শাড়িতে অনন্য হলি-সুন্দরীরা

করেছে Shaila Hasan

শায়লা জাহান

শাড়ি নারীর এমন এক ভূষন যা গায়ে জড়ালেই এক অন্য রকম লুক এনে দেয়। লম্বা এবং সেলাইবিহীন এই কাপড়ের সৌন্দর্যতা দেশ ছাড়িয়ে বিদেশের গণ্ডীতে ছড়িয়ে পড়েছে। ছবির দৃশ্য হোক বা কোন প্রোগ্রামে অথবা কোন রেড কার্পেটে এমন অনেক হলিউড সুন্দরীদের এই শাড়ি পরে মুগ্ধতা ছড়াতে দেখানো গেছে।

শাড়ির উৎপত্তির ইতিহাস খুব একটা স্পষ্ট নয়। নবম থেকে দ্বাদশ শতাব্দীতে রচিত চর্যাপদে সরাসরি শাড়ির উল্লেখ না থাকলেও অনুরূপ পোশাকের আভাস পাওয়া যায়। পরবর্তীতে চৌদ্দ শতকের কল্পকাহিনী, গল্প-গাঁধা ও গীতিকবিতায় শাড়ির উল্লেখ পাওয়া যায়। আবহমান বাংলার ইতিহাসে শাড়ির স্থান অত্যন্ত গুরুত্বপুর্ন। কালের বিবর্তনে বদলেছে শাড়ির পাড়-আঁচল, বুনন এবং পরিধান কৌশল। কিন্তু এর আবেদনময়ী গ্ল্যামারাস চেহারা ধরে রাখার ক্ষমতার একটুও ভাটা পড়েনি। এশিয়ান পোশাকের প্রতিনিধিত্ব করার জন্য শাড়ি একটি আন্তর্জাতিক ফ্যাশন স্টেটমেন্ট হয়ে উঠেছে। এমন কিছু হলিউড সেলিব্রেটিরা আছেন যারা শাড়ি পরে নতুন অবতারে সবাইকে মাত করেছেন-

সেলেনা গোমেজ

বিশ্বের সবচেয়ে প্রিয় সিংগারদের মধ্যে সেলেনা গোমেজ অন্যতম। আমেরিকান এই সঙ্গীতশিল্পী যে কিনা তার আল্ট্রা ওয়েস্টার্ন ফ্যাশন সেন্সের জন্য জনপ্রিয়, তাকে ২০১৪ সালে নেপালে ইউনিসেফের দাতব্য অনুষ্ঠানে শুভেচ্ছা দূত হিসেবে দেশি অবতারে দেখা গিয়েছিল। গায়ে জড়িয়েছিলেন কমলা  রঙয়ের সিল্কের শাড়ি এবং কপালে ছিল ছোট টিপ।

পামেলা অ্যান্ডারসন

বিগ ব্রাদারের ভারতীয় সংস্করণ বিগ বসে পামেলা অ্যান্ডারসন শাড়ি পরে আকস্মিক অতিথি হিসেবে উপস্থিত হন। মুম্বাই ভিত্তিক ফ্যাশন ডিজাইনার অ্যাশলে রেবেলার ডিজাইনে করা সুন্দর প্রিস্টিন সাদা শাড়িতে তিনি সবাইকে অবাক করে দিয়েছিলেন। শুধু তার উপস্থিতি দিয়েই নয়, সাদা শুভ্র শাড়িতে নিজেকে যেভাবে প্রেজেন্ট করেছেন এতে শো এর টিআরপি বহুগুনে বেড়ে যায়।

অ্যান হ্যাথাওয়ে

অ্যান হ্যাথাওয়ে যিনি ওয়ান ডে, দ্য প্রিন্সেস ডায়েরিজ, দ্য ডেভিল ওয়ার্স প্রাডা, লেস মিজেরাবলস  এর মতো চলচ্চিত্রগুলোর জন্য পরিচিত। তাকে তার ২০০৮ সালের ছবি র‍্যাচেল গেটিং ম্যারিডের জন্য একটি ভারতীয় বিয়েতে শাড়ি পরতে দেখা যায়। সেই সাধারন শাড়ীতে তাকে অনিন্দ্য সুন্দর লেগেছিল।

কিম কার্দেশিয়ান

২০১৮ সালে ভোগ ইন্ডিয়া’র শ্যুটের জন্য কার্দেশিয়ানকে বিখ্যাত ডিজাইনার সব্যসাচী মুখার্জির গ্লিটারি লাল শাড়ীতে দেখা গেছে। চকচকে এই শাড়ীতে তাকে অনেক গ্ল্যামারাস লেগেছিল কারন তিনি শাড়িটি অত্যন্ত নিখুঁত ও স্বাচ্ছন্দ্যের সাথে ক্যারি করেছিলেন।

প্যারিস হিলটন

প্যারিস হিলটন, যিনি তার ফ্যাশন সেন্স, সোশাল লাইফ এবং গানের প্রতি ভালোবাসার জন্য পরিচিত। তিনি যখন তার ব্র্যান্ডের লাক্সারি আইটেমগুলোর প্রচারনার জন্য ভারতে এসেছিলেন , তখন বিশিষ্ট ডিজাইনার তরুন তাহিলিয়ানি’র পার্ল দিয়ে এমবসড করা একটি জমকালো নেট শাড়ীতে নিজেকে সাজিয়েছিলেন।

ম্যাডোনা

বিদ্রোহী কিন্তু সত্যিকারের মানুষ হিসেবে খ্যাত গায়িকা ম্যাডোনা তার কর্মজীবনের শীর্ষে আধ্যাত্মবাদ গ্রহন করেছিলেন এবং তার জীবনের অনেক পথ পরিত্যাগ করেছিলেন। ম্যাডোনা নীল শাড়ি পরিধান করে, অক্সিডাইজড চুড়ি, নেকপিস পরে সারাবিশ্বে ভারতীয় শিল্প ও সংস্কৃতি, ঐতিহ্য এবং মূল্যবোধের প্রচার করেছেন।

ভিক্টোরিয়া বেকহাম

বব কাট চুলের জন্য পরিচিত এবং ফ্যাশন জগতে ডিভা হিসেবে রাজত্ব করা ভিক্টোরিয়া বেকহাম জরি এবং জারদৌসি কাজ করা লাল শড়িতে স্ট্যানিং দেখাচ্ছে। লম্বা হাল্কা কার্লি চুল এবং লো কাট স্কয়ার নেকের ব্লাউজে তার লুক সম্পুর্ন হয়।

জুলিয়া রবার্টস

অভিনেত্রী জুলিয়া রবার্টসকে চেনে না এমন কেউ নেই। প্রিটি ওম্যান, জুলিয়া রবার্টস যখন ভারতে ছিলেন, ছবিতে অনস্ক্রিন অভিনেতার বিয়েতে কাউন্সিলর হিসেবে ভূমিকায় ছিলেন, সেসময় তাকে গুজরাতি স্টাইলের সিল্ক বর্ডারযুক্ত বোটল গ্রীন শাড়ীতে দেখা গিয়েছিল।

ওপরাহ উইনফ্রে

ওপরাহ যে কেবল একজন জনপ্রিয় সঞ্চালক তা কিন্তু নয়, হারপো ইনকর্পোরেটেডের সিইও তিনি। ভারত, বচ্চন পরিবার এবং মুম্বাই পরিদর্শনকালে তাকে শাড়ীতে ২বার দেখা গেছে। শাড়ির সঙ্গে তার প্রথম আলাপের পেছনে রয়েছে বলি অভিনেত্রী ঐশ্বরিয়া রাই। কমলা লাল সিল্কের কাঞ্চিভরম শাড়ীতে বচ্চনদের সাথে ডিনারে এবং আরেকবার এক ভিভিআইপি উদ্বোধনে দেখা গিয়েছিল।

-ছবি সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

19 − 9 =