ভালো কাটুক তোমার ঈদ

করেছে Rodoshee

ত্যাগের মহান বার্তা নিয়ে আরো একটি খুশীর ঈদ আমাদের সামনে উপস্থিত। ঈদ এলে অমরা উৎসবে মাতি, পশু কোরবানির মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করি। কিন্তু কোরবানি জীব-জানোয়ার বা পশু হনন করতে আসে না, বরং কোরবানির মাধ্যমে পশুপ্রবৃত্তিকে বিসর্জন দিয়ে আল্লাহকে সন্তুষ্ট করার এটি যে একটি উত্তম ব্যবস্থা তা স্মরণ করিয়ে দিতে ঈদুল আজহা প্রতিবছর ফিরে আসে। তাই কোরবানি শুধু পশু জবাইয়ের মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না। মানুষের অন্তর থেকে পাশবিক শক্তি ও চিন্তা-চেতনাকে কোরবানি করে দিতে হবে। এটাই কোরবানির অন্যতম শিক্ষা।
কোরবানি আত্মত্যাগের উৎকৃষ্ট উদাহরণ। নিজেকে আর দশজনের জন্য উৎসর্গ করা, অন্যের ভালোর জন্য নিবেদন করার মধ্যেই তো প্রকৃত মাহাত্ম্য। এই মাহাত্ম্য আমরা শিখতে পারি কোরবানি থেকে। সকলের জন্য কোনো কিছু ত্যাগ করার আনন্দও কিন্তু কম নয়!
শুধু মনে রাখতে হবে, আমরা যেটা থেকে বেরিয়ে না আসব সেটাকে আমরা কখনোই পাব না। গর্ভের মধ্যে আবৃত শিশু তার মাকে পায় না-সে যখন নাড়ির বন্ধন কাটিয়ে ভূমিষ্ঠ হয়, স্বাধীন হয়, তখনই সে তার মাকে পূর্ণতরভাবে পায়। এই জগতের গর্ভাবরণের মধ্যে থেকে আমাদের সেই রকম করে মুক্ত হতে হবে-তাহলেই যথার্থভাবে আমরা জগৎকে পাব। তাই ঈদ শেষেও আমরা দেখতে চাই, ‘আকবর বাদশার সঙ্গে হরিপদ কেরানির কোন ভেদ নেই’।
ঈদে প্রিয়জনের সান্নিধ্যে নিশ্চয় বাড়ি যাবে। সাবধানে যেও, সাবধানে ফিরে এসো। রাস্তায় অপরিচিত লোকের দেয়া কিছু খাবে না। বাস, ট্রেন, লঞ্চে অতিরিক্ত যাত্রি হয়ে উঠবে না। মনে রাখবে, সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি। রাস্তায় বেরুনোর আগে বিশুদ্ধ পানি সঙ্গে রোখো। যা গরম! ঈদের আনন্দের দিনগুলিতে রোদসী ঈদসংখ্যা হোক তোমার অন্যতম সঙ্গী। ভূড়িভোজের জন্য অনেক অনেক মজাদার সব রেসিপি তো বাতলে দেয়াই আছে! আর হ্যাঁ, তোমার প্রিয় রোদসী এখন থেকে নিয়মিত বাসায় পেতে রোদসী’র নিবন্ধিত গ্রাহক হও। অনেক অনেক ভালো কাটুক তোমার ঈদ। ঈদ মোবারক।

সাবিনা ইয়াসমীন
সম্পাদক

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

two × three =