মুখোশের আড়ালে ত্বকের যত্ন

করেছে Sabiha Zaman

করোনাভাইরাস আমাদের নিত্যদিনের যে জীবনযাত্রা ছিল, তাতে বেশ প্রভাব ফেলেছে। ঘরের বাইরে গেলেই তাই নিত্যসঙ্গী মাস্ক ব্যবহার করতে হচ্ছে, সঙ্গে স্যানিটাইজার। মাস্ক ব্যবহার যেমন এখন বাধ্যতামূলক বিষয় হয়ে গেছে, ঠিক একইভাবে তেমনি মাস্ক ব্যবহারের পাশাপাশি ত্বকের যত্ন নেওয়াও জরুরি। এর কারণ নিয়মিত মাস্ক পরার কারণে আমাদের মুখের ত্বকে পর্যাপ্ত বাতাস লাগে না। এতে করে আমরা ঘেমে যাই, অনেক সময় ব্রণ, অ্যালার্জি, ত্বকের রঙের পার্থক্য, দাগ বা ট্রমালাইনের মতো সমস্যা দেখা দেয়। কীভাবে মাস্ক ব্যবহার করে ত্বকের যত্ন নিতে হবে, সে নিয়েই আজকের লেখা। লিখেছেন সাবিহা জামান।

সানস্ক্রিন ব্যবহার
বাইরে যেহেতু মাস্ক পরছি, তাই সানস্ক্রিন না নিলেও হবেÑএই ভাবনা বাদ দিতে হবে। ত্বক ভালো রাখতে মাস্ক ব্যবহার করলেও সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবে না। তবে এমন সানস্ক্রিন বেছে নিতে হবে যেগুলো হালকা কিন্তু দীর্ঘ সময় ত্বকে স্থায়ী হবে। কারণ, মাস্ক পরার কারণে অনেক বেশি ঘামতে হয়। এর ভেতরে ভারী সানস্ক্রিন নিলে ভোগান্তির শেষ থাকে না।

ময়েশ্চারাইজার
অবশ্যই প্রতিদিন মুখ পরিষ্কার করে ভালো করে মুছে নিয়ে ময়শ্চারাইজার লাগাতে ভুলবে না। শুষ্ক ত্বক যাদেও, তাদের জন্য ভালো কাজ করে ক্রিমি ময়শ্চারাইজার। আর স্বাভাবিক ত্বকে লোশন ময়শ্চারাইজার ও তৈলাক্ত ত্বকে জেল ময়শ্চারাইজার দেওয়াই ভালো। ময়েশ্চারাইজার ব্যবহার করার আগে ভালো মান আর মেয়াদ যাচাই করতে হবে।

অ্যালোভেরা জেল
ত্বকে যেকোনো সমস্যার সহজ সমাধান হলো অ্যালোভেরা জেল। ত্বকের যত্ন নিতে তাই ব্যবহার করতে হবে অ্যালোভেরা জেল। অনেকেরই মাস্ক ব্যবহারে ত্বক লাল হয়ে যায় কিংবা র‌্যাশ ওঠে, তাদের জন্য সেরা হচ্ছে অ্যালোভেরা জেল। রাতের বেলা ঘুমানোর আগে ১৫ মিনিট অ্যালোভেরা জেল দিয়ে সাধারণ পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলো। তবে যাদের অ্যালোভেরায় অ্যালার্জি, তাদের জন্য এ জেল ব্যবহার না করাই ভালো। ত্বকের দাগ দূর করা আর ব্রণের সমস্যাতেও অ্যালোভেরা দারুণ উপকারী।


লেবুর রস
তোমার যদি ত্বকের সমস্যা থাকে আর অতিরিক্ত তৈলাক্ত ত্বক হয়, তাহলে লেবুর রস তোমার খুব ভালো সঙ্গী হতে পারে নিয়মিত ত্বকের যত্ন নিতে। ত্বকের দাগ সারাতে কার্যকর এক সহজলভ্য প্রাকৃতিক উপাদান লেবু। সারা দিনের ক্লান্তি শেষে কিংবা গোসলের আগে ভালো করে ত্বক পরিষ্কার করে নাও। একটি লেবু পরিষ্কার করার পর কেটে খোসাসহ হাত-পা ও মুখে আলতো করে ঘষে নিতে পারো। রাখতে হবে ১০ মিনিটের মতো। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলো। চাইলে লেবুর রস বের করে এর সঙ্গে চিনি বা মধু মিশিয়েও ব্যবহার করতে পারো।

চন্দন ব্যবহার
আদিকাল থেকেই ত্বকের যত্ন চন্দন ব্যবহার হয়ে আসছে। এই মাস্কের যুগেও তাকে কেউ পিছে ফেলতে পারেনি। ত্বকের যত্ন নিতে ব্যবহার করতে পারো চন্দন। এতে করে ত্বকে উজ্বলতা ফিরে আসবে, সঙ্গে ব্রণ কংবা দাগের সমস্যার সমাধান মিলে যাবে।

হলুদ
চন্দনের মতো হলুদ ত্বকের যত্নে ব্যবহৃত হচ্ছে বহু আগে থেকেই। মাস্ক ব্যবহার করায় ত্বকের নানান সমস্যার দাওয়াই হতে পারে হলুদগুঁড়া। তবে রান্নাঘরের হলুদগুঁড়া মসলা নয়, কাঁচা হলুদ বেটে কিংবা গুঁড়া করে পেস্ট করে ব্যবহার করতে হবে। হলুদগুঁড়ার সঙ্গে লেবু, মধু মিশিয়ে পেস্ট করে নাও। শুকিয়ে গেলে ধুয়ে ফেলো। দাগ দূর করতে হলুদ চমৎকার কাজ করে।

মডেল: ফারহানা ইসলাম অনন্যা

ছবি : ওমর ফারুক টিটু

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

11 − 7 =