মোরগ পোলাও

করেছে Wazedur Rahman

উপকরণ

দেশি মোরগ ৭০০ গ্রাম, চিনিগুঁড়া চাল ৫০০ গ্রাম, টক দই ১ কাপ, আদাবাটা ১/২ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, কাঁচামরিচ ফালি ৭/৮টা, গাজর মিহিকুচি ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১/২ কাপ, কাঁচামরিচবাটা ১ চা-চামচ, গুঁড়া মরিচ ১ চা-চামচ, গরম মসলাগুঁড়া ১/২ চা-চামচ, লবণ ২ চা-চামচ, চিনি ১ চা-চামচ, কিশমিশ ১ চা-চামচ, আলু বোখারা ৪/৫টা, তরল দুধ ১ কাপ, সেদ্ধ ডিম ৪টা, ঘি ৬/৭ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে মোরগের মাংস ৪ টুকরো করে ছুরি দিয়ে আঁচড় কেটে নিতে হবে। এবার টক দইয়ের পানি ঝরিয়ে নিয়ে দইটুকু ফেটে নিয়ে সেটার সঙ্গে মরিচের গুঁড়া, লবণ মাখিয়ে মেরিনেট করে রাখো ২ ঘণ্টার জন্য। এবার প্যানে ৪ টেবিল চামচ ঘি গরম করে তাতে পেঁয়াজকুচি দিয়ে বাদামি করে ভাজতে হবে। হয়ে এলে এতে আদাবাটা, রসুনবাটা দিয়ে কিছুটা কষিয়ে নিতে হবে। এবার এতে মোরগের মেরিনেট করে রাখা মাংসগুলো দিয়ে এপিঠ-ওপিঠ করে কষাতে হবে। দইয়ের পানিতে খুব অল্প দমে মাংস সেদ্ধ হয়ে যাবে।

এবার অন্য একটি প্যানে বাকি ঘি গরম করে তাতে ধুয়ে রাখা চাল, কিশমিশ, আলু বোখারা, কাঁচামরিচ ফালি, চিনি এবং লবণ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে চাল ভেজে নিয়ে, তাতে ৭০০ গ্রাম পানি এবং ১ কাপ তরল দুধ দিয়ে বলক আসতে দাও। পানি শুকিয়ে দমে দিয়ে পোলাও করে নাও। এবারা আধা পোলাও সরিয়ে তার মাঝে মোরগের মাংসের টুকরো এবং মসলাগুলো দিয়ে তার ওপর বাকি পোলাও দিয়ে আরও ১০ মিনিট দমে দিয়ে গরম গরম পরিবেশন করো।

রেসিপি ও ছবি: ফাহা হোসাইন 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

13 − eight =