বিউটি ব্লেন্ডার ব্যবহারে যত ভুল

করেছে Rubayea Binte Masud Bashory

 

বিউটি ব্লেন্ডার বা মেকআপ স্পঞ্জ ব্যবহৃত হয় লিক্যুইড মেকআপ প্রোডাক্ট, যেমন – ফাউন্ডেশন, কনসিলার, প্রাইমার, ইত্যাদি সমানভাবে ত্বকে মিশিয়ে ত্বক উজ্জ্বল করে তোলে। তাই মেকআপের ভালোভাবে মিশিয়ে নিতে প্রয়োজন সঠিক পদ্ধতিতে স্পঞ্জ ব্যবহার। তা না হলে হিতে বিপরীত হতে পারে।

শুকনো বিউটি ব্লেন্ডার ব্যবহার নয়

শুকনো বিউটি ব্লেন্ডার ত্বকের উপর ব্যবহার করা উচিত নয়। সব সময় বিউটি ব্লেন্ডার-টি পানিতে ভিজিয়ে নিয়ে এক্সট্রা পানি টুকু চিপে নিতে হবে। বিউটি ব্লেন্ডার শুকনো অবস্থায় ব্যবহার করলে এটি অনেকটা ফাউন্ডেশন শুষে নেবে এবং ভালোভাবে ব্লেন্ডিংও করবে না। তবে পানি যেন অতিরিক্ত না থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে।

সরাসরি ত্বকের উপর প্রয়োগ নয়

ফাউন্ডেশন সরাসরি বিউটি ব্লেন্ডারের উপর ঢেলে নিয়ে এরপরে ত্বকে না লাগিয়ে প্রথমে হাতের তালু দিয়ে অল্প একটু ঢেলে আংগুলের সাহায্যে পুরো ফেসে ডট ডট করে লাগিয়ে নিতে হবে। তারপর ভেজা স্পঞ্জটি দিয়ে ব্লেন্ড করে নিতে হবে।

আলতো স্পর্শ প্রয়োজন

Use A Beauty Blender Makeup Sponge In Different Ways

ত্বকের উপর ফাউন্ডেশন ডট ডট করে লাগানোর পর ব্লেড করার সময় অতিরিক্ত চাপ দেয়া উচিত নয়। বেশি চেপে চেপে ব্লেন্ড করতে গেলে ফাউন্ডেশন সরে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আলতো স্পর্শে বিউটি ব্লেন্ডার দিয়ে ব্লেন্ড করতে হবে। এটাকে ড্যাবিং মোশনও বলে।

 

ব্লেন্ড করায় তাড়াহুড়ো নয়

মেকআপ একটি শিল্প। তাই বিউটি ব্লেন্ডার দিয়ে সাজার সময় তাড়াহুড়ো করা কখনোই উচিত নয়। তাহলে পুরো সাজ নষ্ট হওয়ার পাশাপাশি ত্বকের ক্ষতির সম্ভাবনা থাকে। তবেই নিখুঁত মেকআপ পাওয়া যাবে। তাই সময় নিয়ে ধীরে ধীরে ব্লেন্ড করতে হবে।

 

ব্লেন্ড করা শেখা

বিউটি ব্লেন্ডার দিয়ে ফাউন্ডেশন ছাড়াও কনসিলার, লুজ পাউডারসহ লিকুইড মেকআপের সরঞ্জামই ব্লেড করা সম্ভব। তাই প্রথমেই এর ব্যবহার করা শিখে নিতে হবে। তারপর নিয়মিত চর্চা করে যেতে হবে। তা না হলে কখনোই পারফেক্ট লুক পাওয়া যাবে না।

 

সঠিক স্পঞ্জ বাছাই

The 5 Best Beauty Blender Dupes (All on Amazon!) | Beauty Blender Dupe

সব সময় ডিম্বাকৃতির মেকআপ স্পঞ্জ নিতে হবে। কারণ এই আকৃতির ব্লেন্ডার ব্যবহার করলে মেকআপ ত্বকে ভালোভাবে মিশে যায়। স্পঞ্জের গোলাকার অংশ দিয়ে কপাল ও গালের মেকআপ ব্লেন্ড করতে হবে। স্পঞ্জের সরু প্রান্ত চোখের নীচে, ঠোঁটের কাছে ও নাকের পাশের মেকআপ ব্লেন্ড করে নেয়া যায়। এর সঠিক ব্যবহারে ত্বকে মেকআপ সুন্দরভাবে ব্লেন্ড হবে।

 

অপরিচ্ছন্ন স্পঞ্জ নয়

Acne, Mold, And More: All The Drawbacks To Using Beauty Blenders

বিউটি ব্লেন্ডার ব্যবহারের পর ভালোভাবে ধুয়ে শুকানোর আগ পর্যন্ত আলো বা বাতাসের সংস্পর্শে রেখে দিতে হবে। শুকানোর পর বক্সে ভরে রেখে দিতে হবে। প্রতিবার না হলেও অন্তত দুইবার ব্যবহারের পর অবশ্যই পরিস্কার করতে হবে। তা না হলে ত্বকে অ্যালার্জি ও ব্রণ হতে পারে।

 

লেখা : রোদসী ডেস্ক

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

sixteen + 12 =