যত্ন দরকার আন্ডারআর্মসেরও

করেছে Sabiha Zaman

আমরা নিজেদের শরীরের যত্ন নিতে প্রতিদিন কত কিছুই না করি। নিজেদের ত্বক যাতে স্বাস্থ্যকর আর সুন্দর থাকে, তা নিয়ে আমরা বেশ সচেতন। তবে এসবের মাঝে আমরা ভুলে যাই আমাদের আন্ডারআর্মসের যত্ন নেওয়ার বিষয়টি। আন্ডারআর্মস বা বগল কালো হয়ে যাওয়া আর দুর্গন্ধ খুব স্বাভাবিক সমস্যা, যা আমাদের অনেক সময় নাজেহাল করে তোলে। আজকের আয়োজনে থাকছে আমাদের আন্ডারআর্মসের যত্ন নিয়ে। লিখেছেন সাবিহা জামান-

বেকিং সোডা 
আন্ডারআর্মসের কালো দাগ দূর করতে দারুণ কাজ করে বেকিং সোডা। পানি আর বেকিং সোডা মিশিয়ে পেস্টের মতো করে নাও। শুকিয়ে গেলে ধুয়ে ফেলো। সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করো এই পেস্ট।

লেবুর রস
গোসলের আগে লেবু কেটে আন্ডারআর্মসে ঘষতে থাকো। লেবু দাগ কাটাতে বেশ কার্যকর। এটা ন্যাচারাল বা প্রাকৃতিক ব্লিচিং হিসেবে কাজ করে। গোসলের পর ত্বক নরম রাখতে অবশ্যই ময়েশ্চারাইজিং ক্রিম লাগাতে হবে।

আলু
ত্বক উজ্জ্ব¡ল করতে আলুর ব্যবহার হয়ে আসছে বহুকাল আগে থেকেই। আলু প্রাকৃতিক ব্লিচিং হিসেবে দারুণ কাজ করে। প্রথমে একটি আলু নিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এরপর পাতলা করে কেটে আন্ডারআর্মসের নিচে ঘষতে থাকো। চাইলে আলু রস করে ফ্রিজে সংগ্রহ করেও ব্যবহার করতে পারো। ১৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।
জাফরান
আমাদের ত্বকের জন্য জাফরানের উপকারিতা বলে শেষ করা যাবে না। তুমি যদি আন্ডারআর্মসের কালো হয়ে যাওয়ার সমস্যা দূর করতে চাও, তবে জাফরান ব্যবহার করতে পারো। এক চিমটি জাফরানের সঙ্গে দুই চামচ দুধ অথবা ক্রিমে মিশিয়ে ঘুমানোর আগে আন্ডারআর্মসে দাও। পরদিন সকালে ধুয়ে নাও। এটি ম্যাজিকের মতো কাজ করে খুব দ্রুত তোমার আন্ডারআর্মসের কালো দাগ কাটিয়ে ফরসা করতে।

নিয়মিত আন্ডারআর্মসের যত্ন নিতে টিপস

১. গোসলের সময় আন্ডারআর্মসে সাবান ব্যবহার করবে না, বরং শাওয়ার জেল ব্যবহার করো। একটি গা মাজুনিতে শাওয়ার জেল নিয়ে আন্ডারআর্মসে ব্যবহার করবে। এতে করে আন্ডারআর্মসের ডেড স্কিন সেলসগুলো রিমুভ হয়ে যাবে।

২. বাইরে থেকে বাসায় ফিরে আন্ডারআর্মস পরিষ্কার করতে হবে ভালোভাবে। সারা দিনের ঘাম আর ব্যস্ততায় ব্যাকটেরিয়া জমতে থাকে আন্ডারআর্মসে। ফলস্বরূপ দেখা দেয় পিগমেন্টেশন। তাই বাইরে থেকে এসে ভালো আন্ডারআর্মস পরিকার করতে ভুলবে না।


৩. আন্ডারআর্মস ময়েশ্চারাইজ করা খুব গুরুত্বপূর্ণ। আন্ডারআর্মসের দাগ হালকা করতে প্রতি রাতে শোয়ার আগে নাইট ক্রিম ব্যবহার করতে পারো।

৪. বেশির ভাগ সময়ে আমরা আন্ডারআর্মসের হেয়ার রিমুভ করার জন্য হেয়ার রিমুভাল ক্রিম, রেজর এবং ওয়্যাক্সিং করে থাকি। এর ফলে আন্ডারআর্মস কালচে হয়ে যায়। তাই এগুলো ব্যবহার থেকে বিরত থাকো। চেষ্টা করবে ট্রিমার দিয়ে আন্ডারআর্মস ট্রিম করে নিতে।

ছবি : সংগৃহীত

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

16 + 11 =