মেকআপে প্রাকৃতিক উপাদান

করেছে Sabiha Zaman

সকালে ঘুম থেকে উঠেই ব্যস্ততা শুরু। অফিস বা ক্লাসের জন্য রেডি হতে হবে। বেয়ার ফেস বা মেকআপ ছাড়া আমরা খুব বেশি বের হই না বলা যায়। কারণ, আমরা সবাই নিজেকে পরিপাটি রাখতে চাই। তাই দ্রুত মেকআপ নিয়ে বের হচ্ছি প্রতিদিন। এভাবে একটু একটু করে আমরা নিজেকে ভালো রাখতে নিজের ত্বকের ক্ষতি করছি ধীরে ধীরে। বাজারের সবচেয়ে ভালো ব্র্যান্ডের মেকআপগুলোতেও অল্প হলেও কেমিক্যাল থাকেই। কেমিক্যাল আমাদের ত্বকের ক্ষতি করে নানানভাবেই। এর কিন্তু সমাধান আছে। চাইলে খুব সহজে প্রাকৃতিক উপাদান দিয়ে সাজতে পারো তুমিও। প্রাকৃতিক মেকআপ আইটেমগুলো তৈরি করা হয় বিভিন্ন ফুল, ফল, ও প্রাকৃতিক উপাদান থেকেই।

ক্লিনজার
প্রতিদিন নানান কারণে আমাদের ত্বকে জমতে থাকে ময়লা আর ডেড স্কিন সেল বা মরা চামড়া। এতে করে ধীরে ধীরে ত্বকের নানান সমস্যা দেখা দেয়। যদি প্রাকৃতিকভাবে ক্লিনজার ব্যবহার করতে চাও, তবে তৈরি হয়ে যাও। বেসন, হলুদ ও দুধ মিশ্রণ লাগিয়ে পরিষ্কার করতে পারো ত্বক। সরাসরি গোলাপফুল সংগ্রহ করে গোলাপের পানি তৈরি করে সেটি আইস ট্রেতে রেখে সেট করে নাও। বরফ জমাট বেঁধে গেলে টোনার হিসেবে ব্যবহার করো। ত্বকে ব্রণের সমস্যা থাকলে চাইলে নিমপাতা যুক্ত করতে পারো।

কাজল
তুমি কি কাজল পরতে খুব ভালোবাসো? তবে তোমার ন্যাচারাল কাজল তৈরির পদ্ধতিটি জানা থাকলে খুব কাজে দেবে। আজকাল বাজারে হাজারো ব্র্যান্ডের কাজল পাওয়া যায়, কিন্তু আগেকার দিনে এমন ছিল না। তখন সবচেয়ে জনপ্রিয় ছিল কলাপাতার তৈরি কাজল। কলাপাতায় ঘি লাগিয়ে প্রদীপের সামনে ধরে রাখো, তৈরি হয়ে যাবে একদম ন্যাচারাল কাজল। আগে এই কলাপাতার কাজলের খুব কদর ছিল। তবে সারা দিনের ধকল সামলাতে পারবে না এই কাজল, কিন্তু অনায়াসে ৪ থেকে ৫ ঘণ্টা টিকবে।

ফেস পাউডার
অনেক মেয়েই আছে, যারা কিছু না হোক অ্যাটলিস্ট ফেস পাউডার ব্যবহার করবেই। তুমি খুব সহজে নিজেই বানাতে পারবে প্রাকৃতিক ফেস পাউডার। চন্দনের গুঁড়ার সঙ্গে কর্নফ্লাওয়ার মিশিয়ে তৈরি করে ফেলো ফেস পাউডার। বেস মেকআপ হিসেবেও ব্যবহার করতে পারো এই ফেস পাউডার।

আইশ্যাডো
চোখের জন্যও কিন্তু ন্যাচারাল মেকআপ বানাতে পারো ঘরে বসেই। ব্যবহার করো গোলাপ, জবা, নীল অপরাজিতা। ফুলের পাপড়ি শুকিয়ে ভালো করে গুঁড়া করে নাও। তৈরি হয়ে যাবে চমৎকার আইশ্যাডো। তুমি এটা ব্লাশঅন হিসেবেও ব্যবহার করতে পারবে।

লিপস্টিক
সাজের পূর্ণতা আসে লিপস্টিক দিয়ে। প্রাকৃতিক লিপস্টিক তৈরি করতে বিট খুব কাজের। শুধু বিটের একটা পাতলা স্লাইস কেটে ঠোঁট পাউট করে ঠোঁটের ওপর চেপে ধরে রাখো কিছুক্ষণ। গ্লসি ইফেক্ট আনতে সামান্য নারকেল তেল দিতে পারো আর ম্যাট লুক দিতে ব্যবহার করো চন্দনগুঁড়া।

বাজারের কেমিক্যালযুক্ত মেকআপ ব্যবহার বাদ দিয়ে প্রাকৃতিক মেকআপগুলো ব্যবহার করেই দেখো তোমার ত্বকের পরিবর্তন। প্রাকৃতিক মেকআপের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এগুলো তোমার ত্বকের ক্ষতি না করে ত্বকের যত্ন নেয় আর তোমার ত্বক আরও সুন্দর করে দেয়। এই ঈদেই শুরু করো তোমার প্রাকৃতিক মেকআপের ব্যবহার।
লেখা : সাবিহা জামান
ছবি : সংগৃহীত

 

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

one × one =