রূপচর্চায় নিমপাতা

করেছে Rubayea Binte Masud Bashory

নিম ঔষধি গাছ। এই ভেষজ নিম চুল ও ত্বক চচায় হতে পারে উত্তম সমাধান। নিয়মিত নিমের ব্যবহারে ত্বক ও চুল ভালো থাকে।

নিমের উপকারী গুণ

নিমপাতায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। তাই ত্বক ও চুলের যত্নে ভেষজ নিম হতে পারে চমৎকার উপাদান।

রূপচর্চায় নিমের ব্যবহার

নিমের নিয়মিত ব্যবহারে ত্বক ও চুল বেশ সুস্থ ও সুন্দর হয়ে ওঠে। তাই ঘরোয়া উপায়ে নিমের ব্যবহারে ত্বক ও চুলের যত্নে নেয়া যায়।

ত্বকের যত্নে নিম

নিমপাতার ব্যবহারে ত্বকের ব্ল্যাকহেডস ও রোদে পোড়া দাগ দূর হয়ে যায়। ফলে ত্বক উজ্জ্বল ও সুন্দও দেখায়। তাই নিমপাতার ফেসপ্যাক ত্বকের যতেœ বেশ উপকারী।

ফেসপ্যাক তৈরির নিয়ম

একমুঠো নিমপাতা ১ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখার পর বেটে নিতে হবে। তারপর এই নিমের পেস্টের সাথে ১ টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে ঘন্টাখানেক ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে নিতে হবে।
এছাড়াও চাইলে ২টি নিম পাতা, ৩টি তুলসি পাতা, ২টি পুদিনা পাতা ও ১টি লেবুর রস মিশিয়ে ব্লেন্ড করার পর পাতলা মিশ্রণ তৈরি হবে। এর পর পরিমাণ মতো হলুদ গুঁড়ার সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে নিতে হবে।
অনেকে নিমপাতা শুকিয়ে গুঁড়া করে পরিমাণ মতো গোলাপজলের সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে ফেসপ্যাকটি ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে নেয়। এভাবে বিভিন্ন উপায়ে নিমের ফেসপ্যাক তৈরি করা যায়।

10 Amazing Neem Face Packs For All Skin Types

চুলের যত্নে  নিম

নিমপাতা চুল ঝলমলে করার পাশাপাশি বাড়ায় চুলের বৃদ্ধি। তাই চুলায় নারকেল তেল ২৫০ মিলি গরম করে এর ভেতর মুঠোভর্তি নিমপাতা দিয়ে ৪ ঘণ্টা পর তেল ছেঁকে আলাদা করে রাতে ঘুমানোর আগে সেই তেল চুলের ডগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে ভালোভাবে ম্যাসাজ করে পরদিন সকালে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিলে বেশ ঝলমলে চুল পাওয়া যাবে।

415 Neem Oil Stock Photos, Pictures & Royalty-Free Images - iStock

লেখা : রোদসী ডেস্ক

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

four × 5 =