মেঝের সাজে ম্যাট

করেছে Rubayea Binte Masud Bashory

রোদসী ডেস্ক

ঘরের অনেকটা জায়গা জুড়ে থাকে মেঝে। আর মেঝেতে বাহারি ম্যাটের ব্যবহারে শীতে রাখবে উষ্ণ। অন্দরও হয়ে ওঠবে নান্দনিক।অন্দর সাজে শোভা বাড়াতে ম্যাটের ব্যবহার করতে প্রয়োজন সঠিক পরিকল্পনা। বাহারি রঙ আর আকৃতির ম্যাটের উপাদান ও বুনোট পদ্ধতির কারণে সাজ ঘরে নিয়ে আসবে চমৎকার আবহ।

প্রবেশপথের মেঝে

অন্দরের প্রবেশপথে আকাওে ছোট এবং ভারি উজ্জ্বল রঙের ম্যাট ব্যবহারে অতিথির নজর যেমন কাড়বে তেমনি জুতোয় ও পায়ে লেগে থাকা ধুলোবালি আ

The Best Doormats in 2020

টকিয়ে দেবে সহজেই। এই ম্যাটটি ব্যক্তির পরিচ্ছন্ন ও নান্দনিক ব্যক্তিত্বেও পরিচয় বহন করে।

বসার ঘরের মেঝে

ঘরে প্রবেশের পর বসার ঘরের মেঝেটি কাপড় বা সুতো দিয়ে তৈরি ম্যাট রাখাই ভালো। এটি পায়ের লেগে থাকা অবশিষ্ট ধুলো আলাদা করে মেঝেকে পরিষ্কার রাখে। বসার ঘরের কাচের টেবিলের নিচে একটি মাঝারি আকৃতির রঙিন ম্যাট পুরো ঘর ঝলমলে করে তুলবে।

Living room rug ideas | Habitat

শোবার ঘরের মেঝে

শোবার ঘরের মেঝে পুরোটাই থাকতে পারে ম্যাটের দখলে। চাইলে শুধু বিছানার পাশেই আলাদা করে ফ্লোর ম্যাট রাখে। পুরো ঘরে ম্যাটের ব্যবহার করলে চারকোনা আকৃতির হালকা রঙের ম্যাট নেয়াই ভালো। আর বিছানার সামনে গোল আকৃতির মাঝারি উজ্জ্বল রঙের ম্যাট বাছাই করা ভালো। এতে পুরো ঘরে রঙের ব্যবহার বেশ ভালো দেখাবে।

6 Rug Ideas That Will Turn Your Bedroom Into a Boho Sanctuary | Room size rugs, Rustic farmhouse living room, Cozy room

বাথরুমের মেঝে

বাথরুমের দরজার এপাশে একটি কাপড়ের তৈরি ফ্লোর ম্যাট রাখুন। এটি ঘরকে পরিচ্ছন্ন থাকতে সাহায্য করবে। কাপড় বা উল দিয়ে তৈরি ম্যাট এক্ষেত্রে বেছে নিতে পারেন আপনি। এছাড়া বাথরুমে বাথটাব থাকলে সেটার পাশেও একটি ফ্লোর ম্যাট রাখতে পারেন।

Textured boho bath mat 50 x 84 cm | Simons Maison | Bath Mats & Bath Rugs | Bathroom Accessories | Simons

জেনে রাখা ভালো

ম্যাট নিয়মিত পরিস্কার রাখতে হবে। নোংড়া ম্যাট ঘরের পুরো সৌন্দর্য নষ্ট করে দেবে।

আবহাওয়ার সাথে সহজেই মানিয়ে যায় এমন ম্যাট বাছাই করা ভালো। চাইলে ওয়েদারপ্রুফ ম্যাট বাছাই করা ভালো।
গরমের দিনে মেঝেতে একটু পাতলা আর হালকা ফ্লোর ম্যাটই আরামদায়ক হয়। আর শীতকালে একটু ভারী ও নরম ফ্লোর ম্যাট ব্যবহার করলে ঠান্ডা কমে এবং ঘর আরামদায়ক হয়।

ছবি: সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

one × four =