যেসব ব্যথা অবহেলায় নারীর বিপদ

করেছে Tania Akter

রোদসী ডেস্ক
বয়স বাড়ার সাথে সাথে নারীদের অবহেলা বেড়ে যায়। বেশিরভাগ নারীই সেই ব্যথাগুলো বয়সজনিত ব্যথা ভেবে এড়িয়ে যায়। ফলে জীবন দুর্বিষহ হতে থাকে। শরীরের নির্দিষ্টস্থানে ব্যথা মানেই কোন না কোন রোগের ইঙ্গিত। কিছু ব্যথা উপসর্গহীনও হতে পারে। তাই বয়স বাড়লে যেসব ব্যথা কোন ভাবেই এড়িয়ে যাওয়া ঠিক না।

পিঠে ব্যথা
নারীদের চল্লিশ পার হতেই দেখা দেয় নানা সমস্যা। এরমধ্যে পিঠে ব্যথা খুবই সাধারণ সমস্যা।এর কারণ হাড়ের ক্ষয় ও ঘনত্ব কমে যাওয়া, পেশি ও লিগামেন্টের স্থিতিস্থাপকতার মতো কয়েকটি কারণে এ সমস্যা দেখা যায়। ফলে পিঠে ব্যথা লেগেই থাকে।

পেশিতে টান ধরা
সাধারণত হঠাৎ পেশীতে টান ধরলে দুই দিনের বেশি থাকে না। কিন্তু দিনের পর দিন এর মাত্রা দীর্ঘ হলে মারাত্নক ক্ষতি ডেকে আনতে পারে।

হাঁটু ব্যথা
বয়স পঞ্চাশে গেলে হাঁটুর যন্ত্রণায় কাঁতরানো শুরু হয়। এর কারণ শরীরের অতিরিক্ত ওজন, দুর্বল পেশি, আর্থ্রাইটিস ইত্যাদি হতে পারে হাঁটু ব্যথার কারণ। এর ফলে ক্রমাগত ব্যথার পাশাপাশি দাঁড়াতেও কষ্ট হয়।

কোমর ব্যথা
নিতম্ব সংলগ্ন ও পায়ের হাড়ের সঙ্গে সংযুক্ত কোমরে ব্যথাও বয়স্কদেও নারীদের মধ্যে বেশ দেখা যায়। যদি কোমরের ব্যথায় ভোগান্তি বাড়তে থাকে তার মানে এই ব্যথা অস্টিওআর্থারাইটিস, রিউমাটয়েড আর্থ্রাইটিসের লক্ষণ।

সতর্কতা
নারীদের বয়স বাড়লেই বাড়তে থাকা শরীরের ব্যথাগুলো অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরী। পাশাপাশি নিয়মিত শরীরচর্চা ও স্বাস্থ্যকর খাবারের প্রতি মনোযোগী হতে হবে।

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

eighteen − 8 =