ভালোবাসার রান্না

করেছে Rodoshee

ভালোবাসা দিবসে যখন সবখানেই থাকবে ভালোবাসার ছোঁয়া, তখন রান্নায় কেন নয়? এ দিনে প্রত্যেকেই তো কোনো না কোনোভাবে জানাবে নিজের ভালোবাসার কথা। তুমি জানাও রান্না দিয়ে। ভালোবাসা দিবসের স্পেশাল রেসিপিগুলো পাঠিয়েছেন উম্মাহ মোস্তফা

হাট চকলেট পপস (2)

হার্ট চকলেট পপস
উপাদান
ওরিও কুকিজের গুঁড়া- ১ কাপ, মাখন- ১/৪ কাপ (গলানো), চকলেট গুঁড়া- ২ টেবিল চামচ।
প্রণালি
সব একসঙ্গে মাখিয়ে হার্ট ছাঁচে নিয়ে রাখি। ফ্রিজে দুই ঘণ্টা সেট করি। সুন্দরমতো সেট হলে তাতে লাল রঙের মাখন, সাদা হুইপ ক্রিম দিয়ে সাজিয়ে আবারও ঠান্ডা করে পরিবেশন করি।

ক্রিম হাট টাড (8)

ক্রিম হার্ট টাড
ধাপ – ১
উপাদান
ডিম- ১, পানি- ২ টেবিল চামচ, ময়দা- ২ কাপ, চিনি- সিকি কাপ, মাখন- সিকি কাপ।
প্রণালি
মাখন আর চিনি একসঙ্গে বিট করি। ডিম ও পানি তাতে একে একে দিয়ে বিট করি। এখন ময়দা চেলে তাতে অল্প অল্প করে দিয়ে বিট করি। এখন এটাকে ময়ান বানিয়ে সেটাকে প্লাস্টিকের কাগজে পেছিয়ে রাখি। এক ঘণ্টা পড়ে সেটাকে রুটির মতো বেলে টাটের মোল্ডে দিয়ে ১৬০ ডিগ্রি সেলসিয়াসের বেক করি।

ধাপ- ২ ফিলার এর জন্য
উপাদান
ফ্রেশ ক্রিম- ২ টেবিল চামচ, ডাবাল ক্রিম- ১/২ কাপ, নারকেলের গুঁড়া- ২ টেবিল চামচ, লাল রং- ১ চা চামচ।
প্রণালি
লাল রং ছাড়া সব উপাদান সুন্দর করে বিট করি। অল্প অংশ নিয়ে তাতে লাল রং মেশাই। বক করা টাটে ফিলার দিয়ে তাতে লাল রঙের অংশ দিয়ে হাট সেপ ডিজাইন করে পরিবেশন করি।

চকলেট পিন্না কোটা (2)

চকলেট পিন্না কোটা
উপাদান

দুধ- ১ কাপ, আগার আগার- ১ চা চামচ, কোকো পাউডার- ২ টেবিল চামচ, চিনি- সিকি কাপ।
প্রণালি
সব উপাদান একসঙ্গে মিশিয়ে চুলায় জ্বাল দেব। তিন মিনিট চুলায় রেখে নামাই। বাটিয়ে সেট করি। ঠান্ডা হলে পুডিংয়ের মতো ওপর করে পরিবেশন পাত্রে পরিবেশন করি।

চকলেট মুস (2)

চকলেট মুস
উপাদান
ডিমের কুসুম- ৬, দুধ- ১ কাপ, চকলেট- ১/২ কাপ, চিনি- সিকি কাপ, ভ্যানিলা- ১ চা চামচ।
প্রণালি
ডিমের কুসুম আর চিনি একসঙ্গে মিশিয়ে নেব। দুধ গরম করে সেটাকে কুসুম আর চিনির মিশ্রণে মেশাই। আবার এই মিশ্রণকে চুলায় দেব। চকলেট দিয়ে কিছুক্ষণ রাখি। ঘন হলে নামিয়ে বাটিতে সেট করে ঠান্ডা করে সাজিয়ে পরিবেশন করি।

ছানার হাট সেপের আম্মিতি (2)
ছানার হার্ট শেপের আম্মিতি

উপাদান
ছানা- ১ কাপ, ময়দা- ১ চা চামচ, সুজি- ১ চা চামচ, গুঁড়া দুধ- ১ টেবিল চামচ।
প্রণালি
চিনি, পানি, এলাচি আর জাফরান দিয়ে সিরা বানাই। অন্যদিকে ঘি ও তেল বাদে সব উপাদান একসঙ্গে মাখিয়ে হার্ট শেপের মতো আকার দিয়ে সেট করি। ঘি ও তেল গরম করে তাতে সেটা দিয়ে ভাজি। লালচে হলে সিরায় ডুবিয়ে কিছুক্ষণ রেখে পরিবশন করি।

মিলে – ফেউইল্লা (5)

মিলে- ফেউইল্লা
উপাদান
ডিম ১টি, দুধ ২ টেবিল চামচ, ময়দা ২ কাপ, চিনি ১/২ কাপ, মাখন ১/২ কাপ, হুইপ ক্রিম পরিমাণমতো
প্রণালি
মাখন আর চিনি একসঙ্গে বিট করি। ডিম ও পানি তাতে একে একে দিয়ে বিট করি। এখন ময়দা চেলে তাতে অল্প অল্প করে দিয়ে বিট করি। এখন এটাকে ময়ান বেলে হার্ট শেপের কুকি কাটার দিয়ে কেটে ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ওভেনে ১০ মিনিট বেক করি। বেক করা কুকিজগুলা নরমাল তাপমাত্রায় আসলে দুই কুকিজের মাঝে হুইপ ক্রিম দিয়ে স্যান্ডউইচের মতো বানাই। সাজিয়ে পরিবেশন করি।

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

12 − seven =