মাতৃত্বকালীন ফটোশুট

করেছে Shaila Hasan

শায়লা জাহান

নিজের জীবনের কোন মুহুর্তকে স্মরনীয় করে রাখতে আমরা তা ক্যামেরা বন্দী করে রাখি। জন্মদিন বা বিয়ে অথবা হোক কোন গ্যাদারিং পার্টি সবকিছুই আমরা ক্যাপচার করে রাখি। তেমনি মাতৃত্ব চলাকালীন সময়কে স্মৃতির পাতায় তা ধরে রাখার জন্য করা হয় মাতৃত্বকালীন ফটোশুট।

গর্ভাবস্থা একটি সুন্দর জিনিস। নিজের ভেতর আরেকটি প্রাণের সঞ্চার; যার কোন তুলনা হয়না। পার করে দেয়া এই দীর্ঘ জার্নির কিছুটা সময়কে মুঠোবন্দী করে রাখার বিষয়টি এখন অনেক জনপ্রিয়। দেশের বাহিরে বেবি বাম্প দেখিয়ে এই ধরনের ছবি তোলার চল অনেক আগে থেকেই প্রচলন থাকলেও আমাদের দেশেও বিগত কয়েক বছর ধরেই ব্যাপারটি জনপ্রিয়তা পাচ্ছে। ক্রমবর্ধমান বেবি বাম্পের সৌন্দর্যকে ক্যাপচার করে এবং মা ও শিশুর একতা ফুটে উঠে এসব সেশনগুলোতে। তারকা থেকে শুরু করে সাধারন মানুষ সবাই এই যাত্রা ধরে রাখছেন নিজেদের স্মৃতির পাতায়।

টিপস

একটি পারফেক্ট ম্যাটারনিটি শুট করতে কি লাগে? ইতিবাচক মনোভাব, ভালো ফটোগ্রাফার, কিছু পরিকল্পনা এবং পর্যাপ্ত আলোকব্যবস্থা। এগুলোর সংমিশ্রন এবং সাথে নিজেকে রাখতে হবে হাসিখুশি এবং প্রানবন্ত। তবেই সবকিছুর মিশেলে পাওয়া যাবে নিজের আকাঙ্ক্ষিত ফটোশুট।

কখন পরিকল্পনা করতে হবে

বেশিরভাগ ফটোগ্রাফার গর্ভাবস্থার ২৮ থেকে ৩৬ সপ্তাহের মধ্যে ফটো সেশনের পরামর্শ দেন। এটি সপ্তম মাসের প্রথম দিকে, কিন্তু অষ্টম মাসের শেষের দিকে নয়। তৃতীয় ত্রৈমাসিকের চারপাশের এই সময়টি সেরা সময়সীমা। এই সময়টিতে গর্ভবতীরা মোটামুটি স্বাচ্ছন্দ্য বোধ করেন। ফতো তোলার সময় দাঁড়ানো বা পোজ করা তাদের জন্য কম ঝক্কির হয়।

প্রপস

এই ধরনের ফটোশুট সাধারনত বাইরের পরিবেশেই করা হয়ে থাকে। বহিরাঙ্গন সেশনের ক্ষেত্রে আলোকব্যবস্থা অত্যন্ত গুরুত্বপুর্ন। সূর্যোদয়ের কয়েক ঘন্টার পর এবং সুর্যাস্তের কয়েক ঘণ্টা আগে, দিনের সেরা সময়ে শুটিং করা ভালো। এতে ভালো ব্যাকগ্রাউন্ড পাওয়া যাবে। আর যদি স্টুডিও বা বাসায় করতে হয়, তাহলে কোন ধরনের আলো এবং ডিজাইন ফোকাসে আসবে তা নির্ধারন করতে হবে। এছাড়াও আর সন্তান থাকলে তাদের সাথে কয়েকটি শটে পজ দেয়া যেতে পারে। বেশিরভাগই মায়ের পেটে হাত এবং চোখ ফোকাস করতে পছন্দ করেন।

পোশাক

গর্ভাবস্থায় ফটোশুটের প্ল্যানিং যখন করা হবে তখন পোশাকের চিন্তা সবার আগে মাথায় আনতে হবে। এমন পোশাক নির্বাচন করতে হবে যাতে নিজেকে সুন্দর ও আরামবোধ অনুভব হয়। এই জন্য বেছে নিতে পারো-

ম্যাক্সি (লম্বা জামা)

-সুন্দর দেখানোর পাশাপাশি আরামবোধ করায়

-ডিজাইনের ক্ষেত্রে লেইস, এক রঙয়ের বা ফ্লোরাল প্রিন্ট বাছাই করা যেতে পারে

-জামার উপর বেল্ট পরা যেতে পারে

শাড়ি

-শাড়ির ক্ষেত্রে পাতলা পাড় এবং কম ডিজাইনের বেছে নিতে হবে

-ত্বকের রঙয়ের সাথে মানানসই হালকা বা প্রানবন্ত রঙ  নিলে ভালো হবে

-মাথায় খোঁপা করে হালকা ফুল গুঁজে দিলে স্নিগ্ধ দেখাবে

এছাড়াও স্বামী-স্ত্রী দুজনেই মিলিয়ে পোশাক পরা যেতে পারে।

একটি দূর্দান্ত মাতৃত্বকালীন শ্যুট নিশ্চিত করার সবচেয়ে গুরুত্বপূর্ন উপায় হল সমস্ত প্রক্রিয়া চলাকালীন গর্ভবতী যিনি তার আরামদায়কতা নিশ্চিত করা। এই আরামদায়কতা নির্ভর করে পোশাক, দৃশ্যাবলী এবং ফটোগ্রাফারের উপর। স্বাচ্ছন্দ্য বোধ করলেই তবেই বিশেষ কিছু মুহুর্ত স্মরনীয় হয়ে থাকবে।

-ছবি সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

15 − fourteen =