ভ্রমণসঙ্গী ট্রাভেল ব্যাগ

করেছে Sabiha Zaman

একঘেয়ে জীবনের প্রশান্তির নাম ট্রাভেলিং বা ভ্রমণ। ব্যস্ত নগরীর ব্যস্ত জীবন থেকে দূরে গিয়ে মন ফুরফুরে করতে ট্রাভেলিংয়ের থেকে ভালো দাওয়াই আর নেই। ঠিক যেন চার দেয়ালের বাইরের পৃথিবীর সঙ্গে মিশে যাওয়া এক নেশা। নতুন কিছু জানার, দেখার এক অভিযানের অন্য নাম ট্রাভেলিং। ট্যুরের সবচেয়ে জরুরি জিনিস হচ্ছে ট্রাভেল ব্যাগ। প্রয়োজনীয় সবকিছু ব্যাগে করে আরামসে ঘুরে বেড়ানো পসিবল ট্রাভেল ব্যাগের জন্যই। কিন্তু ট্যুরভেদে ট্রাভেল ব্যাগ সিলেক্ট করতে হয়। ট্রাভেল ব্যাগ নিয়েই আজকের আয়োজন। লিখেছেন সাবিহা জামান

রোলিং স্যুটকেস
ভ্রমণ কত দিনের, তার ওপর অনেক কিছুই নির্ভর করে। যদি পাঁচ দিনের বেশি ট্যুরে যাও আর ব্যাগ ক্যারি করতে সমস্যা থাকে, তবে রোলিং স্যুটকেস বেস্ট অপশন। ফ্যামিলি ট্যুরের প্ল্যান করছ কিন্তু বেশি ব্যাগ নিতে চাচ্ছ না, তবে রোলিং স্যুটকেস নেওয়া উচিত। কারণ, পরিবারের সবার জন্য একটা রোলিং স্যুটকেসই যথেষ্ট।

বয়সভেদে প্রায় সবাই ঘুরতে যেতে ভালোবাসে। কিন্তু ব্যাগ ক্যারি করা অনেক সময় কষ্টের কারণ হওয়ায় অনেকেই ট্যুর প্ল্যান বাতিল করে। কিন্তু রোলিং স্যুটকেস সহজে ক্যারি করা যায়। চাকার কারণে শুধু ব্যালান্স ঠিক রেখে বাচ্চারাও স্যুটকেস ব্যবহার করতে পারে। এতে প্রয়োজনীয় জিনিসপত্র গোছানো আর পরিপাটি থাকে। ভালো ব্র্যান্ডের রোলিং স্যুটকেসের জন্য খরচ করতে হবে ২ হাজার থেকে ৪ হাজার ৫০০ টাকার মতো। ঢাকার নিউমার্কেট, বসুন্ধরা সিটি আর যমুনায় ভালো রোলিং স্যুটকেস পাবে।

ব্যাকপ্যাক
তুমি কি সোলো ট্রিপ বা অ্যাডভেঞ্চার নিয়ে প্ল্যান করছ? বাড়তি ব্যাগের বোঝা নিয়ে ট্রাভেলিং করা খুব বিরক্তিকর। এ কারণেই যখন অনেক ট্রাভেলার সোলো ট্রিপ বা কোনো অ্যাডভেঞ্চারাস ভ্রমণে যায়, সব সময় ব্যাকপ্যাক নিয়ে থাকে। ব্যাকপ্যাক কোথায় রাখব, সে বিষয়ে বেশি ভাবতে হয় না। খুব সহজে ক্যারিও করা যায় ব্যাকপ্যাক।

ব্যাকপ্যাক বাছাই করার ক্ষেত্রে ভালো মান আর বেশি জিনিস নিতে পারে, এমন ট্রাভেল ব্যাকপ্যাক নিতে হবে। বাজারের বিভিন্ন ভালো ব্র্যান্ডের ব্যাকপ্যাক পাবে ১ হাজার ৫০০ থেকে ৩ হাজার টাকার মধ্যে। তুমি যদি ইউনিক ব্যাকপ্যাক নিতে চাও, তবে দেশের বাইরে থেকেও আনতে পারবে বিভিন্ন আন্তর্জাতিক ই-কমার্স সাইটের মাধ্যমে। তবে আমাদের দেশেও এখন অনেক ভালো মানের ব্যাগ তৈরি করা হচ্ছে।

রেগুলার ব্যাগ
ট্যুরের সবচেয়ে জনপ্রিয় ব্যাগ হচ্ছে রেগুলার ব্যাগ। যারা স্যুটকেস নিতে চায় না আবার ব্যাকপ্যাক ছোট হয়ে যায়, তাদের জন্য বেস্ট অপশন রেগুলার ব্যাগ। বিভিন্ন সাইজের রেগুলার ব্যাগ পাওয়া যায়। ট্রাভেল প্ল্যানিং করার সময় কত দিনের জন্য ঘুরতে যাচ্ছ, সে হিসাব অনুযায়ী নির্বাচন করে নাও রেগুলার ব্যাগ। এখন রেগুলার ব্যাগের সঙ্গে চাকা সেট করা থাকে। এগুলো বহন করাও সহজ।

রেগুলার ট্রাভেল ব্যাগের ক্ষেত্রে এর গ্রিফ কেমন, সেটা যাচাই করে ব্যাগ কিনবে। না হলে হাতে ব্যথার কারণ হতে পারে এটি। ৬০০ থেকে ২০০০ টাকার মধ্যেই ভালো ব্যাগ পাবে।

ওয়াটারপ্রুফ ব্যাগ
ভ্রমণের সময় ওয়াটারপ্রুফ ব্যাগ বা স্যুটকেস খুব উপকারী। এতে করে যেকোনো আবহাওয়ার সঙ্গে মানানসই হবে। প্রয়োজনীয় জিনিসপত্র নষ্ট হবে না, বৃষ্টি হলেও থাকবে সুরক্ষিত। রেগুলার ব্যাগের চেয়ে ১৫০ থেকে ২০০ টাকা বাড়তি খরচ করলেই ওয়াটারপ্রুফ ট্রাভেল ব্যাগ পেয়ে যাবে। ১ হাজার ৫০০ থেকে ২ হাজার ৫০০ টাকাতেই ভালো মানের ওয়াটারপ্রুফ ব্যাগ পাবে। ওয়াটারপ্রুফ ব্যাকপ্যাক কেনার সময় ভালো করে যাচাই করে কিনো।
ছবি : সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

three × two =