মেছতা থেকে মিলবে মুক্তি

করেছে Rubayea Binte Masud Bashory

বাদামি বর্ণের ছোট ছোট দাগে মুখ ঢেকে গেলে সৌন্দর্যে ভাটা পড়ে। তাই ত্বকের সৌন্দর্যে ত্বক রাখতে হবে মেছতা ম্ক্তু। আর এসব দাগছোপ থেকে মুক্তি পেতে নিতে হবে নিয়মিত যত্ন ।

ঘরোয়া উপায়ে যত্ন

ত্বকে দাগ দেখা দিতে শুরু করলেই বোঝা যাবে এগুলো মেছতার পূর্ব লক্ষণ। তাই তখনই প্রয়োজন বাড়তি যত্ন । আর ঘরোয়া উপায়েই মুক্তি মিলবে মেছতা থেকে।

Which is more healthy curd or yogurt?

 

মেছতা দূর করতে টক দই খুবই কার্যকরী। ত্বকে টক দই লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন এই মিশ্রণটি লাগিয়ে নিলে বেশ উপকার পাওয়া যাবে। এটি মেছতা দূর করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতাও বাড়িয়ে দেয়।

You've Been Using a Lemon Juicer All Wrong - How to Juice a Lemon

লেবুর রস সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। কারণ এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। নিয়মিত লেবুর রস সামান্য পানির সঙ্গে মিশিয়ে ত্বকে ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে নিলে ত্বকের দাগ কমে যায়।

ত্বকের যত্নে আমন্ড বেশ কার্যকরী। তাই মেছতার উপর ২ থেকে ৩ ফোঁটা কুসুম গরম অল্প আমন্ড অয়েল নিয়ে ম্যাসাজ করতে হবে। এরপর ঘণ্টা খানেক রেখে ধুয়ে নিলে মেছতা থেকে ধীরে ধীরে মুক্তি মিলবে।

SWEET ALMOND OIL | Eazycolours

মনে রাখা ভালো

ত্বকের দাগ বা মেছতা কমাতে লেজার করা অনেকক্ষেত্রেই ঠিক না। কারণ অনেকেই সঠিক নিয়ম মেনে লেজার করে না। ফলে ত্বকের ক্ষতি হয়ে যেতে পারে।

রোদে গেলে অবশ্যই রোদ চশমার পাশাপাশি ছাতা রাখতে হবে। যাতে ত্বকে রোদের ক্ষতিকর প্রভাব না পড়ে।

ত্বকে দাগ দেখা দিলেই যত্ন নেয়া শুরু করা ভালো। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। কারণ ছোট্ট অবহেলায় মেছতায় ঢেকে যেতে পারে পুরো মুখ।

লেখা : রোদসী ডেস্ক

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

6 − one =