ভিসা ছাড়া ৪১ দেশে ভ্রমণ

করেছে Sabiha Zaman

ভ্রমণ করতে কার না ভালো লাগে। প্রায় সবার ইচ্ছা থাকে দেশের বাইরে ভ্রমণের। কিন্তু বিদেশ ভ্রমণ আনন্দের হলেও এতে কিন্তু কম ভোগান্তি নেই। অন্য দেশে ভ্রমণের আগে তোমার লাগবে বৈধ পাসপোর্ট। আর পাসপোর্ট তৈরি করতেও কিছুটা সময় ব্যয় হবে। সবচেয়ে বেশি ঝক্কি পোহাতে হয় ভিসা নিয়ে। সময় ব্যয় হয় ভিসা নিয়ে।
তবে বাংলাদেশের বৈধ পাসপোর্ট থাকলে ভিসার ঝামেলা ছাড়াই বেড়াতে যেতে পারবে। শুনতে কি অবাক লাগছে? কিন্তু অবাক করার বিষয় হলেও সত্যি বিশ্বের ৪১টি দেশে ভ্রমণ করতে পারবে বাংলাদেশিরা ভিসা ছাড়া অথবা অন অ্যারাইভাল ভিসা নিয়ে। ঘুরতে যাওয়ার পর ওই দেশের বিমানবন্দর থেকেই যখন ভিসা নেওয়া হয়, তখন ভিসাকে বলা হয় অন অ্যারাইভাল ভিসা। খুব সহজে কোনো ঝামেলা ছাড়াই তুমি এই ভিসা পাবে। নিচের তালিকায় দেওয়া হলো বাংলাদেশিদের জন্য ভিসা ফ্রি অথবা অন অ্যারাইভাল ভিসার দেশগুলোর তালিকা।

অনলাইন ট্রাভেল সার্ভিসের ওয়েবসাইট থেকে জানা যায়, বাংলাদেশের পাসপোর্টধারী নাগরিকেরা ৪১টির বেশি দেশে ভ্রমণ করতে পারবেন ভিসা ছাড়া। তবে এসব কোনো দেশেই স্থায়ীভাবে থাকা যাবে না।
এশিয়া মহাদেশ
ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও তিমুর।
আফ্রিকা মহাদেশ
কেপ ভার্দ দ্বীপপুঞ্জ, কমোরোস দ্বীপপুঞ্জ, গাম্বিয়া, গিনি বিসাউ, কেনিয়া, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেনেগাল, সিসিলি, সিয়েরা লিওন, সোমালিয়া, টোগো ও উগান্ডা।
ওশেনিয়া মহাদেশ
কুক আইল্যান্ডস, ফিজি, মাইক্রোনেশিয়া, নিউই, সামাউ, টুভালু ও ভানুয়াতু।
ক্যারিবীয় অঞ্চল
বাহামা, বার্বাডোজ, ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ডস, ডোমিনিকা, গ্রেনাডা, হাইতি, জ্যামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডিন্স ও ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো।
আমেরিকা
বলিভিয়া।

লেখা- শশী
ছবি : সংগৃহীত
তথ্যসূত্র : আইভিসা ডট কম

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

fourteen − 10 =