ার পাশাপাশি ইঁদুর, তেলাপোকার আনাগোনা শুরু হয়।

 

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

thirteen − two =