যত্নে থাকুক প্রসাধনী

করেছে Rubayea Binte Masud Bashory

সাজের আয়োজনে প্রসাধনীর প্রয়োজন। তবে দরকার প্রসাধনীর যতœও। কারণ যতেœ আয়ু বাড়ে প্রসাধনীর। আর পাশাপাশি ত্বক আর চুল রাখে ভালো।

নিয়ম মেনে ব্যবহার

প্রসাধনীর গায়ে ব্যবহার ও যতেœর বিশেষ কিছু নির্দেশনা লেখা থাকে। তাই কেনার পর ব্যবহারের আগে নির্দেশনা পড়ে তারপর তা ব্যবহার করা উচিত। তাহলে ত্বকে ক্ষতির আশঙ্কা অনেকটাই কমে যায়।

সঠিক তাপমাত্রায় রাখা

প্রসাধনী কেনার পর ঘরের তাপমাত্রা অনুযায়ী সঠিক তাপমাত্রায় রাখতে হবে। কারণ প্রায় সব ধরণের সাজ উপকরণ তাপ, আদ্রতা ও সূর্যের আলোর সঙ্গে বিক্রিয়া করে থাকে। তাই ৫ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখা উচিত। এর চেয়ে কম তাপমাত্রায় রাখলে প্রসাধনী ঠান্ডায় জমে যেতে পারে আর বেশি তাপমাত্রায় রাখলে নরম হয়ে গলে যেতে পারে। ত্বকের যতেœ যেসব প্রসাধনী ব্যবহার করা হয় তা ফ্রিজে রেখেও ব্যবহার করা যায়।

 

গুছিয়ে রাখতে হবে

একেক সাজ উপকরণ একেক ধরণের কাজে ব্যবহৃত হয়। তাই ধরণ বুঝে আলাদা আলাদা বক্সে প্রসাধনীগুলো রেখে দেওয়া ভালো। তাহলে প্রয়োজনের সময় সহজেই খুঁজে পাওয়া যায়। ফেস পাউডার এবং বিভিন্ন তরল মেকআপ সামগ্রী ছোট বক্সে বা বোতলের ভিতরে রাখা ঠিক না। কারণ ছোট বোতল বা বক্সে প্রসাধনী দীর্ঘদিন থাকার ফলে জমাট বেঁধে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।

460 Makeup Drawer Stock Photos, Pictures & Royalty-Free Images - iStock

ঢেকে রাখতে হবে

তাড়াহুড়ো করেই হোক কিংবা অভ্যাসবশত অনেকেই প্রসাধনীর ঢাকনা খুলে রাখে। ফলে বাতাসের বিক্রিয়ায় প্রসাধনী নষ্ট হয়ে যায়। আর এই প্রসাধনী ত্বকে ব্যবহারে নানা রকম ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। তাই কখনোই প্রসাধনীর ঢাকনা কখনো খুলে রাখা ঠিক না।

অন্যের ব্যবহৃত প্রসাধনী ব্যবহার নয়

নিজের ব্যবহার করা পাফ, স্পঞ্জ, তুলি অন্যকে ব্যবহার করতে দেবেন না এবং নিজেও অন্যেরটা ব্যবহার করবেন না। এতে করে কারো স্কিন ডিজিজ থাকলে তা অন্যের ত্বকে ছড়াবে না।

 

নিয়মিত পরিস্কার করা

ব্রাশ, পাফ বা স্পঞ্জ এইসব নিয়মিত পরিষ্কার করে শুকিয়ে রাখতে হবে। মেকআপ ব্রাশ ২-৩ মাস অন্তর সাবান পানি বা সামান্য বেবি শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিলে ত্বক ভালো থাকে।

How to Clean Your Makeup Brushes and How Often to Do It | Allure

মেয়াদোত্তীর্ণ প্রসাধনী ব্যবহার নয়

কখনোই মেয়াদ উত্তীর্ণ প্রসাধনী ব্যবহার করা ঠিক না। এতে ত্বকে নানা সমস্যা দেখা দিতে পারে। যদি লিপস্টিক শুকিয়ে যায় কিংবা কটু গন্ধ বের হলে ব্যবহার করা ঠিক না। এতে ঠোঁটে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে। চোখের সৌন্দর্য বাড়াতে কাজল, আইলাইনার, কিংবা মাসকারা ব্যবহার করা হয় তা খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। মাসকারা ও আইলাইনার ঢাকনা খোলার পর ৪ মাসের বেশি ব্যবহার করবেন না।

সতর্কতা

আইলাইনার কিংবা মাসকারা জমে গেলে কখনো পানি মিশিয়ে সেটা ব্যবহার করা ঠিক না। তাতে ব্যাকটেরিয়া সংক্রমণের ভয় থাকে।

রোদসী ডেস্ক

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

nine + 16 =